বিজ্ঞাপন

নির্বাচনে হস্তক্ষেপের আশঙ্কা – রুশ-মার্কিন সমঝোতার প্রস্তাব

September 26, 2020 | 2:01 pm

আন্তর্জাতিক ডেস্ক

যুক্তরাষ্ট্র এবং রাশিয়া কেউ কারও নির্বাচনে হস্তক্ষেপ করতে পারবে না, এমন নিশ্চয়তা চেয়ে দুই দেশের মধ্যে চুক্তি করার প্রস্তাব দিয়েছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। খবর রয়টার্স।

বিজ্ঞাপন

শুক্রবার (২৫ সেপ্টেম্বর) রাশিয়ার প্রেসিডেন্টের দফতর থেকে প্রকাশিত এক বিবৃতিতে তিনি বলেছেন, মার্কিন প্রেসিডেন্ট নির্বাচন-২০২০কে সামনে রেখে সাইবারস্পেসে দুই দেশের মধ্যে যে উত্তেজনার গন্ধ পাওয়া যাচ্ছে - তার অবসান চেয়ে বহু আগে থেকেই তিনি একটি দ্বি-পাক্ষিক চুক্তির ব্যাপারে বলে আসছিলেন।

ক্রেমলিনের ওই বিবৃতিতে জানানো হয়েছে, পুতিন প্রস্তাব করেছেন অভ্যন্তরীণ ব্যাপারে ( বিশেষ করে -নির্বাচন, তথ্য- যোগাযোগ প্রযুক্তি এবং হাইটেক মেথড ) হস্তক্ষেপ না করার ব্যাপারে রুশ-মার্কিন নিশ্চয়তা বিনিময় হতে হবে।

বিজ্ঞাপন

এর আগে, ২০১৬ সালের নির্বাচনে ডোনাল্ড ট্রাম্পের হয়ে হিলারি ক্লিনটনকে নির্বাচনে হারাতে সাইবার কারসাজি করেছিল রাশিয়া - যুক্তরাষ্ট্রভিত্তিক কয়েকটি গোয়েন্দা সংস্থা এরকম তথ্য দিয়েছে।

আর অনেক আগে থেকেই, মস্কো-ওয়াশিংটন উভয়পক্ষই পরস্পরের নির্বাচনে প্রভাব বিস্তারকে কেন্দ্র করে স্নায়ুযুদ্ধের আমেজ জিইয়ে রেখেছে বলে অনেক রাজনীতি বিশ্লেষক মনে করছেন।

বিজ্ঞাপন

সারাবাংলা/একেএম

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন