বিজ্ঞাপন

প্রিয় ফার্মহাউজেই চিরনিদ্রায় সঙ্গীতশিল্পী বালাসুব্রহ্মণ্যম

September 26, 2020 | 7:51 pm

এন্টারটেইনমেন্ট ডেস্ক

পাঁচ দশকের সংগীত জীবনে শ্রোতাদের একের পর এক জনপ্রিয় গান দিয়ে মুগ্ধ করে রেখেছিলেন যে মানুষটি, তিনি এসপি বালাসুব্রহ্মণ্যম। নব্বইয়ের দশকে তার কন্ঠে ‘সাজন’ ছবিতে গাওয়া ‘বহুত প্যায়ার করতে হ্যায়’, ‘তুমসে মিলনে কি তমন্না হ্যায়’, ‘পহেলি বার মিলে হ্যায়’ আজও শ্রোতাদের মনে ভাস্বর। শুক্রবার (২৫ সেপ্টেম্বর) প্রয়াত হলেন জনপ্রিয় এই সঙ্গীতশিল্পী। বাহান্ন দিনের নিরন্তর যুদ্ধে হেরে দুপুর ১টা নাগাদ চেন্নাইয়ের এক হাসপাতালে মারা গেলেন তিনি। বয়স হয়েছিল ৭৪ বছর।

বিজ্ঞাপন

আজ (শনিবার) ছিল তার শেষকৃত্যানুষ্ঠান। করোনার ভয়কে উপেক্ষা করেই উপস্থিত হয়েছিলেন অনুরাগীরা। চেন্নাই শহরের একটু বাইরে তামরাইপাক্কম গ্রামে এসপি বালাসুব্রহ্মণ্যমের প্রিয় ফার্মহাউজেই সকলের উপস্থিতিতেই শেষকৃত্য সম্পন্ন করলেন ছেলে এসপিবি চরণ। গান স্যালুটে বিদায় জানানো হল কিংবদন্তি সংগীতশিল্পী তথা অভিনেতাকে।

শুধু দক্ষিণের ইন্ডাস্ট্রিতেই নয়, বলিউডেও নিজের গানের সুরে মুগ্ধ করেছেন এসপি বালাসুব্রহ্মণ্যম। পাঁচ দশকের সংগীত জীবনে সারা ভারতের শ্রোতাদের মুগ্ধ করেছেন ‘রোজা’, ‘ম্যায়নে প্যায়ার কিয়া’, ‘হাম আপকে হ্যায় কৌন’, ‘ক্রিমিনাল’-এর মতো সিনেমার গানে। দক্ষিণী সিনেমার তার থেকে অনেক বেশি গান গেয়েছেন বালাসুব্রমহ্মণ্যম। একাধিক সিনেমায় অভিনয় করেছেন।

বিজ্ঞাপন

১৯৪৬ সালের ৪ জুন মাদ্রাজে (অধুনা চেন্নাই) জন্ম হয় তার। ছোট থেকেই সঙ্গীতের প্রতি ছিল বিশেষ অনুরাগ। ১৯৬৬ সালে ‘শ্রী শ্রী মর্যাদা রামান্না’ নামে এক তেলুগু ছবির মধ্যে দিয়েই সঙ্গীত জগতে হাতেখড়ি হয় তার। এর পর একে একে হিন্দি, তামিল, তেলুগু ছবিতে গান গেয়ে ইন্ডাস্ট্রির প্রথম সারির গায়কের তকমা পেয়ে যান এসপি বালাসুব্রহ্মণ্যম। এক দিনে ২১টি গান রেকর্ড করার রেকর্ড রয়েছে তার ঝুলিতে। সলমন খানের বলিউডে উত্থান মূলত এসপি বালাসুব্রহ্মণ্যম’র হাত ধরেই।

সিনেমা-গানের জগতের বাইরেও হাসিখুশি মানুষটা সকলের প্রিয় ছিলেন। ৫ আগস্ট যখন করোনা আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছিলেন তখনও হাসিমুখে অনুরাগীদের আশ্বস্ত করেছিলেন। চিন্তা করতে বারণ করেছিলেন। কিন্তু আচমকাই কিংবদন্তি এই শিল্পীর শারীরিক অবস্থা খারাপ হতে থাকে। ৭ সেপ্টেম্বর করোনা পরীক্ষার ফল নেগেটিভ আসার পরও ভেন্টিলেশনে রাখতে হয়েছিল তাকে। বৃহস্পতিবার পরিস্থিতি আরও খারাপ হয়। সর্বোচ্চ ভেন্টিলেশনে রাখতে হয় এসপি বালাসুব্রহ্মণ্যম’কে। শুক্রবার তার প্রয়াণের খবর প্রকাশ্যে আসে।

বিজ্ঞাপন

সারাবাংলা/এএসজি

Tags:

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন