বিজ্ঞাপন

শ্যাম্পু বা কন্ডিশনার কিনবেন? আগে জেনে নিন এই বিষয়গুলো

October 4, 2020 | 10:26 am

সাজিয়া আক্তার  

আমরা প্রায় প্রতিদিনই চুলে শ্যাম্পু বা কন্ডিশনার ব্যবহার করে থাকি। অনেক কারণের মধ্যে একটি কারণ হলো, আমাদের অনেকেরই বিশ্বাস, চুলকে সুন্দর এবং ভালো রাখতে শ্যাম্পু ও কন্ডিশনারের কোনো বিকল্প নেই। সমস্যাটা সেখানেই। চুলের ভালোর জন্য অর্থ খরচ করে আমরা ভালো মানের শ্যাম্পু ও ভালো কন্ডিশনার কিনতে পারি না। কারণ এসবের ভালো-মন্দ বুঝি না।

বিজ্ঞাপন

শ্যাম্পু বা কন্ডিশনার ভালো মানের না হলে, তা ব্যবহারের ফলে ভালোর থেকে খারাপ হয় বেশি। কারণ চুলের ধরন অনুযায়ী শ্যাম্পু ব্যবহার না করলে চুলের স্বাস্থ্যের অবনতি হতে শুরু করে।

শ্যাম্পু বা কন্ডিশনারে বিশেষ কিছু উপাদান থাকে যা চুলের জন্য মোটেও ভালো নয়। সেসব উপাদান সম্পর্কে জানতে হবে। সেসব ব্যবহার করলে চুলের ক্ষয়-ক্ষতির মাত্রা আরও বেড়ে যায়। তাই যারা সুন্দর চুলের অধিকারী হতে চান, শ্যাম্পু বা কন্ডিশনার কেনার আগে জেনে রাখুন নিচের বিষয়গুলো—

বিজ্ঞাপন

চুলের জন্য সহায়ক শ্যাম্পু
কিভাবে বুঝবেন আপনার কেনা শ্যাম্পু আপনার চুলের জন্য সহায়ক কি না? একটু খেয়াল করুন— শ্যাম্পু করার পর আপনার চুল কি খুব রুক্ষ হয়ে যায় বা মনে হয় চুলটা কেমন তেলতেলা হয়ে গেছে? এমনটা হলে বুঝবেন আপনি সঠিক শ্যাম্পু ব্যবহার করছেন না। এক্ষেত্রে ভুলে গেলে চলবে না যে, ত্বকের মতো সবার চুলও এক রকমের হয় না। কারও হয় তেলতেলে তো কারো রুক্ষ। যাদের তেলতেলে চুল তারা এমন শ্যাম্পু বা কন্ডিশনার ব্যবহার করবেন যাতে তেলের পরিমাণ কম আছে। অন্যদিকে, যাদের রুক্ষ চুল তাদের এমন শ্যাম্পু ব্যবহার করতে হবে, যাতে তেলের পরিমাণ বেশি রয়েছে। গোসল করার পর যাদের চুল জট পাকিয়ে যায়, তাদের শ্যাম্পুর পরিবর্তে কন্ডিশনার ব্যবহার করা উচিত। এমনটা করলে দেখবেন চুল নরম এবং তুলতুলে হয়ে উঠবে, সেই সাথে চুলের সৌন্দর্যও বৃদ্ধি পাবে।

শ্যাম্পুতে ক্ষতিকর উপাদান
আপনার কষ্টের টাকায় কেনা শ্যাম্পুতে ক্ষতিকর কেমিক্যাল নেই তো? সহজ কথায় শ্যাম্পু হলো এমন একটি কেমিক্যাল সমৃদ্ধ তরল, যা চুলকে পরিষ্কার করতে কাজে লাগে। শুনতে বিষয়টা যতটা সহজ মনে হয়, বাস্তব কিন্তু অনেক বেশি ভয়ঙ্কর। কারণ চুলের ভালো করবে ভেবে অনেকেই এমন শ্যাম্পু ব্যবহার করে চলেছেন যাতে এমন কিছু কেমিক্যাল রয়েছে যা চুলের ভালো করার চেয়ে ক্ষতিটা বেশি করে। যেসব শ্যাম্পুতে সোডিয়াম ক্লোরাইড, পলিইথেলিন গ্লাইতল, ডাইথেনোসেমিন অথবাট্রাইএথোলেনিনের মতো উপাদান রয়েছে সেসব শ্যাম্পু বা কন্ডিশনার ভুলেও কিনবেন না। কারণ এসব উপাদান চুলের জন্য ভালো নয়।

বিজ্ঞাপন

শ্যাম্পুতে সালফেট
শ্যাম্পু কেনার আগে অবশ্যই দেখে নিন যে তাতে অ্যামোনিয়াম লরেথ সালফেট এবং সোডিয়াম লরেথ সালফেট আছে কিনা। অ্যামোনিয়াম লরেথ সালফেট এবং সোডিয়াম লরেথ সালফেট চুলের জন্য মোটেও ভালো নয়। এই দু’টি উপাদান রয়েছে এমন শ্যাম্পু বা কন্ডিশনার ব্যবহার করলে চুল পড়া বেড়ে যাবে। সেই সাথে চুল রুক্ষ এবং সৌন্দর্যহীন হয়ে পড়ার আশঙ্কাও বেড়ে যায়। তাই শ্যাম্পু কেনার আগে তার গায়ে কী কী উপাদান লেখা আছে দেখে নিন।

দামি শ্যাম্পু
শুনতে কেমন লাগলেও কথাটা সত্য। ভালো পণ্যের দাম একটু বেশিই হয়। তাই দামি শ্যাম্পু বা কন্ডিশনার কিনতে কখনও পিছপা হবেন না: শ্যাম্পু করার সময় খুব ফেনা হয়, এটা নিশ্চয় লক্ষ করেছেন? এই যে এতো ফেনা হয় তার জন্য প্রতিটি শ্যাম্পুতেই এমন কিছু উপাদান ব্যবহার করা হয়, যা চুলের স্বাস্থ্যের জন্য মোটেও ভালো নয়। দামি শ্যাম্পুতে এমন ক্ষতিকর উপাদানের মাত্রা নামেমাত্র বা খুব কম পরিমাণে থাকে, যেখানে কম দামি শ্যাম্পুতে এসব উপাদান থাকে বেশি পরিমাণে।

বিজ্ঞাপন

সূত্র: বোল্ডস্কাইডটকম

সারাবাংলা/এসবিডিই/আইই

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন