বিজ্ঞাপন

ইভ্যালির ব্যাংক হিসাবে লেনদেনে বাধা নেই

September 28, 2020 | 11:56 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: গত ২৭ আগস্ট ইভ্যালি, ইভ্যালির চেয়ারম্যান শামীমা নাসরিন ও ব্যবস্থাপনা পরিচালক (এমডি) মো. রাসেলের পরিচালিত সব ব্যাংক হিসাব ৩০ দিনের জন্য স্থগিত করার নির্দেশ দিয়েছিল কেন্দ্রীয় ব্যাংক। ওই নির্দেশনার মেয়াদ গত ২৭ সেপ্টেম্বর শেষ হয়েছে। কিন্তু নতুন করে প্রতিষ্ঠানটির ব্যাংক হিসাবে স্থগিতাদেশ বাড়ায়নি বাংলাদেশ ব্যাংক। ফলে ই-কমার্স প্রতিষ্ঠান ইভ্যালির ব্যাংক হিসাবে স্বাভাবিক লেনদেনে আর কোনো বাধা নেই।

বিজ্ঞাপন

সোমবার (২৮ সেপ্টেম্বর) বাংলাদেশ ব্যাংকের অধীন বাংলাদেশ ফাইন্যান্সিয়াল ইন্টেলিজেন্স ইউনিট (বিএফআইইইউ) সূত্রে এ তথ্য জানা গেছে।

এর আগে, গত ২৭ আগস্ট বাংলাদেশ ব্যাংক থেকে সব তফসিলি ব্যাংকগুলোতে পাঠানো চিঠিতে ইভ্যালি লিমিটেডের নামে এবং প্রতিষ্ঠানটির চেয়ারম্যান শামীমা নাসরিন ও এমডি মো. রাসেলের নামে পরিচালিত সব হিসাবের লেনদেন মানি লন্ডারিং প্রতিরোধ আইনের ক্ষমতাবলে চিঠি ইস্যুর তারিখ থেকে পরবর্তী ৩০ দিনের জন্য স্থগিত রাখার নির্দেশনা দেওয়া হয়। লেনদেন স্থগিতাদেশের এই নির্দেশনা মানি লন্ডারিং প্রতিরোধ বিধিমালা ২০১৯ এর ২৬ (২) ধারা বিধান প্রযোজ্য হবে বলে উল্লেখ করা হয় চিঠিতে।

বিজ্ঞাপন

এছাড়াও প্রতিষ্ঠানটি ও ব্যক্তিদের নামে পরিচালিত হিসাবগুলোর হিসাব খোলার ফরম কেওয়াইসি হিসাব খোলার শুরু থেকে হালনাগাদ লেনদেন বিবরণী এবং বর্ণিত সময়ে ওই হিসাবে ৫০ লাখ বা তার বেশি টাকা জমা ও উত্তোলন সংশ্লিষ্ট দলিল পাঠানোর নির্দেশনাও দেওয়া হয়েছিল।

এছাড়াও নির্দশনায় ইভ্যালি এবং এর চেয়ারম্যান ও এমডির নামে পরিচালিত হিসাবগুলোর হিসাব খোলার ফরম কেওয়াইসি হিসাব খোলার শুরু থেকে হালনাগাদ লেনদেন বিবরণী এবং বর্ণিত সময়ে ওই হিসাবে ৫০ লাখ বা তার বেশি টাকা জমা ও উত্তোলন সংশ্লিষ্ট দলিল পাঠানোর নির্দেশনা দেওয়া হয়েছিল।

বিজ্ঞাপন

সারাবাংলা/জিএস/টিআর

বিজ্ঞাপন
বিজ্ঞাপন