বিজ্ঞাপন

বাংলাদেশকে নভেম্বরে করোনার ভ্যাকসিন দিতে চায় রাশিয়া

September 25, 2020 | 8:39 am

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: চলতি বছরের নভেম্বরে অন্যান্য দেশের সঙ্গে বাংলাদেশের কাছেও নভেল করোনাভাইরাস (কোভিড-১৯) মোকাবিলায় ভ্যাকসিন স্পুটনিক-৫ বিক্রি করতে চেয়েছে রাশিয়ান ডিরেক্ট ইনভেস্টমেন্ট ফান্ড (আরডিআইএফ)। রাশিয়ার প্রতিনিধিদের সঙ্গে স্বাস্থ্য মন্ত্রণালয়ের এক অনলাইন সভায় এ বিষয়ে আলোচনা হয়েছে।

বিজ্ঞাপন

বৃহস্পতিবার (২৪ সেপ্টেম্বর) গণমাধ্যমকে এ তথ্য জানিয়েছেন দেশে কোভিড-১৯ মোকাবিলায় গঠিত জাতীয় কারিগরি পরামর্শক কমিটির চেয়ারম্যান ডা. মো. শহিদুল্লাহ।

রাশিয়ার প্রতিনিধি দলের সঙ্গে সভায় স্বাস্থ্য মন্ত্রণালয়ের পক্ষে নেতৃত্ব দেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক। স্বাস্থ্য মন্ত্রণালয়ের কর্মকর্তারাও সভায় উপস্থিত ছিলেন।

ডা. মো. শহিদুল্লাহ জানান, বুধবার রাশিয়ার প্রতিনিধিদের সঙ্গে স্বাস্থ্য মন্ত্রণালয়ের এক অনলাইন সভায় আরডিআইএফের ভাইস প্রেসিডেন্ট আলেক্সান্দার জাভারভ এ প্রস্তাব দেন। জাভারভ জানান, স্পুটনিক-৫ এরই মধ্যে ছয়টি দেশে ক্লিনিক্যাল ট্রায়াল চালিয়েছে এবং ৪০ হাজার নাগরিক এ ভ্যাকসিন নিয়েছেন। পরে আমরা দেশের বাজারে তাদের ভ্যাকসিন আনার আগে ট্রায়াল চালানোর প্রস্তাব দিয়েছি। তারা এ প্রস্তাবে আগ্রহ দেখিয়েছে এবং পরবর্তী যোগযোগ অব্যাহত রাখবে বলেও জানিয়েছে।

বিজ্ঞাপন

সভায় স্বাস্থ্য মন্ত্রণালয়ের পক্ষ থেকে বাংলাদেশের কোনো ওষুধ প্রস্তুতকারী প্রতিষ্ঠানে রাশিয়ার ভ্যাকসিন উৎপাদনের প্রস্তাব দেওয়া হয়। এ বিষয়েও রাশিয়া ইতিবাচক সাড়া দিয়েছে বলে মন্ত্রণালয়ের পক্ষ থেকে বলা হয়।

এর আগে চলতি মাসের শুরুতে স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক বাংলাদেশ করোনার ভ্যাকসিন ট্রায়াল পরিচালনার জন্য রাশিয়াকে অনুরোধ করেছিলেন।

বিজ্ঞাপন

সারাবাংলা/এসবি/টিআর

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন