বিজ্ঞাপন

পাঠদানে ঘাটতি থাকা শিক্ষকদের জন্য আসছে বিশেষ প্রশিক্ষণ

October 7, 2020 | 9:25 am

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: নতুন জাতীয়করণ করা সরকারি প্রাথমিক বিদ্যালয়ের যেসব শিক্ষকের পাঠদান মানসম্মত নয়, তাদের প্রশিক্ষণের উদ্যোগ নিয়েছে সরকার। এ লক্ষ্যে ওইসব শিক্ষকদের তথ্য চেয়েছে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়। মন্ত্রণালয়ের কর্মকর্তাদের সঙ্গে কথা বলে এসব তথ্য জানা গেছে।

বিজ্ঞাপন

প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের তথ্যানুযায়ী, বর্তমান সরকারের মেয়াদে তিন দফায় ২৬ হাজার ১৯৩টি বেসরকারি বিদ্যালয়কে জাতীয়করণ করা হয়েছে। তবে এসব বিদ্যালয়ের আত্তীকরণ করা শিক্ষকদের অধিকাংশের পাঠদান মানসম্মত নয়। তাই তাদের সক্ষম করে তুলতে বিশেষ প্রশিক্ষণের ব্যবস্থা নেওয়া হচ্ছে।

এ প্রসঙ্গে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মো. আকরাম আল হোসেন বলেন, ‘যেসব শিক্ষকের শ্রেণিকক্ষে পাঠদানে ঘাটতি রয়েছে তাদের আমরা প্রশিক্ষিত করে তুলব। নতুন জাতীয়করণ হওয়া বিদ্যালয়ের কিছু শিক্ষকের মধ্যে ঘাটতি দেখা গেছে। তাদের বিষয়ে তথ্য সংগ্রহ করা হচ্ছে।’

তিনি আরও বলেন, ‘দেশের ভবিষ্যত প্রজন্ম এই শিক্ষকদের হাতে। তারা যদি সঠিক শিক্ষা দিতে না পারেন তাহলে আগামী প্রজন্ম শিক্ষিত হবে না। তাই শিক্ষকদের আরও প্রশিক্ষিত করার উদ্যোগ নেওয়া হয়েছে।’

বিজ্ঞাপন

জানা গেছে, পাঠদানে স্বক্ষমতা বাড়াতে প্রাথমিক শিক্ষক নিয়োগের পর দেড় বছরের ডিপ্লোমা ইন প্রাইমেরি এডুকেশন, এক বছর মেয়াদী সার্টিফিকেট ইন এডুকেশনসহ বেশকিছু প্রশিক্ষণ দেওয়া হয়। শিক্ষাগত যোগ্যতা অনুযায়ী প্রশিক্ষণ পেয়ে থাকেন শিক্ষকরা। যেমন এসএসসি সার্টিফিকেটধারীদের জন্য সিইনএড ট্রেনিং। এইচএসসি পাস ও গ্রাজুয়েটদের জন্য ডিপইন এড সার্টিফিকেট কোর্স। তবে ওইসব শিক্ষকদের এসব প্রশিক্ষণের সুযোগ দেওয়া হলেও তাদের পাঠদানের মান উন্নয়ন হয়নি। তাই তাদের জন্য এবার বিশেষ প্রশিক্ষণের উদ্যোগ নিয়েছে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়।

উল্লেখ্য, দেশে সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সংখ্যা ৬৩ হাজার ৬০১টি। আর এইসব শিক্ষাপ্রতিষ্ঠানে শিক্ষকের সংখ্যা ৩ লাখ ২২ হাজার ৭৬৬ জন।

বিজ্ঞাপন

সারাবাংলা/জেআর/পিটিএম

Tags: , , , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন