বিজ্ঞাপন

‘ইউনিভার্স বসে’র দেখা মিলবে কবে?

September 26, 2020 | 5:15 pm

স্পোর্টস ডেস্ক

করোনাকালে ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের (আইপিএল) চলতি ১৩তম আসর শুরু হয়েছে সপ্তাহখানেক হলো। ইতোমধ্যেই সাত ম্যাচ মাঠে গড়িয়েছে। রোমাঞ্চও কম ছড়ালো না। টাই ম্যাচ দেখা গেছে, অপ্রত্যাশিত পারফরম্যান্স, চমক দেখা গেছে। কিন্তু স্ব-ঘোষিত ‘ইউনিভার্স বস’ ক্রিস গেইলের দেখা নেই কোথাও!

বিজ্ঞাপন

এবার কিংস ইলেভেন পাঞ্জাবের হয়ে আইপিএল খেলছেন গেইল। ‘খেলছেন’ কথাটা হয়তো মানানসই শোনাবে না, কারণ পাঞ্জাব ইতোমধ্যে দুই ম্যাচ খেলে ফেললেও গেইলকে মাঠে দেখা যায়নি। বসে বসে সাইড বেঞ্চ গরম করেছেন ক্যারিবিয়ান ব্যাটিং দানব। ঠিক কবে নাগাদ গেইল সেরা একাদশে সুযোগ পাবেন তার কোনো আভাসও নেই।

গেইলের মতো একজন ক্রিকেটারের সেরা একাদশে জায়গা না পাওয়াটা আশ্চর্যেরই। অনেকে টি-টোয়েন্টি ক্রিকেটের ‘ব্র্যান্ডম্যান’ বলেন তাকে। এই ফরম্যাটের সবচেয়ে বেশি রান, সেঞ্চুরি, হাফ সেঞ্চুরি এবং সবচেয়ে বেশি চার-ছক্কাও তার।

সব ধরনের টি-টোয়েন্টি মিলিয়ে ১৩ হাজার ২৯৬ রান করেছেন গেইল। সেঞ্চুরি ২২টি, হাফ সেঞ্চুরি ৮২টি। গেইল চার হাঁকিয়েছেন ১ হাজার ২৪টি, ছক্কা ৯৭৮টি। টি-টোয়েন্টি ব্যক্তিগত সর্বোচ্চ রানও তার। আইপিএলে রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরুর হয়ে অপরাজিত ১৭৬* রানের অবিশ্বাস্য এক ইনিংস খেলেছিলেন। আইপিএলে বিদেশি ক্রিকেটারদের মধ্যে দ্বিতীয় সর্বোচ্চ রান সংগ্রাহক গেইল। ব্যাটকে তরবারি বানিয়ে একাই কতো ম্যাচ জিতিয়েছেন তার ইয়ত্তা নেই। এমন একজনের বেঞ্চে বসে থাকাতে প্রশ্নও উঠছে।

বিজ্ঞাপন

পাঞ্জাব প্রথম ম্যাচে চার বিদেশির কোটায় খেলিয়েছে গ্লেন ম্যাক্সওয়েল, নিকোলাস পুরান, ক্রিস জর্ডান ও শেলডন কটরেলকে। দ্বিতীয় ম্যাচে জর্ডানের বদলে জিমি নিশামকে নেওয়া হলেও গেইলের কথা ভাবা হয়নি। পাঞ্জাবের ওপেনারদের ফর্ম হয়তো এতে বড় ভুমিকা রেখেছে! পাঞ্জাবের দুই ওপেনার মায়াঙ্ক আগারওয়াল ও লোকেশ রাহুলের দারুণ ফর্মে আছেন, সেই কারণে হয়তো গেইলকে খেলিয়ে অন্য বিদেশিকে খেলানোর সুযোগ নষ্ট করতে চায়নি দলটি।

তাছাড়া গেইলের বয়স, ফর্ম ও অনেকদিনের ক্রিকেট বিরতিরও একটা ভুমিকা আছে নিশ্চয়। পাঁচদিন আগে ৪২তম জন্মদিনের কেক কাটা গেইল ক্রিকেট বাইরে অনেকদিন ধরে। করোনাভাইরাসের সময় সেভাবে অনুশীলনও করেননি। ক্যারিবিয়ান প্রিমিয়ার লিগে খেলার কথা ছিল। কিন্তু শেষ মুহূর্তে টুর্নামেন্ট থেকে নাম প্রত্যাহার করে নিয়েছেন ‘ইউনিভার্স বস’। গেইল সর্বশেষ প্রতিযোগিতামূলক ক্রিকেট খেলেছেন গত জানুয়ারিতে, বাংলাদেশ প্রিমিয়ার লিগে (বিপিএল)।

পাঞ্জাবের অধিনায়ক লোকেশ রাহুল অবশ্য বললেন, গেইলকে পরবর্তী সময়ের জন্য ভেবে রেখেছেন তারা। পাঞ্জাবের প্রত্যাশা, অনুশীলনে ঘাম ঝড়িয়ে ধীরে ধীরে ছন্দ ফিরে পাবেন অনেক দিন ক্রিকেট না খেলা গেইল। যাতে আসরের গুরুত্বপূর্ণ ম্যাচগুলোতে তার সেবা পেতে পারে দল।

বিজ্ঞাপন

লোকেশ রাহুল বলেছেন, ‘ঠিক সময় এলেই ক্রিস গেইল দলে চলে আসবে। এটা নিয়ে চিন্তা করার কিছু নেই। টি-টোয়েন্টি ক্রিকেটের সবচেয়ে বড় ম্যাচ উইনার সে। তাকে না খেলানোর সিদ্ধান্ত আমাদের জন্য অনেক কঠিন। লকডাউনের পর সে যেভাবে প্রত্যাবর্তন করেছে, ব্যাটিং করছে, দিনে দিনে আরও ফিট হচ্ছে। সে ব্যাটে-বলে দারুণ কানেকশন করছে। টুর্নামেন্টের একটা পর্যায়ে গিয়ে অনেক বড় ভূমিকা পালন করতে হবে গেইলকে।’

গেইল ভক্তরা নিশ্চয় সেই দিনের অপেক্ষায়।

সারাবাংলা/এসএইচএস

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন