বিজ্ঞাপন

যুক্তরাষ্ট্রকে স্নায়ুযুদ্ধকালীন মানসিকতা থেকে বেরিয়ে আসার আহ্বান

October 7, 2020 | 1:28 pm

আন্তর্জাতিক ডেস্ক

জাপান সফররত মার্কিন স্বরাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও’র বক্তব্যের সূত্রধরে, চীনের পক্ষ থেকে যুক্তরাষ্ট্রকে স্নায়ুযুদ্ধকালীন মানসিকতা থেকে বেরিয়ে আসার আহ্বান জানানো হয়েছে। খবর রয়টার্স।

বিজ্ঞাপন

বুধবার (৭ অক্টোবর) জাপানের চীনা দূতাবাস থেকে প্রকাশিত এক বিবৃতিতে বলা হয়েছে, বিনা উস্কানিতেই মার্কিন প্রশাসনের শীর্ষ কর্মকর্তারা চীনের বিরুদ্ধে আক্রমণ এবং অভিযোগ করা অব্যাহত রেখেছেন।

স্নায়ুযুদ্ধকালীন মানসিকতার ভেতর ঘোরপাক খাওয়া এবং আদর্শিক কুসংস্কারচ্ছন্নতার কারণেই যুক্তরাষ্ট্রের পক্ষ থেকে এমন উদ্দেশ্যমূলক প্রচারণা চালানো হচ্ছে বলেও ওই বিবৃতিতে উল্লেখ করা হয়েছে।

এর আগে, মঙ্গলবার (৬ অক্টোবর) পূর্ব এশিয়া সফরের অংশ হিসেবে মার্কিন স্বরাষ্ট্রমন্ত্রী জাপান সফরকালে, চীনের আঞ্চলিক আধিপত্য রুখে দিতে যুক্তরাষ্ট্রের নেতৃত্বে ভারত, জাপান, অস্ট্রেলিয়ার মধ্যে অর্থনৈতিক ও বাণিজ্যিক জোট গঠনের ওপর জোর দিয়েছেন।

বিজ্ঞাপন

এদিকে, জাপানের চীনা দূতাবাসের পক্ষ থেকে আরও বলা হয়েছে, মাইক পম্পেও দীর্ঘদিন ধরেই চীনের বিরুদ্ধে বানোয়াট প্রচারণা চালানোর মাধ্যমে বিভিন্ন পর্যায়ে চীনবিরোধীতা উস্কে দিচ্ছেন।

অন্যদিকে, নভেল করোনাভাইরাস সংক্রমণ, হংকংয়ের নতুন নিরাপত্তা আইন, বাণিজ্য সংকটসহ বিভিন্ন ইস্যুতেই বেইজিং-ওয়াশিংটন সম্পর্ক দীর্ঘদিন ধরে খারাপ যাচ্ছে। তার মধ্যেই মাইক পম্পেও’র এই পূর্ব এশিয়া সফর এবং নতুন জোট গঠনের ইঙ্গিত চীন-মার্কিন সম্পর্ককে আরও দোদুল্যমান অবস্থায় নিয়ে যাচ্ছে বলে বিশ্লেষকরা মনে করছেন।

বিজ্ঞাপন

সারাবাংলা/একেএম

Tags: , , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন