বিজ্ঞাপন

ব্যবসা বাড়াতে বাংলাদেশ ও নাইজেরিয়ার সমঝোতা সই

September 29, 2020 | 10:21 pm

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: বাংলাদেশ ও নাইজেরিয়ার মধ্যে ব্যবসা-বাণিজ্য বাড়াতে দেশ দুটির শীর্ষ দুই ব্যবসায়ী সংগঠনের মধ্যে একটি সমঝোতা স্মারক সই হয়েছে। কৃষি, জ্বালানি, ফার্মাসিউটিক্যালস, হোম এপ্লায়েন্স, আইসিটিসহ বিভিন্ন খাতে দুই দেশের মধ্যে ব্যবসা বাড়াতে এই সমঝোতা স্মারক সই হয়।

বিজ্ঞাপন

মঙ্গলবার (২৯ সেপ্টেম্বর) দেশের ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন ফেডারেশন অব বাংলাদেশ চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ড্রাস্ট্রি (এফবিসিসিআই) আয়োজিত এফবিসিসিআই ক্লাউড কনফারেন্সের মাধ্যমে নাইজেরিয়ার ব্যবসায়ী সংগঠন নাইজেরিয়া অ্যাসোসিয়েশন অব কমার্স, ইন্ড্রাস্ট্রি অ্যান্ড এগ্রিকালচার (এনএসিসিআইএমএ)-এর সঙ্গে সমঝোতা সই হয়।

ভার্চুয়াল অনুষ্ঠানের মাধ্যমে এই সমঝোতা স্মারক সই করা হয়। অনুষ্ঠানে দুই দেশের শীর্ষ ব্যবসায়ীরা সংযুক্ত ছিলেন।

বিজ্ঞাপন

ব্যবসার ক্ষেত্রে দক্ষিণ এশিয়ায় নাইজেরিয়ার পণ্য প্রসারে বাংলাদেশ ভূমিকা রাখতে পারে এবং একইভাবে আফ্রিকায় বাংলাদেশের পণ্য প্রসারে নাইজেরিয়া অবদান রাখবে বলে আশাবাদ ব্যক্ত করা হয়।

স্বাগত বক্তব্যে এফবিসিসিআই সভাপতি শেখ ফজলে ফাহিম বলেন, ‘বাংলাদেশ ও নাইজেরিয়ার মধ্য সম্পর্ক দীর্ঘদিনের। দুই দেশের মধ্যে বাণিজ্যিক সম্পর্কও রয়েছে। এই সম্পর্ককে আরও উন্নত করা যেতে পারে। বিদ্যুৎ, ওয়েল অ্যান্ড পেট্রোলিয়াম পণ্য, হোম এপ্লায়েন্স, আইসিটিসহ বিভিন্ন ক্ষেত্রে দুই দেশের মধ্যে ব্যবসা বাড়তে পারে। দক্ষিণ এশিয়ার বাজারে বাংলাদেশের মাধ্যমে নাইজেরিয়ার পণ্য বিপণন হতে পারে। বাংলাদেশের মাধ্যমে এখানে নাইজেরিয়ার বাজার বিস্তৃত হতে পারে। আর আফ্রিকার বাজারে বাংলাদেশের পণ্য বিপণনে নাইজেরিয়া ভূমিকা রাখতে পারে। প্রায় সব বহুজাতি কোম্পানির গন্তব্য এখন বাংলাদেশে, বিশেষত ২০০৮ সালের পর থেকে। ডিজিটাল বাংলাদেশ ৫০ বিলিয়ন ডলারের বেশি বিনিয়োগ হয়েছে এখানে। করোনার প্রভাব কাটিয়ে উঠতে আমাদের সরকার কাজ করছে। বিভিন্ন ধরণের প্রণোদনা প্যাকেজ ঘোষণা করা হয়েছে।’

বিজ্ঞাপন

নাইজেরিয়ায় বাংলাদেশের অ্যাম্বাসেডর শামিম আহসান বলেন, ‘অর্থনৈতিক উন্নয়নে আরও সমঝোতা স্মারক সই হবে। দুই দেশের বাণিজ্য উন্নয়নে আমরা কাজ করে যাচ্ছি। আমাদের আরও কাজ করতে হবে। সমাপনী বক্তব্যে এফবিসিসিআই-এর উপদেষ্টা আব্দুল হান্নান বলেন, এই সমঝোতার ফলে দুই দেশের মধ্যে বাণিজ্যের সম্পর্ক বাড়বে।’

অনুষ্ঠোনে নাইজেরিয়ার পক্ষ থেকে জানানো হয়, নাইজেরিয়ায় জিডিপিতে কৃষির অবদান ২৫ শতাংশ ও কর্মসংস্থানের ৪৮ ভাগ কৃষির দখলে। আমরা জানি বাংলাদেশ কৃষিতে স্বয়ংসম্পূর্ণ, আমাদের এখানে প্রচুর জমি রয়েছে, বাংলাদেশ এখানে বিনিয়োগ করতে পারে। ইন্ড্রাস্ট্রিয়াল ও ম্যানুফেকচারিং সেক্টর, জ্বালানি তেল ও গ্যাস, সিমেন্ট শিল্প, টেক্সটাইল শিল্প, খাদ্য প্রক্রিয়াজাতকরণ শিল্প, সেবা ও আইসিটি খাতে বিনিয়োগ করা যাবে। নাইজেরিয়ায় বিনিয়োগের ক্ষেত্রে কর অব্যাহতি, ন্যূনতম করসহ নানা ধরণের প্রণোদনা রয়েছে। অনুষ্ঠানে দুই দেশের ব্যবসার ক্ষেত্রে বিনিয়োগ ও সুযোগ সুবিধা নিয়ে আলোচনা হয়।

বিজ্ঞাপন

এতে যুক্ত ছিলেন এনএসিসিআইএমএ-এর ন্যাশনাল প্রেসিডেন্ট হাজিয়া সারাতু আইয়া আলিয়া, সংগঠনটির ভাইস প্রেসিডেন্ট জনি ইব্রাহিমসহ আরও অনেকে।

সারাবাংলা/ইএইচটি/এমআই

বিজ্ঞাপন
বিজ্ঞাপন