বিজ্ঞাপন

ইন্টেলেক্ট সফটওয়্যারে সোনালী ব্যাংকের বার্ষিক হিসাব ৮ ঘণ্টায়

September 28, 2020 | 12:38 am

সারাবাংলা ডেস্ক

সোনালী ব্যাংক লিমিটেড ও ইন্টেলেক্ট ডিজাইন অ্যারেনা লিমিটেডের যৌথ উদ্যোগ ‘সোনালী ইন্টেলেক্ট লিমিটেডে’র সহায়তায় সোনালী ব্যাংক একটি উল্লেখযোগ্য মাইলফলক অর্জন করেছে। ২ কোটিরও বেশি গ্রাহকের ব্যাংকটি এ বছর মাত্র ৮ ঘণ্টার মধ্যে ‘ক্লোজিং ইয়ার এন্ড’ অর্থাৎ ব্যাংকের অর্থ বছরের হিসাব প্রক্রিয়া সম্পন্ন করেছে।

বিজ্ঞাপন

সোনালি ইন্টেলেক্ট থেকে গণমাধ্যমে পাঠানো এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে। বিজ্ঞপ্তিতে বলা হয়, সোনালী ইন্টেলেক্ট সোনালী ব্যাংকের প্রথাগত ব্যাংকিং সেবাগুলোকে আলাদা আলাদা ভেন্ডরের মাধ্যমে দেওয়ার পরিবর্তে কেন্দ্রীয়ভাবে নিয়ন্ত্রিত ইন্টেলেক্ট ‘কোর ব্যাংকিং‘ প্ল্যাটফর্মে রূপান্তরিত করেছে। এর ফলে ব্যাংকটি জিরো ডাউনটাইমে, অর্থাৎ নিরবচ্ছিন্নভাবে গ্রাহকদের আন্তর্জাতিক মানের ব্যাংকিং সেবা দিতে সক্ষম হচ্ছে। ২ কোটিরও বেশি গ্রাহকের হিসাব ও তথ্য সম্বলিত একটি ব্যাংকের ‘ক্লোজিং ইয়ার এন্ড’ প্রক্রিয়া মাত্র ৮ ঘণ্টার মধ্যে সম্পন্ন করা ব্যাংকিং ইতিহাসে এই প্রথম।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, সোনালী ইন্টেলেক্ট এই মুহূর্তে ২ কোটি ৮ লাখ ৯১ হাজার ৫৯৩ জন গ্রাহকের ১ কোটি ৯২ লাখ ৭৩ হাজার ৬০৭টি অ্যাকাউন্ট পরিচালনা করছে। গত বছর এই হিসাব-নিকাশ সম্পন্ন হতে সময় লেগেছিল ৮ ঘণ্টা ১৭ মিনিট, ২০১৮ সালে সময় লেগেছিল ১১ ঘণ্টা ২৮ মিনিট।

সোনালী ইন্টেলেক্ট বিএফএসআইয়ের একটি শীর্ষস্থানীয় ভেন্ডর, যার বাংলাদেশে একটি স্থানীয় উন্নয়ন কেন্দ্র রয়েছে। এই ডেভেলপমেন্ট সেন্টার এ দেশের ব্যাংকিং খাতে অত্যাধুনিক ও বিশ্বমানের প্রযুক্তি দিয়ে আসছে। ইন্টেলেক্টের স্থানীয় উন্নয়ন ও সহায়তা কেন্দ্রের মাধ্যমে তৈরি ইন্টেলেক্ট সিবিএস সম্পূর্ণরূপে বাংলাদেশের জন্য তৈরি করা হয়েছে।

বিজ্ঞাপন

ইন্টেলেক্টের কোর ব্যাংকিং সফটওয়্যার (সিবিএস) বাস্তবায়ন সোনালী ব্যাংকের ‘প্রাইমারি ব্যাংকার’ ভিশন অর্জনের একটি অন্যতম মাইলফলক। ২০১৪ সালে সোনালী ব্যাংক তাদের ১২০টি শাখাতে সিবিএস সিস্টেম যুক্ত করার মাধ্যমে শুরু করে এবং ২০১৭ সালে তাদের সর্বমোট ১২০৯টি শাখাতেই সফলভাবে সোনালী ইন্টেলেক্টের মাধ্যমে ‘ইন্টেলেক্ট সিবিএস’ সিস্টেম বাস্তবায়ন করা হয়। এরপর সোনালী ব্যাংক আরো ১৬টি শাখায় সিবিএস সিস্টেম যুক্ত করে।

এই অর্জন সম্পর্কে সোনালী ব্যাংক লিমিটেডের প্রধান নির্বাহী কর্মকর্তা ও ব্যবস্থাপনা পরিচালক মো. আতাউর রহমান প্রধান বলেন, ইন্টেলেক্টের সিবিএস সেবা বাস্তবায়ন করার ফলে প্রাতিষ্ঠানিক দক্ষতা বৃদ্ধি ও গ্রাহকসেবার মানোন্নয়ন— এই দু’টি লক্ষ্যই অর্জন করা সহজ হয়েছে। আমরা এই উল্লেখযোগ্য মাইলফলক অর্জন করতে পেরে অত্যন্ত আনন্দিত।

সোনালী ইন্টেলেক্টের পরিচালক বানেশ প্রভু বলেন, বাংলাদেশের ব্যাংকিং খাত উল্লেখযোগ্য প্রযুক্তিগত পরিবর্তনের মধ্য দিয়ে যাচ্ছে। সোনালী ইন্টালেক্ট লিমিটেড বাংলাদেশ ও বিশ্বব্যাপী সেই পরিবর্তনের সঙ্গে তাল মেলাতে আর্থিক প্রতিষ্ঠানগুলোকে বিশ্বমানের ব্যাংকিং সল্যুশন সরবরাহ করছে। ইন্টেলেক্ট সিবিএস একটি অত্যন্ত কার্যকর কোর ব্যাংকিং প্ল্যাটফর্ম, যা ব্যাংকের অর্থবছরের হিসাব প্রক্রিয়া ৮ ঘণ্টায় সম্পন্ন করার মতো মাইলফলক অর্জন করতে সহায়তা করেছে।

বিজ্ঞাপন

সারাবাংলা/টিআর

Tags: , , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন