বিজ্ঞাপন

ডিএনসিসি’র অভিযানে ৯০০ বিলবোর্ড অপসারণ, সাড়ে ৫ লাখ টাকা জরিমানা

October 4, 2020 | 8:47 pm

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: সড়ক ও ফুটপাত বেদখল করে নির্মাণ সামগ্রী রাখায় এবং অবৈধ বিলবোর্ড-সাইনবোর্ড স্থাপনের অপরাধে রাজধানীর উত্তরায় সাড়ে ৫ লাখ টাকা জরিমানা আদায় করেছে ঢাকা উত্তর সিটি করপোরেশন (ডিএনসিসি)। সেই সঙ্গে প্রায় ৯০০টি বিলবোর্ড-সাইনবোর্ড অপসারণ করা হয়েছে।

বিজ্ঞাপন

রোববার (৪ অক্টোবর) সকাল থেকে বিকেল পর্যন্ত ৫ জন ম্যাজিস্ট্রেটের সহায়তায় এসব জরিমানা ও অপসারণ কার্যক্রম পরিচালনা করা হয়। অভিযানে নেতৃত্ব দেন ডিএনসিসির মেয়র মো. আতিকুল ইসলাম।

অভিযান শেষে মেয়র বলেন, ‘আমরা এই যে সাইনবোর্ড ভাঙছি, তাদেরকে বারবার বলা হয়েছে, একমাস যাবৎ বলা হয়েছে, আমরা পেপারে নোটিস দিয়েছি, গণবিজ্ঞপ্তি দেওয়া হয়েছে। তারপরেও তারা কর্নপাত করছেন না। এই যে ভবনগুলো দেখছেন, এখানে এতগুলো সাইনবোর্ড আছে, এরা কেউই সাইনবোর্ড বাবদ ট্যাক্স দেন নাই। কিন্তু তারা বাণিজ্য করে যাচ্ছেন।’

বিজ্ঞাপন

আতিকুল ইসলাম আরও বলেন, ‘এই শহরকে নিয়মের মধ্যে আসতে হবে। এই শহরের অভিভাবক আছেন। মেয়র ও কাউন্সিলররা জনগণের ভোটে নির্বাচিত হয়েছেন। মেয়রের দায়িত্ব জনগণের জন্য একটা কম্ফোর্টেবল শহর বাস্তবায়ন করা। এই যে সাইনবোর্ডগুলো দেখছেন, এটা সম্পূর্ণ একটি বিশৃঙ্খলা। আমরা যেখানে অনিয়ম দেখব সেখানে তাদের বিরুদ্ধে আমরা আইনগত ব্যবস্থা নেব।’ ডিএনসিসির অন্যান্য এলাকায়ও এ ধরনের অভিযান পরিচালিত হবে বলে মেয়র জানান।

অভিযানে ফুটপাত ও সড়কে অবৈধভাবে রাখা নির্মাণসামগ্রী নিলাম ও অবৈধ সাইনবোর্ড উচ্ছেদ করা হয়। প্রায় ৯০০টি অবৈধ সাইনবোর্ড অপসারণ করা হয়। এসময় মোবাইল কোর্টের মাধ্যমে ১৬টি মামলায় ১ লাখ ৯১ হাজার টাকা আদায় করা হয়। এছাড়া সড়ক ও ফুটপাতে রাখা নির্মাণসামগ্রী এবং অপসারণকৃত সাইনবোর্ড নিলামের মাধ্যমে বিক্রয় করে ৩ লাখ ৭৫ হাজার ৭৭৫ টাকা পাওয়া যায়।

বিজ্ঞাপন

সারাবাংলা/এসএইচ/এমও

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন