বিজ্ঞাপন

পদ্মাসেতুর রেল সংযোগ প্রকল্পে সোলার প্যানেল স্থাপনের সুপারিশ

September 29, 2020 | 8:09 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: দেশের দীর্ঘতম পদ্মাসেতুর রেল সংযোগ প্রকল্পের ১৪টি স্টেশনে বিদ্যুৎ সাশ্রয়ের জন্য সোলার প্যানেল স্থাপনের সুপারিশ করেছে রেলপথ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি।

বিজ্ঞাপন

মঙ্গলবার (২৯ সেপ্টেম্বর) জাতীয় সংসদ ভবনে অনুষ্ঠিত ওই বৈঠকে সভাপতিত্ব করেন কমিটির সভাপতি এ বি এম ফজলে করিম চৌধুরী। বৈঠকে কমিটির সদস্য রেলপথমন্ত্রী মো. নুরুল ইসলাম সুজন, আসাদুজ্জামান নূর, মো. শফিকুল আজম খাঁন, মো. সাইফুজ্জামান, গাজী মোহাম্মদ শাহ নওয়াজ ও বেগম নাদিরা ইয়াসমিন জলি এবং সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

বৈঠক শেষে কমিটির সভাপতি এবিএম ফজলে করিম চৌধুরী সাংবাদিকদের জানান, পদ্মাসেতু প্রকল্পের রেলস্টেশনগুলোতে সোলার প্যানেল স্থাপনের সুপারিশ করা হয়েছে। এতে বিদ্যুৎ সাশ্রয় হবে। এই সুপারিশ দ্রুত বাস্তবায়নের আশ্বাস দিয়েছে রেলপথ মন্ত্রণালয়।

বিজ্ঞাপন

কমিটি সূত্র জানায়, বৈঠকে রেলওয়ের পদ্মাসেতুর রেলসংযোগ প্রকল্পের কাজের অগ্রগতি, চট্টগ্রামের টাইগার পাশ এলাকায় রেলওয়ের উদ্ধারকৃত ৪৫০টি আবাসিক কোয়ার্টার এবং রেলওয়ের পূর্ব ও পশ্চিমাঞ্চলে বিক্রয়যোগ্য স্ক্র্যাপের পরিমাণ সম্পর্কে প্রতিবেদন উপস্থাপন ও আলোচনা হয়।

এ সময় জানানো হয়, বাংলাদেশ রেলওয়ের পূর্বাঞ্চলে ৫১২টি এবং পশ্চিমাঞ্চলে ৯১২টি এলসি গেইটে জলবায়ু পরিবর্তন ট্রাস্ট ফান্ডের আওতায় সৌর বিদ্যুতায়নের প্রকল্প বাস্তবায়ন চলছে। কমিটির পক্ষ থেকে প্রকল্পের কাজ দ্রুত শেষ করার তাগিদ দেওয়া হয়।

বিজ্ঞাপন

সারাবাংলা/এএইচএইচ/পিটিএম

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন