বিজ্ঞাপন

পাসপোর্ট-ভিসা জালিয়াতি করে লাখ লাখ টাকা আয়, গ্রেফতার মূল হোতা

September 28, 2020 | 8:46 pm

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: ইসরাইল, স্পেন, তুরস্ক, ক্যামেরুন এবং ইউরোপের বেশিরভাগ দেশের পাসপোর্ট ও ভিসা তৈরি করে দীর্ঘদিন ধরে প্রতারণা করে আসছে সিলেটের মাসুম আহমেদ নামের এক প্রতারক। এমন সুনির্দিষ্ট অভিযোগের ভিত্তিতে দীর্ঘদিন গোয়েন্দা নজরদারি শেষে র‍্যাব-১৪ ও জাতীয় নিরাপত্তা গোয়েন্দা সংস্থার (এনএসআই) যৌথ অভিযানে তাকে গ্রেফতার করা হয়েছে। সোমবার (২৮ সেপ্টেম্বর) বিকেলে সারাবাংলাকে তথ্যটি নিশ্চিত করেছেন র‍্যাবের মুখপাত্র লে. কর্নেল আশিক বিল্লাহ।

বিজ্ঞাপন

তিনি বলেন, ‘রোববার দিবাগত রাতে যৌথ অভিযানে তাকে সিলেটের কানাইঘাট এলাকা থেকে গ্রেফতার করা হয়। এ সময় তার কাছে থেকে বিভিন্ন ব্যাংকের মাধ্যমে বিদেশিদের কাছ থেকে লাখ লাখ টাকা হাতিয়ে নেওয়ার প্রয়োজনীয় কাগজপত্র জব্দ করা হয়।’

র‌্যাবের এই মুখপাত্র জানান, প্রতারক মাসুদ জালিয়াতির মাধ্যমে স্পেনের একটি পাসপোর্ট তৈরিতে নিতেন দুই হাজার ইউরো করে। বাংলাদেশিদের পাশাপাশি বিদেশি নাগরিকদেরও বিভিন্ন দেশের পাসপোর্ট ও ভিসা তৈরি করে দিতো সে।

বিজ্ঞাপন

মাসুদ প্রাথমিক জিজ্ঞাসাবাদে জানায়, জার্মানি ও বুলগেরিয়া থেকে ইসলামী ব্যাংকের মাধ্যমে গত মাসে ১ মিলিয়ন ইউরো হাতিয়ে নিয়েছে সে। সে দীর্ঘদিন ধরে জার্মানি, নিউজিল্যান্ড, ক্রোয়েশিয়া, রোমানিয়া, ইতালি, গ্রিস, মালয়েশিয়া, কানাডাসহ বিভিন্ন দেশে মানব পাচার করে আসছে। নেপাল, দিল্লি, সৌদি আরব, ভিয়েতনাম ও কম্বোডিয়ার রুট ব্যবহার করে সে ওইসব দেশে মানব পাচার করে আসছে।

এ ঘটনায় মাসুমের সহযোগীদের গ্রেফতারে দেশব্যাপী তৎপরতা অব্যাহত রেখেছে এনএসআই ও র‌্যাব।

বিজ্ঞাপন

সারাবাংলা/এসএইচ/পিটিএম

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন