বিজ্ঞাপন

আজিমপুরে ফ্ল্যাট হচ্ছে সরকারি কর্মকর্তাদের জন্য

September 30, 2020 | 10:03 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: সরকারি কর্মকর্তাদের জন্য রাজধানীর আজিমপুরে ফ্ল্যাট নির্মাণের উদ্যোগ নিয়েছে সরকার। এমন প্রস্তাবে সায় দিয়েছে সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি। প্রস্তাব অনুযায়ী রাজধানীর আজিমপুর সরকারি কলোনির অভ্যন্তরে (জোন-এ) সরকারি কর্মকর্তাদের জন্য ফ্ল্যাট নির্মাণ হবে। এতে ব্যয় হবে ১৬০ কোটি ২৯ লাখ ৫৯ হাজার ৮৫২ টাকা।

বিজ্ঞাপন

বুধবার (৩০ সেপ্টেম্বর) অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের সভাপতিত্বে সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির ভার্চুয়াল বৈঠকে এই ক্রয় প্রস্তাবগুলোর অনুমোদন দেওয়া হয়েছে। বৈঠক শেষে অর্থমন্ত্রী ভার্চুয়াল সংবাদ ব্রিফিংয়ে সাংবাদিকদের জানান, মোট চারটি প্রস্তাবে অনুমোদন দেওয়া হয়েছে। এতে মোট অর্থের পরিমাণ ৩৩৯ কোটি ২৮ লাখ ৫৬ হাজার ৩৫১ টাকা। মোট অর্থায়নের মধ্যে জিওবি হতে ব্যয় হবে ১৬০ কোটি ২৯ লাখ ৫৯ হাজার ৮৫২ টাকা এবং এডিবি ও দেশীয় ব্যাংক হতে ঋণের পরিমাণ ১৭৮ কোটি ৯৮ লাখ ৯৬ হাজার ৪৯৯ টাকা।

অর্থমন্ত্রী বলেন, ‘সরকারি কর্মকর্তাদের জন্য আজিমপুরে বহুতল বিশিষ্ট আবাসিক ভবনের একটি ক্রয় প্রস্তাব উপস্থাপন করা হয়। গণপূর্ত অধিদফতর কর্তৃক বাস্তবায়নের জন্য ‘কন্সট্রাকশন মাল্টি স্টোরেড রেসিডেন্টশিয়াল ফ্ল্যাট ফর গভর্নমেন্ট অফিসার্স ইন আজিমপুর গভ. কলোনি জোনে ১ হাজার ৮০০ বর্গফুটের ৭৬ ফ্ল্যাট এবং ইউটিলিটি ইনক্লুডিং সিভিল, ইন্টারনাল স্যানিটারি অ্যান্ড ওয়াটার সাপ্লাই অ্যারেঞ্জমেন্ট, গ্যাস কানেকশন অ্যান্ড ইন্টারনাল ইলেক্ট্রিফিকেশন ওয়ার্কস বাস্তবায়ন।

বিজ্ঞাপন

এ কাজের ক্রয় প্রস্তাবটি অনুমোদন দেওয়া হয়েছে। এতে ব্যয় হবে ১৬০ কোটি ২৯ লাখ ৫৯ হাজার ৮৫২ টাকা। সে হিসেবে প্রতিতিট ফ্ল্যাটে খরচ হবে দুটি কোটি ১০ লাখ টাকারও বেশি। ঠিকাদার প্রতিষ্ঠান মেসার্স নূরানী কন্সট্রাকশন প্রকল্পটি বাস্তবায়ন করবে।

বৈঠকে অনুমোদিত অন্যান্য প্রস্তাবগুলো হলো: বাংলাদেশ কেমিক্যাল ইন্ডাস্ট্রিজ কর্পোরেশন (বিসিআইসি) এর কাফকো থেকে ৩০ হাজার টন ব্যাগড গ্র্যানুলার ইউরিয়া সার ৬৪ কোটি ৭৩ লাখ ১৯ হাজার টাকায় ক্রয়ের অনুমোদন দেওয়া হয়েছে।

বিজ্ঞাপন

শিল্প মন্ত্রণালয়ের আওতাধীন বাংলাদেশ কেমিক্যাল ইন্ডাস্ট্রিজ কর্পোরেশনকে (বিসিআইসি) সৌদি বেসিক ইন্ডাস্ট্রি কর্পোরেশন থেকে ২৫ হাজার টন বাল্ক গ্র্যানুলার ইউরিয়া সার ৫৬ কোটি ৯৬ লাখ ৯৫ হাজার ৯৩৭ টাকায় ক্রয়ের অনুমোদন দেওয়া হয়েছে।

এ ছাড়া বাংলাদেশ কেমিক্যাল ইন্ডাস্ট্রিজ কর্পোরেশনকে (বিসিআইসি) সংযুক্ত আরব আমিরাতের ফার্টিগ্লোব থেকে ২৫ হাজার টন বাল্ক গ্র্যানুলার ইউরিয়া সার আমদানি করা হবে। এতে ব্যয় ধরা হয়েছে ৫৭ কোটি ২৮ লাখ ৮১ হাজার ৫৬২ টাকা।

বিজ্ঞাপন

সারাবাংলা/জেআর/একে

বিজ্ঞাপন
বিজ্ঞাপন