বিজ্ঞাপন

পুঁজিবাজারে সূচক বাড়লেও লেনদেন কমেছে

September 28, 2020 | 3:28 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: পুঁজিবাজারে লেনদেনও আবারও হাজার কোটি টাকার নিচে নেমেছে। সোমবার (২৮ সেপ্টেম্বর) দিনশেষে ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) আর্থিক লেনদেন হয়েছে ৮৭৯ কোটি ৪৯ লাখ টাকা। এটি আগের দিনের চেয়ে ১৫৫ কোটি টাকা কম।আগের দিন রোববার ডিএসইতে লেনদেন হয়েছিল ১ হাজার ৩৪ কোটি টাকা।

বিজ্ঞাপন

এদিকে রোববার ডিএসইতে আর্থিক ও শেয়ার লেনদেন কমলেও বেড়েছে সব সূচক। একই অবস্থা অপর পুঁজিবাজার চট্রগ্রাম ষ্টক এক্সচেঞ্জেও (সিএসই)।এদিন সিএসই‘র সার্বিক মূল্য সূচক আগের দিনের চেয়ে বাড়লেও কমেছে আর্থিক ও শেয়ার লেনদেন। তবে দিনশেষে উভয় পুঁজিবাজারে বেড়েছে বেশির বাগ কোম্পানির শেয়ারের দাম।

সোমবার লেনদেন ডিএসইতে ৩৫৬টি প্রতিষ্ঠানের ৩৫ কোটি ৩৯ লাখ ৫৭ হাজার ৬২২ শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের লেনদেন হয়েছে।লেনদেন হওয়া এসব শেয়ার ও ইউনিটের মধ্যে দাম বেড়েছে ১৫৪টির, কমেছে ১৫১টির এবং ৫১টি শেয়ার ও ইউনিটের দাম অপরিবর্তিত থাকে।

বিজ্ঞাপন

দিনশেষে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনের চেয়ে ৩২ পয়েন্ট বেড়ে ৫ হাজার ৩ পয়েন্টে উন্নীত হয়। এদিন ডিএসইর শরিয়াহ সূচক ৯ পয়েন্ট বেড়ে এক হাজার ১৩১ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ২১ পয়েন্ট বেড়ে ১ হাজার ৭১২ পয়েন্টে উঠে আসে।দিনশেষে ডিএসইতে ৮৭৯ কোটি ৪৯ লাখ টাকার শেয়ার কেনাবেচা হয়েছে্।

অন্যদিকে অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) ২৭৯টি প্রতিষ্ঠানের ১ কোটি ২৬ লাখ ২২ হাজার ৫১০টি শেয়ার ও মিউচুয্যাল ফান্ডের ইউনিট লেনদেন হয়েছে।লেনদেন হওয়া এসব প্রতিষ্ঠানের শেষার ও ইউনিটের মধ্যে দাম বেড়েছে ১৩৩টির, কমেছে ১০৪টির এবং ৪২টি শেয়ারের দাম অপরিবর্তিত থাকে।সিএসই‘র সার্বিক মূল্য সূচক আগের দিনের চেয়ে ১১৩ পয়েন্ট কমে ১৪ হাজার ২৯৯ পয়েন্টে উন্নীত হয়।দিনশেষে সিএসইতে ২০ কোটি ১০ টাকার শেযার কেনাবেচা হয়। আগের দিন সিএসইতে লেনদেন হয়েছিল ৩১ কোটি ৪২ লাখ টাকার শেয়ার কেনাবেচা হয়েছে।

বিজ্ঞাপন

সারাবাংলা/জিএস/একে

বিজ্ঞাপন
বিজ্ঞাপন