বিজ্ঞাপন

শাহরুখকন্যা সুহানা কেন আলোচনায়?

September 30, 2020 | 9:25 pm

এন্টারটেইনমেন্ট ডেস্ক

বলিউডের স্টারকিডদের মধ্যে বরাবরই যার নাম তালিকার উপরের দিকেই থেকেছে- তিনি শাহরুখকন্যা সুহানা খান। বর্তমানে মডেলিং, অভিনয়ের জন্য তার নাম সংবাদপত্রের উপরের দিকেই স্থান পায়। কিছুদিন আগেই সুহানা অভিনীত একটি নাটক দেখে প্রশংসায় পঞ্চমুখ ছিলেন বলিউডের সিনিয়র কলাকুশলীরা। সম্প্রতি তাকে নিয়ে আবার শুরু হয়েছে আলোচনা। কিন্তু কেন?

বিজ্ঞাপন

মাত্র ১২ বছর বয়স থেকে বার বার শুনতে হয়েছে তিনি কুৎসিত। আর এটা শুধুমাত্র গায়ের রঙের জন্য। কিন্তু এভাবে কতদিন? এবার বর্ণ বিদ্বেষের বিরুদ্ধে প্রতিবাদ জানালেন শাহরুখ-কন্যা সুহানা খান।

বিজ্ঞাপন

সম্প্রতি সামাজিক যোগাযোগ মাধ্যমে দেয়া এক পোস্টে সুহানা খান লিখেছেন, মাত্র ১২ বছর বয়স থেকে বার বার শুনতে হয়েছে তিনি কুৎসিত, শুধুমাত্র তার গায়ের রঙের জন্যে। আরও বললেন, এই সমস্যা তার একার নয়। এই বৈষম্যের মধ্যে বহু ছেলে-মেয়েকে যেতে হচ্ছে, সহ্য করতে হচ্ছে অপমান। যার ফলে ভেঙে গিয়েছে আত্মবিশ্বাস।

ত্বকের রং নিয়ে যারা তাকে ক্রমাগত হেনস্থা করেছেন, তাকে কটাক্ষ করে পোস্ট করা এমন বেশ কিছু মেসেজ ও কমেন্টের স্ক্রিনশট সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করে দিয়েছেন সুহানা খান।

বিজ্ঞাপন

তাদের এই বর্ণ বিদ্বেষের বিরুদ্ধে প্রতিবাদ জানিয়ে সুহানা লিখেছেন, ‘সিংহভাগ ভারতীয়র গায়ের রং-ই ব্রাউন। শরীর স্বাভাবিক নিয়মে যে মেলানিন তৈরি করে তাতে কোনওভাবেই হস্তক্ষেপ করা সম্ভব নয়। হাজার চেষ্টা করেও প্রকৃতির এই নিয়মে কোনও পরিবর্তন আনা যায় না।’

সামাজিক ব্যবস্থা নিয়েও অভিযোগ করে সুহানা লিখেছেন, ‘বিভিন্ন পরিবারের মানসিকতা, সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মের চাপ, ম্যাচমেকিং সাইট- সবকিছুই বার বার নানা ভাবে তরুণ প্রজন্মে মাথায় ঢোকাতে চেষ্টা করেছে একটাই ভাবনা। সুন্দর উচ্চতা এবং ঝকঝকে গায়ের রং তাদের সুন্দর করে তোলে। এই দুইয়ের কোনওটাই না থাকলে সারা জীবনই বৃথা।’

বিজ্ঞাপন

নোটের শেষে সুহানার অকপট স্বীকারোক্তি… ‘হ্যাঁ, আমার উচ্চতা মাত্র ৫ ফুট ৩ ইঞ্চি এবং গায়ের রং শ্যামলা— আর এই নিয়েই আমি ভীষণ খুশি।’

বর্তমানে নিউ ইয়র্ক বিশ্ববিদ্যালয়ে ফিল্ম স্টাডিজ নিয়ে পড়াশোনা করছেন শাহরুখ খানের কন্যা সুহানা। ২০১৯ সালে অভিনেত্রী হিসেবে তার আত্মপ্রকাশ একটি শর্ট ফিল্ম ‘The Grey Part of The Blue’-তে, যেটি ইংল্যান্ডের বন্ধুদের সঙ্গে মিলে বানিয়েছিলেন সুহানা। বর্তমানে করোনা প্যানডেমিকের জন্যে মুম্বাইয়ে পরিবারের সঙ্গেই রয়েছেন তিনি।

ছবিঃ অন্তর্জাল থেকে।

সারাবাংলা/এএসজি

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন