বিজ্ঞাপন

বাফুফে নির্বাচন: ‘নেতৃত্বের টিকিট’ জেলার হাতেই

September 28, 2020 | 5:47 pm

স্পোর্টস করেসপন্ডেন্ট

ঢাকা: বাংলাদেশ ফুটবল ফেডারেশনের নির্বাচন প্রায় একপেশে হওয়ার সম্ভাবনা থাকলেও ব্যালট পেপারেই নির্ধারিত হয় পরবর্তী নেতৃত্ব। তবে ব্যালট পেপারে আধিপত্য থাকে জেলার দখলে। সবচেয়ে বেশি ভোটের ক্ষমতা থাকায় এবারের নির্বাচনেও পরবর্তী ‘নেতৃত্ব’ নির্ধারণের টিকিট থাকছে জেলা ফুটবলের হাতেই।

বিজ্ঞাপন

এবার ২১ পদের বিপরীতে মোট ৪৭জন প্রার্থী লড়াই করছে। দুটো প্যানেল প্রকাশ্যে নির্বাচনের ঘোষণা দিয়েছে। একটি কাজী সালাউদ্দিন-মুর্শেদী সম্মিলিত ফুটবল পরিষদ, অন্যটি শেখ আসলাম-মহি সমন্বিত প্যানেল পরিষদ। আর এই ২১ পদ ভোটের মাধ্যমে নির্বাচিত করবেন ১৩৯ জন কাউন্সিলর। তবে এবার নির্বাচনে প্রার্থী নির্বাচনে সবচেয়ে বড় টিকিটটা থাকছে জেলা ও বিভাগ সংস্থাদের হাতেই।

কেননা সবচেয়ে বেশি ভোটারের সংখ্যা জেলা ও বিভাগের পকেটে। এবং চার বছর ঘুরে নির্বাচন আসলে ঐকতা দেখা যায় এই জেলা ও বিভাগীয় ভোটারদের মধ্যে। ১৩৯ ভোটের ৭২ ভোটই তাদের দখলে। মোট ভোটের অর্ধেকেরও বেশি ভোটার তাদের হাতে। সেখানে ঢাকার ক্লাবগুলোর ভোট এ ছাড়া বিশ্ববিদ্যালয়ের ভোট ছয়টি। শিক্ষা বোর্ডের ভোট পাঁচটি। একটি করে ভোট ফুটবল কোচেস অ্যাসোসিয়েশন, রেফারিজ অ্যাসোসিয়েশন এবং মহিলা ক্রীড়া সংস্থার।

তাই বাফুফের চেয়ারে কে বসবেন কে বসবেন না তা নির্ধারণের সবচেয়ে বড় ভূমিকা রাখবে জেলা ও ফুটবল অ্যাসোসিয়েশনগুলো।

বিজ্ঞাপন

তবে নির্বাচনের অন্তিম মুহূর্তে জেলা ও বিভাগীয় ফুটবল অ্যাসোসিয়েশেনকে নিয়ে আর্থিক লেনদেনের অভিযোগ উঠে। সেই শঙ্কা খোদ নির্বাচন কমিশনেরও আছে। তাই দেশের গোয়েন্দা সংস্থাদের ভোটার তালিকাসহ প্রার্থীতালিকা পাঠিয়ে দিয়েছে কমিশন।

বাফুফের অভিভাবক নির্বাচনে যোগ্যদের ক্ষমতায় নেয়ার অধিকার থাকায় সেই অধিকারের ‍সুবিচার করা হবে বলে মত বিশেষজ্ঞদের।

বিজ্ঞাপন

সারাবাংলা/জেএইচ

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন