বিজ্ঞাপন

পিয়াসী বারে ভ্যাট গোয়েন্দা অভিযান, ১০ লাখ টাকা ভ্যাট ফাঁকি

October 6, 2020 | 6:46 pm

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: রাজধানীর মগবাজারে অবস্থিত পিয়াসি রেস্টুরেন্ট ও বারে অভিযান চালিয়ে প্রায় ১০ লাখ টাকার ভ্যাট ফাঁকি উদঘাটন করেছেন ভ্যাট গোয়েন্দা।

বিজ্ঞাপন

মঙ্গলবার (৬ অক্টোবর) সারাবাংলাকে বিষয়টি নিশ্চিত করেছেন ভ্যাট গোয়েন্দার মহাপরিচালক ড. মইনুল খান।

তিনি জানান, ভ্যাট গোয়েন্দা রাজধানীর মগবাজারের পিয়াসি রেস্টুরেন্ট ও বারে অভিযান পরিচালনা করে। এতে বার থেকে অবৈধভাবে মদ বিক্রি ও ভ্যাট ফাঁকির তথ্য উদঘাটন করা হয়েছে। ভ্যাট গোয়েন্দার উপপরিচালক তানভীর আহমেদ গতকাল অভিযানটি পরিচালনা করেন। অবৈধভাবে মদ বিক্রি করে ভ্যাট ফাঁকির গোপন সংবাদের ভিত্তিতে এই অভিযানটি করা হয়।

মইনুল খান আরও জানান, অভিযানে দলটি রেস্টুরেন্ট বারে সরকারের নিষেধাজ্ঞা উপেক্ষা করে হোম ডেলিভারির মাধ্যমে মদ বিক্রি করার প্রমাণ পায়। প্রতিষ্ঠানটি জুলাই হতে সেপ্টেম্বর পর্যন্ত মাসিক ভ্যাট রিটার্নে শূন্য বিক্রি দেখিয়েছে। অভিযানে ভ্যাট গোয়েন্দা পিয়াসি রেস্টুরেন্ট ও বারের স্টকে ১৪১৫ লিটার দেশি ও বিদেশি মদ পান। কিন্তু মাদকের লাইসেন্স অনুসারে তাদের মজুদ থাকার কথা ১৯২৭ লিটার। প্রতিষ্ঠানটি বার থেকে ভ্যাট ফাঁকি দিয়ে প্রায় ৬৫০ বোতল মদ ও খাদ্যদ্রব্য অবৈধভাবে বিক্রি করেছে বলে প্রাথমিকভাবে প্রমাণ মিলেছে।

বিজ্ঞাপন

এছাড়া কোনো মদের বার ও রেস্টুরেন্টে যেকোনো পণ্য বিক্রিতে সরকারের ১৫ শতাংশ ভ্যাট ও ২০ শতাংশ সম্পূরক শুল্ক প্রযোজ্য। প্রতিষ্ঠানটির ভ্যাট রিটার্নে শূন্য বিক্রি দেখানোর ফলে সরকার প্রায় ১০ লাখ টাকার রাজস্ব থেকে বঞ্চিতহয়েছে। মানে এত টাকা ভ্যাট ফাঁকি দিয়েছে। করোনার কারণে রেস্টুরেন্ট বারে মদ জাতীয় দ্রব্য বিক্রিতে সরকারের নিষেধাজ্ঞা রয়েছে বলেও ডিজি জানান।

মইনুল খান আরও জানান, এই বারটি ভ্যাট গোয়েন্দা অফিসের প্রায় ২০০ মিটার দূরে থেকে গোপনে এই ব্যবসা পরিচালনা করে আসছিল। গোপন সংবাদ পাওয়ার পর ভ্যাট গোয়েন্দা এই অভিযানটির উদ্যোগ নেয়। ভ্যাট গোয়েন্দার দল প্রতিষ্ঠানটি কর্তৃক অনুমোদিত মদের বাইরে কোন মদজাতীয় দ্রব্য বিক্রির সঙ্গে জড়িত কিনা কি না তা খতিয়ে দেখছে। ভ্যাট গোয়েন্দা অবৈধভাবে মদ বিক্রির দায়ে ভ্যাট আইন ও অন্যান্য আইনে পিয়াসি রেস্টুরেন্ট ও বারের বিরুদ্ধে ব্যবস্থা নেবে।

বিজ্ঞাপন

সারাবাংলা/এসজে/এমআই

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন