বিজ্ঞাপন

সিরাজগঞ্জে ফের যমুনার পানি বিপৎসীমার উপরে

October 1, 2020 | 3:02 pm

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট

সিরাজগঞ্জ: উজান থেকে নেমে আসা পাহাড়ি ঢল ও টানা বর্ষণে যমুনা নদীর পানি কাজীপুর পয়েন্টে ফের বিপৎসীমার উপর দিয়ে প্রবাহিত হচ্ছে। গত পাঁচদিন ধরে সিরাজগঞ্জ ও কাজীপুর পয়েন্টে পানি বেড়েই চলছে। গত ২৪ ঘণ্টায় যমুনার পানি ১৭ সেন্টিমিটার বৃদ্ধি পেয়ে কাজীপুর পয়েন্টে বিপৎসীমার ৬ সেন্টিমিটার উপর দিয়ে প্রবাহিত হচ্ছে।

বিজ্ঞাপন

বৃহস্পতিবার (১ অক্টোবর) সকালে যমুনার পানি কাজীপুর পয়েন্টে রেকর্ড করা হয় ১৫ দশমিক ২৫ মিটার। তবে বর্তমানে পানি (১৫ দশমিক ৩১ মিটার) বিপৎসীমার ৬ সেন্টিমিটার উপর দিয়ে প্রবাহিত হচ্ছে। অপরদিকে সিরাজগঞ্জ পয়েন্টে রেকর্ড করা হয় ১৩ দশমিক ৩৫ মিটার, যা বর্তমানে বিপৎসীমার (১৩ দমমিক ২৮ মিটার) ৭ সেন্টিমিটার নিচ দিয়ে প্রবাহিত হচ্ছে।

পানি উন্নয়ন বোর্ড সূত্রে জানা যায়, চলতি বছরের ২৫ জুন থেকে যমুনা নদীর পানি সিরাজগঞ্জ ও কাজীপুর পয়েন্টে বাড়তে শুরু করে, যা গত ২৮ জুন উভয় পয়েন্টেই বিপৎসীমা অতিক্রম করে। এরপর ৪ জুলাই থেকে আবার কমতে শুরু করে এবং ৬ জুলাই বিপৎসীমার নিচে নেমে যায়। ৯ জুলাইয়ের পর ফের বাড়তে থাকে এবং ১৩ জুলাই যমুনার পানি দ্বিতীয় দফায় বিপৎসীমা অতিক্রম করে উভয় পয়েন্টে। টানা ২৫ দিন বন্যা থাকার পর ৭ আগস্ট যমুনার পানি উভয় পয়েন্টেই বিপদসীমার নিচে নেমে যায়। এর মধ্যে কয়েক দফায় যমুনার পানি কমতে ও বাড়তে থাকলেও বিপৎসীমা অতিক্রম করেনি।

গত ১৮ সেপ্টেম্বর সন্ধ্যায় কাজীপুর পয়েন্টে যমুনা নদীর পানি ফের বিপৎসীমা অতিক্রম করে। এরপর থেকে যমুনার পানি দুই পয়েন্টেই বাড়া ও কমা অব্যাহত থাকে। বর্তমানে (১ অক্টোবর) ফের কাজিপুর পয়েন্টে পানি বিপৎসীমা অতিক্রম করেছে।

বিজ্ঞাপন

সিরাজগঞ্জ পানি উন্নয়ন বোর্ডের উপ-বিভাগীয় প্রকৌশলী রফিকুল ইসলাম জানান, টানা বর্ষণে যমুনায় পানি বাড়ছে। আগামী ২৪ ঘণ্টা পানি বাড়া অব্যাহত থাকার আভাস দিয়েছে বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্র। তবে দ্রুত পানি বাড়তে থাকলেও এ নিয়ে আতঙ্কের কিছু নেই বলে জানান তিনি।

সারাবাংলা/পিটিএম

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন