বিজ্ঞাপন

ফ্রেঞ্চ ওপেনের সেমিফাইনালে নাদাল

October 7, 2020 | 11:09 am

স্পোর্টস ডেস্ক

বরাবরই ফ্রেঞ্চ ওপেনে চলে আসছে নাদালের আধিপত্য। নিজের জেতা ১৯টি গ্র্যান্ড স্ল্যামের ভেতর রোল্যাঁ গ্যারোঁতেই জিতেছেন ১২টি গ্র্যান্ড স্ল্যাম। আর তাই তো ক্লে কোর্টের রাজা বলা হয়ে থাকে এই স্প্যানিশ কিংবদন্তি টেনিস মহাতারকাকে। করোনাভাইরাস প্রাদুর্ভাবে স্থগিত হয়ে যাওয়া ফ্রেঞ্চ ওপেন মাঠে গড়িয়েছে। আর সেখানেও এবার নিজের আধিপত্য ধরে রেখেছেন নাদাল।

বিজ্ঞাপন

রোল্যাঁ গ্যারোঁতে দুর্দান্ত জয়ে ফরাসি ওপেনের সেমিফাইনালে জায়গা করে নিয়েছেন নাদাল। কোয়ার্টার ফাইনালের প্রথম দুই সেটে প্রতিদ্বন্দ্বিতার মুখোমুখি হলেও তৃতীয় সেটটি বেশ সহজেই জিতে সেমিফাইনাল নিশ্চিত করেন ৩৪ বছর বয়সী নাদাল।

মঙ্গলবার (৬ অক্টোবর) রোল্যাঁ গ্যারোঁতে ১৯ বছর বয়সী ইতালিয়ান ইয়ান্নিক সিন্নারের মুখোমুখি হয় কিংবদন্তি নাদাল। বিশ্বের দ্বিতীয় শীর্ষ বাছাই নাদালকে প্রথম দুই সেটে বেশ পরীক্ষায় ফেলেন ১৯ বছর বয়সী ইতালিয়ান এই তরুণ। প্রথম সেট তো নাদালের বিপক্ষে সমানে সমান লড়াই করে নিয়ে যান টাই ব্রেকার পর্যন্ত। সেখানে নাদাল অভিজ্ঞতা বলে জিতে নেন ৭-৬ (৭-৪) গেমে। এরপর দ্বিতীয় সেটেও নাদালকে বেশ পরীক্ষায় ফেলেন ইয়ান্নিক সিন্নার। দ্বিতীয় সেটে ৬-৪ গেমে জিতে ম্যাচ হাতের মুঠোয় নিয়ে আসেন স্প্যানিশ এই মহাতারকা।

প্রথম দুই সেট দুর্দান্ত লড়াই করলেও তৃতীয় সেটে এসে নাদালের কাছে আর পাত্তায় পাননি ইয়ান্নিক সিন্নার। এই সেটে  ৬-১ গেমে সিন্নারকে হারিয়ে ফ্রেঞ্চ ওপেনের সেমিফাইনাল নিশিত করেন নাদাল। শেষ চারে তার প্রতিপক্ষ আর্জেন্টিনার ডিয়েগো শোয়ার্টজম্যান। আরেক কোয়ার্টার ফাইনালে হাড্ডাহাড্ডি লড়াইয়ের পর সদ্যই ইউএস ওপেন জয়ী অস্ট্রিয়ার দমিনিক থিমকে ৭-৬ (৭-১), ৫-৭, ৬-৭ (৬-৮), ৭-৬ (৭-৫) ও ৬-২ গেমে পরাস্ত করেছেন শোয়ার্টজম্যান।

বিজ্ঞাপন

রোল্যাঁ গ্যারোঁতে নাদালের অভিষেক ২০০৫ সালে আর সেবারই কোয়ার্টারে লড়াই করেছিলেন। সে সময় এই কিংবদন্তির বয়স ছিল মাত্র ১৯ বছর। এরপর ১৫টি বছরে মোট ১২টি গ্র্যান্ড স্ল্যাম নিয়ে ফিরেছেন রোল্যাঁ গ্যারোঁ থেকে। দীর্ঘ দেড় দশক পর চলতি আসরে সেই কৃতিত্ব দেখিয়েছেন সিন্নার। ম্যাচ শেষে তার প্রশংসায় ১৯টি গ্র্যান্ড স্ল্যাম জয়ী নাদাল বলেছেন, ‘সিন্নার খুবই ভালো একজন তরুণ প্রতিভা, যে শক্তিশালী এবং যার হাতে দারুণ কিছু শট রয়েছে। শুরুর দুই সেট বেশ কঠিন ছিল। আমি সৌভাগ্যবান ছিলাম বলেই প্রথম সেটে ৬-৫ ব্যবধানে পিছিয়ে পড়েও ঘুরে দাঁড়াতে পেরেছি।’

গত মাসে ইতালিয়ান ওপেনের চতুর্থ রাউন্ডে শোয়ার্টজম্যানের কাছে হেরেছিলেন নাদাল। তবে পরিসংখ্যান তাকে দিচ্ছে স্বস্তি। কারণ ফ্রেঞ্চ ওপেনের শেষ চারে যতবারই তিনি পৌঁছেছেন, ততবারই শিরোপা হাতে তুলেছেন ‘ক্লে কোর্টের রাজা’।

বিজ্ঞাপন

সারাবাংলা/এসএস

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন