বিজ্ঞাপন

আপিলেও জামিন মেলেনি ডেসটিনির রফিকুল আমীনের

September 27, 2020 | 4:15 pm

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: অর্থপাচারের দুই মামলায় ডেসটিনি গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) রফিকুল আমীনের জামিন খারিজ করে হাইকোর্টের আদেশ বহাল রেখেছেন আপিল বিভাগ। হাইকোর্টের খারিজাদেশের বিরুদ্ধে দায়ের করা আবেদন রোববার (২৭ সেপ্টেম্বর) প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের নেতৃত্বাধীন আপিল বেঞ্চ খারিজ করে এ আদেশ দেন।

বিজ্ঞাপন

এর আগে, গত ২৪ সেপ্টেম্বর এ মামলার শুনানি শেষে আজ আদেশের জন্য রাখেন আদালত। আদালতে দুদকের পক্ষে ছিলেন আইনজীবী খুরশীদ আলম খান। রফিকুল আমীনের পক্ষে ছিলেন আইনজীবী আবদুল মতিন খসরু।

দুই মামলায় গত ২০ আগস্ট জামিন আবেদন খারিজ করেছিলেন হাইকোর্ট। একইসঙ্গে এই দুই মামলা বিচারিক আদালতে ছয় মাসের মধ্যে নিষ্পত্তি করতে বলা হয়।এই আদেশের বিরুদ্ধে জামিন চেয়ে আপিল বিভাগে আবেদন করেন রফিকুল আমীন।

সাড়ে তিন হাজার কোটি টাকা অর্থ পাচারের অভিযোগে ডেসটিনির এমডি রফিকুল আমীন, চেয়ারম্যান মোহাম্মদ হোসেনসহ একাধিক ব্যক্তির বিরুদ্ধে দু’টি মামলা করে দুদক। ওই মামলায় রফিকুল আমীনের আবেদনের প্রেক্ষিতে ২০১৬ সালের ১৩ নভেম্বর শর্তসাপেক্ষে জামিনে মুক্তির আদেশ দিয়েছিলেন আপিল বিভাগ।

বিজ্ঞাপন

আদেশে বলা হয়েছিলো, ছয় সপ্তাহের মধ্যে ৩৫ লাখ গাছ বিক্রি করে ২ হাজার ৮০০ কোটি টাকা জমা দিতে হবে সরকারি কোষাগারে। ওই অর্থ জমা দেওয়ার কপি নিম্ন আদালতে দাখিল করলেই জামিন পাবেন ডেসটিনির দুই কর্ণধার রফিকুল আমিন ও মোহাম্মদ হোসেন। আদেশে সরকারি কোষাগারে জমা দেয়া এই টাকা ডেসটিনির মাধ্যমে ক্ষতিগ্রস্ত লোকদের মাঝে বিতরণ করার জন্য দুদক চেয়ারম্যানকে নির্দেশ দিয়েছিলো আপিল বিভাগ। আড়াই হাজার কোটি টাকা জমা দিতে হবে- শর্তপূরণ করলেই তারা জামিন পাবেন বলে আপিল বিভাগের আদেশে উল্লেখ করা হয়েছে। কিন্তু সেই শর্ত তারা পূরণ করতে না পারায় মুক্তিও পাননি। এরপর ভিন্ন গ্রাউন্ড নিয়ে ফের জামিন আবেদন করেন তিনি।

২০১২ সালের ৩১ জুলাই কলাবাগান থানায় অর্থ পাচারের অভিযোগে দু’টি মামলা করে দুদক। মামলায় সাধারণ বিনিয়োগকারীদের বিনিয়োগ থেকে অর্থ অন্যত্র স্থানান্তরের অভিযোগ আনা হয়।

বিজ্ঞাপন

সারাবাংলা/এজেডকে/এমও

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন