বিজ্ঞাপন

জামাল ভূঁইয়াকে দলে নিতে আপনাকে খসাতে হবে ৫০ কোটি!

September 27, 2020 | 6:32 pm

স্পোর্টস করেসপন্ডেন্ট

ঢাকা: এখন দেশের জাতীয় দলের সবচেয়ে বড় বিজ্ঞাপনের নাম কী হতে পারে? এক কথায় উত্তরটা আসবে অধিনায়ক জামাল ভূঁইয়া। ডেনমার্ক এই প্রবাসী এখন শুধু দেশেই নয় দক্ষিণ এশিয়ায় এক বিজ্ঞাপন হয়েছেন। মাঠের পাশাপাশি লা লিগার ধারাভাষ্যেও আলো ছড়িয়ে যাচ্ছেন জামাল। ৩০ বছর বয়সী মাঝমাঠের এই মায়েস্ত্রোকে দলে পেতে ভারত থেকেও প্রস্তাব এসেছিল গত বছরে। এই কথা জামাল নিজেই গণমাধ্যমকে নিশ্চিত করেছেন। তবে নাম্বার সিক্সকে দলে নিতে বেশ বড় অংকের অর্থই খোসাতে হবে যেকোন দলকে!

বিজ্ঞাপন

অন্তত জামাল ভূঁইয়া মনে করেন, বাই আউট ক্লজের প্রক্রিয়া থাকলে তাকে দলে নিতে ৫০ কোটি খসাতে হবে কোন ক্লাবকে।

লা লিগার রিয়াল বেটিস ও রিয়াল মাদ্রিদের মধ্যকার ম্যাচ শুরুর পূর্বে ধারাভাষ্যকালে তিনি ফেসবুক লাইভে এক প্রশ্নের জবাবে এই দাবি তোলেন।

বিজ্ঞাপন

প্রসঙ্গ উঠেছিল প্লেয়ারদের বাই আউট ক্লজ নিয়ে। বেনজেমার ‘এক বিলিয়ন ইউরো’ বাই আউট ক্লজ নিয়ে আলোচনার এক পর্যায়ে ফেসবুক লাইভে এক ফুটবল সমর্থক জামাল ভূঁইয়ার কাছে তার বাই আউট ক্লজ কত হতে পারে জানতে চান। এই প্রশ্নের জবাবে জামাল ভূঁইয়া পাঁচ হাত তুলে জানান, তাকে কিনতে ৫ শ’ মিলিয়ন টাকা ব্যয় করতে হবে। কোটির হিসেবে তা হবে ৫০ কোটি। যদিও দেশের ফুটবলে এক অপরিচিত নাম বাই আউট ক্লজ।

তার উত্তর শোনার পর যেন হেসেই ফেললেন জো মরিসন, মজা করেই জামালকে খোঁচা দিলেন, ‘তিন সমুচাই যথেষ্ট’। হয়তো জামালের দেশের ঐতিহ্য সমুচাই পছন্দ ভীষণ। যাক একটা বিষয়তো পরিষ্কার ভিনদেশি জো মরিসনকেও সমুচা চিনিয়েছেন বাংলাদেশের পোস্টার বয়।

বিজ্ঞাপন

তার আগে জামালকে জো জিজ্ঞেস করেছিলেন এই পর্যায়ে এক বিলিয়ন বাই আউট ক্লজে কোন প্লেয়ারকে বাছাই করবেন। তার জবাবে জামাল বলেন, ‘বাই আউট ক্লজ এক বিলিয়ন ইউরো দিয়ে কেনার ক্ষেত্রে চুজ করতে বলা হলে এই দামের কাছাকাছি থাকবে এমবাপে। কারণ সে এখনও অনেক তরুণ। অনেক কিছু জিততে চায়। সুযোগ আছে। আরেকজনের কথা বললে সে হবে মেসি। সে চমৎকার একজন ফুটবলার।’

করিম বেনজেমাকে রিয়ালের কাছ থেকে নিতে হলে বাই-আউট ক্লজ গুনতে হবে ১ বিলিয়ন ইউরো (প্রায় ১ হাজার কোটি টাকা)। ৮০০ মিলিয়ন ইউরো বাই-আউট ক্লজ বার্সেলোনার অন্তনিও গ্রিজম্যান। সর্বোচ্চ পাঁচের এই তালিকায় তিনে আছেন লুকা মদ্রিচ। রিয়াল মাদ্রিদ এই ক্রোয়েশিয়ানের বাই আউট ক্লজ রেখেছে ৭৫০ মিলিয়ন ইউরো। রিয়াল মাদ্রিদের আরেক ফুটবলার ব্রহিম ডায়াজ আছে চারে। তার বাই আউট ক্লজ ধরা হয়েছে ৭৫০ মিলিয়ন ইউরো। পাঁচে আছেন লিওনেল মেসি। বার্সা থেকে মেসিকে দলে পেতে যেকোন দলকে খোসাতে হবে ৭০০ মিলিয়ন ইউরো। অবশ্য পরের মৌসুমে ছয় বারের ব্যালন ডি অর জয়ীর এই ক্লজ ফ্রি হচ্ছে। অর্থাৎ ফ্রি ট্রান্সফারে তাকে দলে নিতে পারবে যে কোন দল।

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন