বিজ্ঞাপন

স্থলমাইন খুঁজে স্বর্ণপদক জিতে নিলো ইঁদুর

September 25, 2020 | 2:30 pm

বিচিত্রা ডেস্ক

মাটির নিচে লুকিয়ে থাকা ভয়ংকর স্থলমাইন খুঁজে বের করায় স্বর্ণপদক পুরস্কার পেলো ইঁদুর। মাগাওয়া নামের ইঁদুরটি তার পুরো ক্যারিয়ারে ৩৯টি স্থলমাইন ও ২৮টি অবিস্ফোরিত বোমা খুঁজে বের করে। উল্লেখ্য, কম্বোডিয়ায় স্থলমাইন ও মাটির নিচে ভয়ানক অস্ত্র খুঁজার কাজে প্রশিক্ষিত ইঁদুর ব্যবহার করা হয়ে থাকে। আফ্রিকার মাগাওয়া সেইসব প্রশিক্ষিত ইঁদুর দলেরই এক সদস্য।

বিজ্ঞাপন

জীবনের ঝুঁকি নিয়ে পুরো ক্যারিয়ারে এমন অবদান রাখার জন্য সম্মানজনক পদক দিয়েছে ব্রিটেনের প্রাণী-দাতব্য সংস্থা পিডিএসএ। এর আগে আরও ৩০টি প্রাণীকে এমন পদক দিয়েছিলো পিডিএসএ।

আফ্রিকার দেশ তানজিয়ায় জন্ম মাগাওয়ার। সেখানেই অপোপো নামক একটি প্রতিষ্ঠান প্রশিক্ষণ দেয় মাগাওয়াকে। বেলজিয়ামের প্রতিষ্ঠান আপোপো ১৯৯০ সাল থেকেই স্থলমাইন খুঁজার কাজে ইঁদুর প্রশিক্ষণ দিয়ে আসছে। ঐ প্রতিষ্ঠানে এক বছর প্রশিক্ষণ নিয়ে কম্বোডিয়ায় নিযুক্ত হয় মাগাওয়া। সেখানেই এমন সাফল্য দেখায় ইঁদুরটি।

বিজ্ঞাপন

উল্লেখ্য, কম্বোডিয়ায় মাটির নিচে ৬০ লাখের বেশি স্থলমাইন পুঁতা রয়েছে বলে ধারণা করা হয়। দেশটিতে এখনও স্থলমাইন ও অবিস্ফোরিত বোমা খুঁজার কাজ চলছে। ইঁদুরের ওজন কম হওয়ায় স্থলমাইনের ওপর দিয়ে হেটে গেলেও তা বিস্ফোরিত হয় না। ১.২ কেজি ওজনের মাগাওয়া একটি টেনিস কোর্টের সমান এলাকা মাত্র ২০ মিনিটের মধ্যে খুঁজে ফেলতে পারে, যা মেটাল ডিটেক্টর দিয়ে খুঁজতে লাগে চার দিন।

স্থলমাইনে থাকা এক ধরনের রাসায়নিক উপাদানের গন্ধ পেলেই মাগওয়া মাটি খুঁড়তে থাকে ও মানুষ সহকর্মীরা স্থলমাইনের উপস্থিতি বুঝতে পারেন।

বিজ্ঞাপন
সূত্র: বিবিসি, গার্ডিয়ান

সারাবাংলা/আইই

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন