বিজ্ঞাপন

ওজন কমাবে গোলমরিচ

September 28, 2020 | 11:54 pm

সাজিয়া রহমান

খাবারে গোলমরিচের ব্যবহার তো সবারই জানা। স্বাদ বাড়াতে সবাই খাবারে ব্যবহার করেন গোলমরিচ। খাবারের স্বাদ বাড়ায় গোলমরিচ; এতোটুকু জেনেই হয়তো তারা খাবারে গোলমরিচ ব্যবহার করেন। আবার এই স্বাদের খাবার খেয়ে ‘গোলুমোলু’ হবার সুনামও ঘুচাবে গোলমরিচ। এটা অনেকের জন্য একটা সুখবর বটে! গোলমরিচ ওজনও কমায়।

বিজ্ঞাপন

এতোদিন শরীরের ওজন কমানোর জন্য কতো কিছুই না করেছেন। এবার ওজন কমানোর হালটা ছেড়ে দিন গোলমরিচের উপর। কি, শুনে অবাক হচ্ছেন? তবে জেনে নিন গোলমরিচে কী আছে—

গোলমরিচ ম্যাগনেসিয়াম, তামা, ম্যাঙ্গানিজ, ক্যালসিয়াম, ফসফরাস, আয়রন ইত্যাদি খনিজ সমৃদ্ধ। এতে আছে ফাইবার এবং সীমিত পরিমাণ প্রোটিন এবং শর্করা। গোলমরিচ খাওয়া হজমে সহায়তা করে। ডায়রিয়া এবং কোষ্ঠকাঠিন্য প্রতিরোধ করে, অন্ত্রের গ্যাস গঠনে বাধা দেয়। গোলমরিচে উপস্থিত অ্যান্টি-ব্যাকটেরিয়াল এবং অ্যান্টিঅক্সিড্যান্ট, যা সংক্রমণের বিরুদ্ধে লড়াই করতে সহায়তা করে। আয়ুর্বেদ শাস্ত্রমতে— গোলমরিচ কানের ব্যথা প্রতিরোধে সহায়তা করে। গোলমরিচ স্থুলতার বিরুদ্ধে লড়াই করে।

বিজ্ঞাপন

—গোলমরিচে 'পিপেরিন' নামক একটি শক্তিশালী যৌগ থাকে যা মরিচের স্বাদ বাড়ায়। এই যৌগটি বিপাকের গতি বাড়ায় এবং শরীরে চর্বি জমতে দেয় না, নতুন ফ্যাট কোষ গঠনে হস্তক্ষেপ করে।

—ফ্যাটি অ্যাসিড, ট্রাইগ্লিসারাইড, রক্তে কোলেস্টেরলের মাত্রা কমাতে সাহায্য করে গোলমরিচ। কারণ এক চা চামচ গোলমরিচে মাত্র ৪ ক্যালোরি থাকে।

বিজ্ঞাপন

—গোলমরিচের বাইরের আবরণে ফাইটোনিউট্রিয়েন্ট থাকে যা শরীরের ফ্যাট কোষ ভাঙতে সাহায্য করে।

—গোলমরিচ 'থার্মোজেনিক' জাতীয় খাদ্য উপাদান, যা দ্রুত চর্বি ঝরায় এবং বিপাকক্রিয়া বাড়ায়।

বিজ্ঞাপন

—গোলমরিচে ‘কাপাসাইচিন’ থাকে। যা চর্বি কমাতে সাহায্য করে এবং মেদ ঝরায়।

—প্রতিদিন সকালে দু-একটা গোটা গোলমরিচ চিবিয়ে খেলে সারাদিন তা হজমে সাহায্য করে এবং মেটাবলিজমের হার বাড়ায় এবং মেদ ঝরাতে সাহায্য করবে।

বিজ্ঞাপন

—গোলমরিচে অ্যান্টিঅক্সিডেন্টস এবং অ্যান্টি-মাইক্রোবিয়াল বৈশিষ্ট্য আছে যা আমাদের পেটের ভিসারাল ফ্যাটের বিরুদ্ধে লড়াই করে।

পান পাতার সাথে গোলমরিচ চিবিয়ে খেতে পারেন। চর্বি কমিয়ে শরীরের অতিরিক্ত ওজন কমানোর এটি একটি শক্তিশালী উপায়। কারণ গোলমরিচ এবং পান উভয়ই আমাদের শরীর থেকে ফ্যাট কমাতে সাহায্য করে এবং ওজন কমাতে সাহায্য করে। এছাড়া গ্রিন-টি’র সঙ্গে আদা ও গোলমরিচ ব্যবহার করে চা খেতে পারেন। এটি মেদ ঝরাতে বেশ উপকারী।

লেখার সূত্র: বোল্ডস্কাই

সারাবাংলা/এসবিডিই/আইই

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন