বিজ্ঞাপন

২৪ ঘণ্টায় মৃত্যু বেড়েছে, নমুনা পরীক্ষা বাড়লেও কমেছে শনাক্ত

September 30, 2020 | 6:25 pm

সারাবাংলা ডেস্ক

আগের দিনের তুলনায় গত ২৪ ঘণ্টায় দেশে করোনাভাইরাসের (কোভিড-১৯) সংক্রমণের শিকার হয়ে মৃত্যুর সংখ্যা বেড়েছে। আগের দিন ২৬ জন মারা গেলেও গত ২৪ ঘণ্টায় মারা গেছেন ৩২ জন। একই সময়ে নমুনা পরীক্ষা কিছুটা বাড়লেও কমেছে করোনায় আক্রান্ত ব্যক্তি শনাক্তের পরিমাণ। তবে করোনা সংক্রমণ থেকে সুস্থ হয়ে ওঠা ব্যক্তির সংখ্যাও গত ২৪ ঘণ্টায় বেড়েছে।

বিজ্ঞাপন

সবশেষ তথ্য বলছে, দেশে এ পর্যন্ত করোনা সংক্রমিত ব্যক্তি শনাক্ত হয়েছেন ৩ লাখ ৬৩ হাজার ৪৭৯ জন। এর মধ্যে মারা গেছেন ৫ হাজার ২৫১ জন, সুস্থ হয়ে উঠেছেন ২ লাখ ৭৫ হাজার ৪৮৭ জন। বাকিদের কেউ কেউ বাসায়, কেউ কেউ হাসপাতালে চিকিৎসাধীন।

বুধবার (৩০ সেপ্টেম্বর) স্বাস্থ্য অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. নাসিমা সুলতানার সই করা এক প্রেস বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে জানানো হয়, শেষ ২৪ ঘণ্টায় করোনাভাইরাসের পরীক্ষা হয়েছে মোট ১০৮টি ল্যাবে। এসব ল্যাবে মোট নমুনা সংগ্রহ করা হয় ১২ হাজার ১৫৫টি। আগের নমুনাসহ এই সময়ে মোট নমুনা পরীক্ষা হয়েছে ১৩ হাজার ৪০৪টি। আগের দিন নমুনা পরীক্ষা হয়েছিল ১২ হাজার ৮৬৯টি। অর্থাৎ এদিন ৫৩৫টি নমুনা বেশি পরীক্ষা হয়েছে। এ নিয়ে দেশে করোনাভাইরাসের নমুনা পরীক্ষা হলো মোট ১৯ লাখ ৪৭ হাজার ৬৫৫টি।

বিজ্ঞাপন

এদিকে, আগের দিন ১১ দশমিক ৫৬ শতাংশ হারে শনাক্ত হয়েছিলেন ১ হাজার ৪৮৮ জন। গত ২৪ ঘণ্টায় আগের দিনের চেয়ে বেশি নমুনা পরীক্ষা হলেও শনাক্তের পরিমাণ কমেছে। এদিন শনাক্ত হয়েছেন ১ হাজার ৪৩৬ জন। এদিনের নমুনা পরীক্ষার বিপরীতে শনাক্তের হারও স্বাভাবিকভাবে কমে দাঁড়িয়েছে ১০ দশমিক ৭১ শতাংশে।

এ নিয়ে এ পর্যন্ত মোট করোনায় আক্রান্ত ব্যক্তি শনাক্ত হলেন ৩ লাখ ৬৩ হাজার ৪৭৯ জন। এখন পর্যন্ত মোট নমুনা পরীক্ষার বিপরীতে মোট শনাক্তের হার ১৮ দশমিক ৬৬ শতাংশ।

এদিকে, আগের দিন করোনা সংক্রমণ থেকে সুস্থ হয়ে উঠেছিলেন ১ হাজার ৬২৫ জন। গত ২৪ ঘণ্টায় এই সংখ্যা কিছুটা বেড়েছে। এদিন সুস্থ হয়েছেন ১ হাজার ৭৮৯ জন। সব মিলিয়ে দেশে করোনাভাইরাসে আক্রান্ত মোট ২ লাখ ৭৫ হাজার ৪৮৭ জন সুস্থ হয়ে উঠলেন। শনাক্ত বিবেচনায় সুস্থতার হার খানিকটা বেড়ে হয়েছে ৭৫ দশমিক ৭৯ শতাংশ।

বিজ্ঞাপন

এদিকে, গত ২৪ ঘণ্টায় যে ৩২ জন করোনা সংক্রমণ নিয়ে মারা গেছেন, তারাসহ মোট ৫ হাজার ২৫১ জন মারা গেলেন করোনায়। করোনা সংক্রমণের বিপরীতে মৃত্যুর হার ১ দশমিক ৪৪ শতাংশ। গত ২৪ ঘণ্টায় যে ৩২ জন মারা গেছেন, তাদের মধ্যে পুরুষ ২৪ জন, বাকি আট জন নারী। এদের মধ্যে ৩১ জন হাসপাতালে মারা গেছেন, একজন বাড়িতে। এখন পর্যন্ত করোনায় মৃত্যুবরণ করা মোট মানুষের মধ্যে ৪ হাজার ৬৩ জনই পুরুষ, এক হাজার ১৮৮ জন নারী। শতাংশের হারে মৃতদের মধ্যে পুরুষ ৭৭ দশমিক ৩৮ শতাংশ, নারী ২২ দশমিক ৬২ শতাংশ।

গত ২৪ ঘণ্টায় করোনায় মৃতদের তথ্য বিশ্লেষণ করে আরও দেখা যায়, ষাটোর্ধ্ব ২৪ জন, ৫১ থেকে ৬০ বছর বয়সী তিন জন এবং ৪১ থেকে ৫০ বছর বয়সী তিন জন এবং ৩১ থেকে ৪০ বছর বয়সী দুই জন মারা গেছেন। এই ৩২ জনের মধ্যে আবার ২৪ জন ঢাকা বিভাগের। বাকিদের মধ্যে রাজশাহী বিভাগের চার জন, চট্টগ্রাম বিভাগের দুই জন এবং সিলেট ও ময়মনসিংহ বিভাগের একজন করে রয়েছেন।

সারাবাংলা/টিআর

Tags: , , , , , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন