বিজ্ঞাপন

প্রাথমিকের অবসরে যাওয়া শিক্ষকরা পাবেন পেনশন-গ্র্যাচুইটি

September 28, 2020 | 8:31 am

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: সদ্য জাতীয়করণের আওতায় আসা প্রাথমিক বিদ্যালয়গুলোর অবসরপ্রাপ্ত শিক্ষকদের একাংশ পেনশন-গ্র্যাচুইটির মতো অবসরোত্তর সুবিধা পাচ্ছিলেন না। এবার তাদের পেনশন-গ্র্যাচুইটি দেওয়ার উদ্যোগ নিয়েছে নিয়েছে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়। সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের কর্মকর্তারা জানিয়েছেন, অর্থ মন্ত্রণালয় অর্থ ছাড় করলেই ওইসব শিক্ষকেরা পেনশন ও গ্র্যাচুইটি পেতে শুরু করবেন।

বিজ্ঞাপন

প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, গত কয়েক বছরে সরকার তিন ধাপে ২৬ হাজার ১৯৩টি নিবন্ধিত বেসরকারি প্রাথমিক বিদ্যালয়কে জাতীয়করণের আওতায় নিয়ে আসে। কিন্তু এসব বিদ্যালয়ের শিক্ষকদের বড় একটি অংশ শিক্ষাগত যোগ্যতা নিয়ে জটিলতায় পড়েন। তাদের আত্তীকরণের সময় তিন বছরের মধ্যে সি-ইন-এড (সার্টিফিকেট ইন এডুকেশন) কোর্স শেষ করে এইচএসসি শেষ করার নির্দেশনা দেওয়া হয়েছিল। সেই নির্দেশনাও আবার কেউ কেউ মানেননি। অবসরে যাওয়ার পর তারাই পেনশন-গ্র্যাচুইটি থেকে বঞ্চিত হয়েছেন।

জানা গেছে, জাতীয়করণের শর্ত অনুযায়ী যেসব শিক্ষকেরা কাঙ্ক্ষিত যোগ্যতা অর্জন না করে অবসরে গেছেন, তাদের পেনশন দেওয়ার কোনো সুযোগ নেই। এমনকি যারা শর্ত অনুযায়ী নির্ধারিত সময়ে যোগ্যতা অর্জন না করে অবসরে গেছেন, তাদের বেতন দেওয়ার ক্ষেত্রেও জটিলতা রয়েছে। এই বঞ্চিত শিক্ষকদের সুবিধা দিতেই তাদের তথ্য চেয়ে গত ২০ সেপ্টেম্বর প্রাথমিক শিক্ষা অধিদফতরের কাছে তালিকা চেয়েছিল প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়। অধিদফর ২৩ সেপ্টেম্বর ওইসব শিক্ষকদের তথ্য সংগ্রহ করতে মাঠ পর্যায়ে কর্মকর্তাদের নির্দেশ দেয়।

প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মো. আকরাম আল হোসেন বলেন, আমরা চাই এই শিক্ষকেরা যেন সরকারি সুবিধা থেকে বঞ্চিত না হন। সেজন্যই তথ্য চেয়েছি। তবে পুরো বিষয়টি নির্ভর করছে অর্থ মন্ত্রণালয়ের ওপরে। তারা অর্থছাড় করলেই সুবিধাটি পাবেন শিক্ষকরা। আমরা প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় থেকে সব ধরনের চেষ্টা চালিয়ে যাচ্ছি।

বিজ্ঞাপন

সারাবাংলা/জেআর/টিআর

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন