বিজ্ঞাপন

কুয়েতের আমির শেখ সাবাহ আর নেই

September 29, 2020 | 8:31 pm

আন্তর্জাতিক ডেস্ক

কুয়েতের আমির সাবাহ আল-আহমেদ-আল-জাবার আমেরিকার এক হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মৃত্যুবরণ করেছেন। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৯১ বছর। বিষয়টি নিশ্চিত করেছেন কুয়েতের রাজকীয় বিষয়াদির দায়িত্বে থাকা শেখ আলী জাররাহ আল-সাবাহ।

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন

দেশটির একটি টেলিভিশনে আমিরের মৃত্যুর সংবাদ দিয়ে শেখ আলী জাররাহ আল-সাবাহ বলেন, 'আমি গভীর দুঃখের সঙ্গে জানাচ্ছি যে কুয়েতের আমির শেখ সাবাহ আল-আহমেদ-আল-জাবার-আল-সাবাহ মারা গেছেন।'

বিজ্ঞাপন

শেখ সাবাহকে আধুনিক কুয়েতের পররাষ্ট্রনীতির প্রতিষ্ঠাতা বলা হয়। ১৯৬৩ সাল থেকে ২০০৩ সাল পর্যন্ত দীর্ঘ ৪০ বছর শেখ সাবাহ কুয়েতের পররাষ্ট্র মন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেন। এরপর তিনি দেশটির প্রধানমন্ত্রীর দায়িত্ব গ্রহণ করেন। ২০০৬ সালে তৎকালীন আমির শেখ জাবের আল-সাবাহর মৃত্যুর পর তিনি প্রধানমন্ত্রীর দায়িত্ব নেন।

বিজ্ঞাপন

২০১৯ সালের আগস্টে অসুস্থ হয়ে হাসপালে ভর্তি হন শেখ সাবাহ। এরপর ২০২০ সালের জুলাইয়ে অসুস্থার কারণে আমেরিকায় চিকিৎসা গ্রহণের জন্য যান। আমেরিকার বিমানবাহিনীর সি-১৭ বিমানে করে কুয়েত থেকে রচেস্টার, মিনেসোটার মায়ো ক্লিনিকে যান।

এর আগে কুয়েতের আমির শেখ সাবাহ যখন অসুস্থ ছিলেন সে সময় তার ৮৩ বছর বয়সী ভাই রাজপুত্র নওয়াফ আল-আহমেদ আল-সাবাহ দেশটির সংবিধান অনুযায়ী ভারপ্রাপ্ত আমির হিসেবে দায়িত্ব পালন করেন। শেখ নওয়াফ দেশটির একজন উচ্চপদস্থ কর্মকর্তা। কয়েক যুগ ধরে তিনি দেশটির প্রতিরক্ষা খাত নিয়ে কাজ করছিলেন।

মঙ্গলবার (২৯ সেপ্টেম্বর) কুয়েতের জাতীয় টেলিভিশনে কুরআনের আয়াত পাঠ চলছিল এবং সে সময় অনুষ্ঠানটি বন্ধ করে দেওয়া হয়। যা তখনই করা যখন রাজ ফ্যামিলির কোনো সদস্য মারা যান।

সারাবাংলা/এসএস

বিজ্ঞাপন

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন