বিজ্ঞাপন

রাহুলের সেঞ্চুরিতে ব্যাঙ্গালোরকে উড়িয়ে পাঞ্জাবের প্রথম জয়

September 25, 2020 | 12:22 am

স্পোর্টস ডেস্ক

অধিনায়ক লোকেশ রাহুলের দুর্দান্ত সেঞ্চুরিতে ভর করে আইপিএল'র ১৩তম আসরে প্রথম জয় তুলে নিয়েছে কিংস ইলেভেন পাঞ্জাব। ভিরাট কোহলির রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গলোরকে ৯৭ রানের বিশাল ব্যবধানে হারিয়েছে পাঞ্জবা। প্রথমে ব্যাট করে রাহুলের সেঞ্চুরিতে ৩ উইকেট হারিয়ে ২০৬ রান তোলে পাঞ্জাব, জবাবে ব্যাট করতে নেমে পাঞ্জাবের বোলারদের তোপের মুখে ১৭ ওভারে মাত্র  ১০৯ রানে গুটিয়ে যায় ব্যাঙ্গালোরের ইনিংস।

বিজ্ঞাপন

ব্যাঙ্গালোরের অধিনায়ক ভিরাট কোহলি টস জিতে আগে পাঞ্জাবকে ব্যাট করতে আমন্ত্রণ জানায়। আর এটাই যেন কোহলির জন্য কাল হয়ে দাঁড়ায়। পাঞ্জাবের হয়ে দুর্দান্ত সুচনা করেন দুই ওপেনার মায়াঙ্ক আগারওয়াল এবং লোকেশ রাহুল। দলীয় ৫৭ রানে আগারওয়াল (২৬) ফেরার পরেই আগ্নিমূর্তি ধারণ করেন রাহুল। একাই রানের চাকা ঘুরাতে থাকেন পাঞ্জাব অধিনায়ক।

আগারওয়াল ফিরলে উইকেটে আসেন নিকোলাস পুরান তবে তিনি নামের পাশে ১৭ রান করে ফেরেন তখন দলীয় সংগ্রহ ১১৪। উইকেটের এক প্রান্তের ব্যাটসম্যানরা রান না পেলেও রাহুল দুর্দান্ত গতিতে রান সংগ্রহ করতে থাকেন। ইনিংসের ১২তম ওভারের প্রথম বলে সিঙ্গেল নিয়ে ৩৬ বলে অর্ধশতক পূর্ণ করেন রাহুল।

বিজ্ঞাপন

রাহুলের সেঞ্চুরিতে ব্যাঙ্গালোরকে উড়িয়ে পাঞ্জাবের প্রথম জয়

অর্ধশতক করার পর হাত খুলতে শুরু করেন রাহুল, ইনিংসের ১৯তম ওভারে ডেল স্টেইনের ওভার থেকে তিনটি ছক্কা এবং ২টি চারে ২৬ রান নিয়ে নিজের শতকপূর্ণ করেন পাঞ্জবা অধিনায়ক। আর শেষ ওভারে রাহুল এবং করুন নায়ার মিলে ২৩ রান নিলে পাঞ্জবারের সংগ্রহ ২০০ ছাড়ায়। শেষ পর্যন্ত লোকেশ রাহুলের ৬৯ বলে অপরাজিত ১৩২ রানে তিন উইকেট হারিয়ে ২০৬ রান সংগ্রহ করে কিংস ইলেভেন পাঞ্জাব। ব্যাঙ্গালোরের হয়ে ৪ ওভারে ৫৭ রান দেন ডেল স্টেইন আর শিভাম দুবে ৩ ওভারে ৩৩ রান দিয়ে নেন দুটি উইকেট।

বিজ্ঞাপন

২০৭ রানের বিশাল লক্ষ্যে ব্যাট করতে নেমে শুরুতেই ব্যাঙ্গালোরের টপ অর্ডারের তিন ব্যাটসম্যানকে ঘরে ফেরান শেলডন কটরেল এবং মোহাম্ম শামি। দেভদ্যুত পাডিক্কেল (১), জশ ফিলিপ (০) এবং অধিনায়ক ভিরাট কোহলি (১) ফিরলে মাত্র ৪ রানেই ৩ উইকেট হারায় ব্যাঙ্গালোর। সেখান থেকে দলের হাল ধরেন অ্যারন ফিঞ্চ এবং ডি ভিলিয়ার্স। তবে রবি বিষ্ণই এবং মুরুগান আশ্বিনের ঘুর্ণিতে ফেরেন এই দুই তারকা।

রাহুলের সেঞ্চুরিতে ব্যাঙ্গালোরকে উড়িয়ে পাঞ্জাবের প্রথম জয়

বিজ্ঞাপন

ব্যাঙ্গালোরের হয়ে সর্বোচ্চ ৩০ রান আসে ওয়াশিংটন সুন্দরের ব্যাট থেকে, আর ডি ভিলিয়ার্স ও ফিঞ্চ ফেরেন যথাক্রমে ২৮ ও ২০ রান করে। শেষ দিকে আর কোনো ব্যাটসম্যানই রানের চাকা সচল রাখতে না পারায় তিন ওভার বাকি থাকতেই মাত্র ১০৯ রানে গুটিয়ে যায় আরসিবি'র ইনিংস। আর তাতেই ৯৭ রানের বিশাল জয় পায় পাঞ্জাব।

পাঞ্জাবের হয়ে সদ্যই ভারতের অনূর্ধ্ব-১৯ দল থেকে ডাক পাওয়া রবি বিষ্ণই ৪ ওভারে ৩২ রানের বিনিময়ে নেন ৩টি উইকেট, এছাড়াও মুরুগান আশ্বিন ৩ ওভারে ২১ রানে নেন ৩টি। আর শেলডন কটরেল ২টি এবং একটি করে উইকেট নেন মোহাম্মদ শামি এবং গ্লেন ম্যাক্সওয়েল।

বিজ্ঞাপন

সারাবাংলা/এসএস

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন