বিজ্ঞাপন

ভার্চুয়াল পদ্ধতিতে আপিলে ৪ হাজারের বেশি মামলা নিষ্পত্তি

September 26, 2020 | 6:04 pm

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: তথ্যপ্রযুক্তি ব্যবহার করে ভার্চুয়াল পদ্ধতিতে দেশের সর্বোচ্চ আদালত আপিল বিভাগের ৪ হাজার ৭৩টি মামলা নিষ্পত্তি করা হয়েছে।

বিজ্ঞাপন

শনিবার (২৬ সেপ্টেম্বর) সুপ্রিমকোর্টের মুখপাত্র মোহাম্মদ সাইফুর রহমান এ তথ্য জানিয়েছেন।

তিনি জানান, চলতি বছরের ১৩ জুলাই থেকে ২ সেপ্টেম্বর পর্যন্ত বাংলাদেশ সুপ্রিমকোর্টের আপিল বিভাগে একটি বেঞ্চ ভার্চুয়াল পদ্ধতিতে বিচার কার্যক্রম পরিচালনা করেন। পরবর্তীতে ৬ সেপ্টেম্বর থেকে আপিল বিভাগের আরেকটি বেঞ্চও বিচার কাজ শুরু করেন।

শারীরিক উপস্থিতি ব্যতিরেখে তথ্য প্রযুক্তি ব্যবহার করে আপিল বিভাগের দুইটি বেঞ্চে ভার্চুয়াল পদ্ধতিতে ২৪ সেপ্টেম্বর পর্যন্ত সময়ে ৪ হাজার ৭৩টি মামলা নিষ্পত্তি হয়েছে।

বিজ্ঞাপন

সুপ্রিমকোর্টের এই বিশেষ কর্মকর্তা বলেন, গত ৩১ ডিসেম্বের ২০১৯ পর্যন্ত সুপ্রিমকোর্টে আপিল বিভাগে বিচারাধীন মামলার সংখ্যা ছিল ২৩ হাজার ৬১৭টি। পরবর্তীতে নিষ্পত্তিকৃত মামলার সংখ্যা নির্ভূল এবং কার্যকর গণনায় গত ২৪ সেপ্টেম্বর পর্যন্ত আপিল বিভাগে বিচারাধীন মামলার সংখ্যা দাঁড়িয়েছে ১৫ হাজার ৪৬০টি।

তিনি বলেন, আইনজীবীরা নিজ নিজ চেম্বার বা বাসায় অবস্থান করে খুব সহজে ভার্চুয়াল পদ্ধতিতে আপিল বিভাগের শুনানিতে স্বতঃস্ফুর্তভাবে অংশ গ্রহণ করছেন। আপিল বিভাগের বিচারপতিগণের কর্ম উদ্যমে এবং আইনজীবীগণের আন্তরিক প্রচেষ্টায় ভার্চুয়াল পদ্ধতিতে আপিল বিভাগের চলমান বিচারিক কার‌্যক্রম কোভিড-১৯ মহামারীতে বিচারপ্রার্থী জনগণকে বিচারিক সেবা প্রদান করে ন্যায় বিচার নিশ্চিত করছেন বলেও তিনি জানান।

বিজ্ঞাপন

সারাবাংলা/এজেডকে/এমআই

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন