বিজ্ঞাপন

তিনদিনের ব্যবধানে আবার লিভারপুলের বিপক্ষে নামছে আর্সেনাল

October 1, 2020 | 1:31 pm

স্পোর্টস ডেস্ক

২০২০/২১ মৌসুমের ইংলিশ প্রিমিয়ার লিগ শুরুর আগে কমিউনিটি শিল্ডে লিভারপুলকে হারিয়ে শিরোপা উদযাপন করেছিল মিকেল আর্তেতার আর্সেনাল। তবে প্রিমিয়ার লিগে দু'দলের মধ্যকার প্রথম ম্যাচে অ্যানফিল্ডে চ্যাম্পিয়ন লিভারপুলের কাছে ৩-১ গোলের হেরে যায় গানাররা। ম্যাচের স্কোরলাইন দেখে মনে হতেই পারে হাড্ডাহাড্ডি লড়াই হয়েছে দু'দলের মধ্যে। তবে মাঠের খেলায় লিভারপুলের কাছে পাত্তায় পায়নি গানাররা।

বিজ্ঞাপন

এদিকে এমন হাইভোল্টেজ ম্যাচের রেশ কাটতে না কাটতেই আবারও অ্যানফিল্ডে অলরেডদের আতিথ্য নেবে আর্সেনাল। এবার অবশ্য কারাবো কাপের শেষ ১৬'র লড়াইয়ে মুখোমুখি দুই দল। হাইভোল্টেজ এই ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় রাত পৌনে ১২টায়।

ইপিএলের প্রথম তিন গেম উইকে এর মধ্যেই ম্যানচেস্টার ইউনাইটেড, ম্যানচেস্টার সিটি, চেলসি এবং টটেনহাম হটস্পার্স হেরে বসেছে একটি করে ম্যাচ। তবে বিগ সিক্সের মধ্যে কেবল অপরাজিত আছে লিভারপুল। গত ম্যাচে লিভারপুলের কাছে ৩-১ গোলে আর অপরাজিত থাকতে পারেনি গানাররা। তবে প্রিমিয়ার লিগের হিসাব ভিন্ন, এবার দুদল মুখোমুখি লিগ কাপে। দু'দলই আছে দুর্দান্ত ফর্মে আর তাই তো হাড্ডাহাড্ডি লড়াইয়ের এক ম্যাচ দেখতে আগ্রহভরে অপেক্ষা ফুটবল সমর্থকদের।

বিজ্ঞাপন

লিগ চ্যাম্পিয়নদের বিরুদ্ধে প্রিমিয়ার লিগের ম্যাচের আগে অবশ্য সুখকর স্মৃতি রয়েছে গানারদের। দুই দলের শেষ তিন দেখায় দুবারই জয় পেয়েছে মিকেল আর্তেতার দল। প্রিমিয়ার লিগে গত মৌসুমে এমিরেটসে অলরেডদের ২-১ গোলের ব্যবধানে হারিয়েছিল গানাররা। এরপর মৌসুমে লিগের দুদলের প্রথম দেখায় অলরেডদের কাছে হেরে বসে গানাররা। তার আগে অবশ্য কমিউনিটি শিল্ডে পেনাল্টি শ্যুট আউটে অলরেডদের হারিয়েছিল আর্সেনাল। মুখোমুখি লড়াইয়ে শেষ ২৪ দেখায় ১০ বারই ম্যাচ শেষ হয়েছে অমীমাংসিত ভাবে, আর বাকি ১৪ ম্যাচে আর্সেনালের ৬টি জয়ের বিপরীতে লিভারপুলের জয়ের সংখ্যা ৮টি।

তিনদিনের ব্যবধানে আবার লিভারপুলের বিপক্ষে নামছে আর্সেনাল

বিজ্ঞাপন

এই ম্যাচের আগে আর্সেনালের নতুন কোনো চোট সমস্যা নেই। তবে লিভারপুল এই ম্যাচ মাঠে গড়ানোর আগেই কিছুটা বিপদে পড়ে যেতে পারে। কারন লিভারপুলের নতুন মুখ থিয়াগো আলকান্তারা করোনভাইরাসে আক্রান্ত হয়ে দলের বাইরে চলে গেছেন। সেই সঙ্গে চোটের কারণে নেই জর্ডান হেন্ডারসনও।

মৌসুমের প্রথম ম্যাচে মার্সেলো বিয়েলসার লিডস ইউনাইটেড লিভারপুলের রক্ষণের দুর্বলতাগুলো চোখে আঙুল দিয়ে দেখিয়ে দিয়েছে। অবশ্য কেবল লিডসই নয়, কারাবো কাপে লিঙ্কন সিটিও অলরেডদের রক্ষণের দুর্বলতাকে কাজে লাগিয়েছে। আর তাই তো সেদিকে নজর থাকবে আর্তেতার।

বিজ্ঞাপন

ওদিকে রক্ষণটা গত মৌসুমে আর্সেনালের দুঃশ্চিন্তার কারণ হলেও নতুন মৌসুমে সেটাকে বেশ শক্ত করেছে আর্তেতা। ম্যাচ প্রতি দুটির বেশি করে গোল করেছেন আর্সেনাল খেলোয়াড়রা। এদিকে অবশ্য বেশ এগিয়ে অলরেডরা। প্রীতি ম্যাচ বাদ দিলে শেষ পাঁচ ম্যাচে লিভারপুলের মোট গোলের সংখ্যা ১৭টি যার ভেতর লিঙ্কন সিটিকে এক ম্যাচেই দিয়েছে সাতটি গোল। আর আর্সেনালের জালে লিগের শেষ দেখায় জড়িয়েছিল তিনটি গোল।

দুই দলের খবর:

বিজ্ঞাপন

পেইরি এমিরিক অবামেয়ংয়ের সঙ্গে সদ্যই নতুন চুক্তি স্বাক্ষর করেছে আর্সেনাল, চেলসি থেকে গানারদের ডেরায় যোগ দেওয়া উইলিয়ান এবং আলেক্সান্ডার লাকাজেথ মিলে আক্রমণভাগটা দুর্দান্ত সাজিয়েছেন আর্তেতা। জমে উঠেছে এই তিনের সন্ধি। দুর্দান্ত বোঝাপড়া মাঠের খেলায়। আর মধ্যমাঠে গ্রানিট শাকা এবং ড্যানিয়েল সেবায়োসও দুর্দান্ত পারফর্ম করে আর্সেনালের জয়ে রাখছে বড় ভুমিকা। এছাড়াও গোলরক্ষক বার্নাড লেনোও আছেন দুর্দান্ত ফর্মে। চোটের কারণে গানাররা এই ম্যাচে সক্রেটিস, সেড্রিক সোয়ারেস, মুস্তাফি, মার্টিনেলি, চেম্বার্স, পাবলো মারি এবং এমিল স্মিথ রোয়কে দলে পাচ্ছে না।

আর্সেনালের চেয়ে রক্ষণে নিঃসন্দেহে এগিয়ে আছে লিভারপুল। অলরেডদের আক্রমণভাগের ত্রয়ী সাদিও মানে, রবার্তো ফিরমিনো এবং মোহাম্মদ সালাহর দিনে যেকোনো রক্ষণকে নিয়ে ছেলেখেলা করতে পারে অনায়াসে। তাই তো নিজেদের রক্ষণ নিয়ে কপালে ভাঁজ পড়তেই পারে আর্সেনাল কোচের। তবে অলরেডদের প্রধান ভয়ের কারণ হতে পারে নিজেদের নড়বড়ে রক্ষণ। গেল মৌসুমের সেই জমাটবাধা রক্ষণের দেখা মিলছেই না। এদিকে এই ম্যাচে ক্লাব অধিনায়ক জর্ডান হেন্ডারসনকে পাচ্ছে না লিভারপুল। থাকছেন না সদ্যই বায়ার্ন মিউনিখ থেকে অ্যানফিল্ডে যোগদান করা থিয়াগো। আরও নেই অলেক্স অক্সলেড চেম্বারলিন এবং জো মাতিপ।

সারাবাংলা/এসএস

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন