বিজ্ঞাপন

ক্রসঅ্যাপ মেসেজিং: একত্রিত হচ্ছে মেসেঞ্জার-ইনস্টাগ্রাম

October 1, 2020 | 1:20 pm

তথ্যপ্রযুক্তি ডেস্ক

ক্রসঅ্যাপ মেসেজিং পরিকল্পনার অংশ হিসেবে, ছবি শেয়ারিংয়ের জনপ্রিয় প্লাটফর্ম ইনস্টাগ্রামের ডিরেক্ট মেসেজিংকে সেবাকে আরেক জনপ্রিয় বার্তা আদান প্রদাণের মাধ্যম মেসেঞ্জার অ্যাপের একটি সংস্করণ দিয়ে বদলে ফেলার প্রক্রিয়া শুরু করেছে কর্ণধার প্রতিষ্ঠান ফেসবুক। খবর রয়টার্স।

বিজ্ঞাপন

ফেসবুকের মালিকানাধীন প্লাটফর্মগুলোর মেসেজিং সেবা একত্রিত করার চিন্তা (ক্রসঅ্যাপ মেসেজিং) থেকে প্রথম পদক্ষেপ এটি।

বার্তা সংস্থা রয়টার্সের প্রতিবেদন বলছে, এই পদক্ষেপের মাধ্যমে এক প্লাটফর্ম থেকেই দুই প্লাটফর্মের কনট্যাক্টের সঙ্গেই বার্তা আদান প্রদান, অডিও বা ভিডিও কল করতে পারবেন ব্যবহারকারী। এক্ষেত্রে, ব্যবহারকারীর ডিভাইসে দুই অ্যাপই ইনস্টল করে রাখার কোনো বাধ্যবাধকতা থাকবে না।

বিজ্ঞাপন

এদিকে, এই ফিচারের মাধ্যমে মেসেঞ্জারের কাস্টম ইমোজি এবং থিমও ব্যবহার করতে পারবেন ইনস্টাগ্রাম ব্যবহারকারী। আগে ইনস্টাগ্রামের ডিরেক্ট মেসেজিং সেবায় এই সুবিধাগুলো ছিলো না।

পাশাপাশি, ব্যবহারকারী নতুন আপডেটের জন্য অনুমোদন দিলে ইনস্টাগ্রামের মেসেজিং আইকন বদলে মেসেঞ্জার লোগো চলে আসবে। একে অপরের সঙ্গে বার্তা ফরওয়ার্ড করতে পারবেন মেসেঞ্জার ও ইনস্টাগ্রাম ব্যবহারকারী। এখানে একসঙ্গে সর্বোচ্চ পাঁচজনকে একই বার্তা ফরোয়ার্ড করা যাবে।

বিজ্ঞাপন

এ ব্যাপারে মেসেঞ্জার প্রধান স্ট্যান চাডনোভস্কি বলেছেন, এ চর্চার উদ্দেশ্য হলো আমরা যা একবার করেছি তা অন্য অ্যাপেও কাজে লাগানো, যেনো আমাদের একই কাজ বারবার না করতে হয়।

অন্যদিকে, বুধবার (৩০ সেপ্টেম্বর) অল্প কিছু দেশে এই আপডেট উন্মুক্ত করা হয়েছে। শীঘ্রই বিশ্বব্যাপী এই আপডেট নিয়ে আসবে সোশ্যাল মিডিয়া জায়ান্ট ফেসবুক।

বিজ্ঞাপন

প্রসঙ্গত, ২০১৯ সালের শেষ দিকে মেসেঞ্জারের কর্ণধার প্রতিষ্ঠান ফেসবুকের প্রধান নির্বাহী মার্ক জাকারবার্গ ক্রসঅ্যাপ মেসেজিং নিয়ে তার চিন্তার কথা প্রকাশ করেছিলেন। সে সময়, মেসেঞ্জারকে ধীরে ধীরে হোয়াটসঅ্যাপের সঙ্গে সমন্বয়ের লক্ষ্যের কথা জানিয়েছিলেন তিনি।

সারাবাংলা/একেএম

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন