বিজ্ঞাপন

ভারতের ক্ষমতাসীন জোট ছাড়ল পাঞ্জাবের আকালি দল

September 27, 2020 | 11:42 pm

আন্তর্জাতিক ডেস্ক

ভারতের রাজ্যসভায় পাস হওয়া কৃষি সংস্কার সংশ্লিষ্ট তিনটি বিল নিয়ে তীব্র মতবিরোধের জেরে কেন্দ্রে ক্ষমতাসীন ন্যাশনাল ডেমোক্রেটিক অ্যালায়েন্স (এনডিএ) ছাড়ার ঘোষণা দিয়েছে ভারতীয় জনতা পার্টির (বিজেপি) পুরনো মিত্র পাঞ্জাবের কৃষকদের প্রভাবশালী পার্টি শিরোমণি আকালি দল (এসডিএ)। খবর হিন্দুস্থান টাইমস।

বিজ্ঞাপন

শনিবার (২৬ সেপ্টেম্বর) স্থানীয় সময় রাতে আকালি দলের প্রধান সুখবির সিং বাদল এনডিএ ছাড়ার সিদ্ধান্তের কথা জানান।

চন্ডিগড় থেকে সাংবাদিকদের উদ্দেশে সুখবির সিং বলেন, রাতে দলের কোর কমিটি জরুরি বৈঠক করে বিজেপি নেতৃত্বাধীন এনডিএ জোট থেকে বেরিয়ে যাওয়ার সিদ্ধান্ত নিয়েছে।

বিজ্ঞাপন

চলতি মাসে রাজ্যসভায় পাস হওয়া কৃষি সংস্কার বিলগুলোকে পাঞ্জাবের কৃষকদের জন্য প্রাণঘাতী ও ধ্বংসাত্মক বলেও মন্তব্য করেছেন সুখবির সিং।

কৃষি বিল নিয়ে মতবিরোধের পাশাপাশি পাঞ্জাব এবং শিখদের নানান ইস্যু বিশেষ করে জম্মু ও কাশ্মীরের দাফতরিক ভাষা থেকে পাঞ্জাবি ভাষাকে বাদ দেওয়া - আকালি দলকে জোট ছাড়ার সিদ্ধান্ত নেওয়ায় ভূমিকা রেখেছে বলে জানান আকালি দলপ্রধান।

বিজ্ঞাপন

এর আগে, বিভিন্ন ইস্যুতে মতবিরোধের জেরে শিবসেনা ও তেলেগু দেশম পার্টি বিজেপি নেতৃত্বাধীন এনডিএ জোট ছেড়ে গিয়েছিল।

এ ব্যাপারে আকালি দলপ্রধান সুখবির সিং বাদল জানান, তাদের দল শান্তি, সাম্প্রদায়িক সম্প্রীতি এবং পাঞ্জাব, পাঞ্জাবি ভাষা, শিখ ও কৃষকদের স্বার্থ সুরক্ষায় কাজ অব্যাহত রাখবে।

বিজ্ঞাপন

পাশাপাশি, দলের সবস্তরের নেতাকর্মী এবং বিশেষত কৃষকদের সঙ্গে আলোচনার পরই এনডিএ জোট ছাড়ার সিদ্ধান্ত চূড়ান্ত হয়, বলেছেন সুখবির সিং।

প্রসঙ্গত, কৃষি সংস্কার সংক্রান্ত বিলগুলো লোকসভায় ওঠার পর থেকেই বিজেপি ও আকালি দলের মধ্যে দূরত্ব স্পষ্ট হচ্ছিল। গত সপ্তাহে, বাদলের স্ত্রী হারসিমরত কৌর বাদল মোদির কেন্দ্রীয় মন্ত্রিসভা থেকে পদত্যাগ করলে আকালির জোট ছাড়ার গুঞ্জন শুরু হয়।

বিজ্ঞাপন

সারাবাংলা/একেএম

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন