বিজ্ঞাপন

জাপানে ‘জন্ম নিবন্ধন দিবস’ উদযাপন করেছে বাংলাদেশ

October 6, 2020 | 9:54 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: ‘জন্ম নিবন্ধন দিবস-২০২০’ উদযাপন করেছে জাপানের টোকিওতে অবস্থিত বাংলাদেশ মিশন। এবারই প্রথমবারের মতো বাংলাদেশের মিশনগুলোতে এই দিবসটি উদযাপনের উদ্যোগ নেওয়া হয়েছে।

বিজ্ঞাপন

জাপানের মিশন থেকে এক বার্তায় জানান হয়, জাপানে নিযুক্ত রাষ্ট্রদূত শাহাবুদ্দিন আহমদ মঙ্গলবার (৬ অক্টোবর) সকালে বাংলাদেশ দূতাবাস, টোকিও কর্তৃক আয়োজিত ‘জন্ম নিবন্ধন দিবস-২০২০’ পালন অনুষ্ঠানে বলেন, ‘জন্ম নিবন্ধন সনদ প্রত্যেক মানুষের প্রথম রাষ্ট্রীয় ও আইনগত স্বীকৃতি এবং অধিকার আদায়ে প্রথম গুরুত্বপূর্ণ দলিল। নবজাতকের নাম ও জাতীয়তা নিশ্চিতকরণে জন্ম নিবন্ধন অত্যাবশ্যক। ব্যক্তি পর্যায়ে পরিচিতি ও অধিকার নিশ্চিতকরণে জন্ম নিবন্ধন যেমন জরুরী তেমনি রাষ্ট্রীয় পর্যায়ে জনসংখ্যার সঠিক পরিসংখ্যান, জাতীয় উন্নয়ন পরিকল্পনা এবং নীতি প্রণয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। তাই দেশে ও প্রবাসে সবাইকে জন্ম নিবন্ধন করতে হবে।’

রাষ্ট্রদূত আরও বলেন, ‘প্রধানমন্ত্রী শেখ হাসিনা ঘোষিত ‘রূপকল্প-২০২১’ বাস্তবায়নের এবং ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণের অংশ হিসাবে ২০১০ সাল থেকে সারাদেশে অনলাইন জন্ম নিবন্ধন কার্যক্রম শুরু হয়েছে; একইভাবে টোকিওসহ বিদেশস্থ সকল মিশনসমূহেও জনবান্ধব এই সেবা প্রদান করা হচ্ছে। তিনি বলেন, বর্তমান করোনা সময়ে টোকিও দূতাবাস অনলাইনে জন্ম নিবন্ধনসহ অন্যান্য কন্সুলার সেবা প্রদান করছে। রাষ্ট্রদূত জাপান প্রবাসী সকল বাংলাদেশি নাগরিককে জন্ম নিবন্ধন সম্পন্ন করার আহ্বান জানান।

অনুষ্ঠানে দূতাবাসের ইকোনমিক মিনিস্টার ড. শাহিদা আকতারসহ দূতাবাসের কর্মকর্তা-কর্মচারীরা উপস্থিত ছিলেন।

বিজ্ঞাপন

সারাবাংলা/জেআইএল/এমআই

Tags:

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন