বিজ্ঞাপন

নারীদের বিরুদ্ধে সহিংসতায় গভীর উদ্বেগ জাতিসংঘের

October 7, 2020 | 7:54 pm

স্পেশাল করেসপেন্ডন্ট

ঢাকা: বাংলাদেশে সাম্প্রতিক ঘটে যাওয়া ধর্ষণ, নারী নির্যাতন ও নারীদের বিরুদ্ধে ক্রমবর্ধমান সহিংসতায় গভীর উদ্বেগ জানিয়েছে জাতিসংঘ। এক বিবৃতিতে এসব ঘটনাকে গুরুতর অপরাধ ও মানবাধিকারের মারাত্মক লঙ্ঘন বলে উল্লেখ করেছে সংস্থাটি।

বিজ্ঞাপন

বুধবার (৭ অক্টোবর) প্রকাশ করা বিবৃতিতে বলা হয়, নোয়াখালীতে ঘটে যাওয়া নারী সহিংসতার ঘটনা, যা সামাজিক যোগাযোগ মাধ্যমে ভাইরাল হয়েছে, তা সামাজিক, আচরণগত ও কাঠামোগতভাবে বিদ্যমান নারী-বিদ্বেষকে ফুটিয়ে তুলেছে।’

বিবৃতিতে বলা হয়, জাতিসংঘ ন্যায়বিচারের দাবিতে সাধারণ জনগণ ও সুশীল সমাজের পাশে দাঁড়াচ্ছে। তবে আমরা মনে করি, নোয়াখালীর ঘটনাটি আবারও প্রমাণ করে যে এটি নিছক বিচ্ছিন্ন ঘটনা নয়। বরং একটি পদ্ধতিগত সংস্কারের সুনির্দিষ্ট আহ্বান। নারী অধিকার সুরক্ষা ও শক্তিশালী করতে পদ্ধতিগত সংস্কারের পক্ষে আমরা আমাদের শক্ত অবস্থান তুলে ধরছি। জেন্ডার সংবেদনশীল বিচার ব্যবস্থার প্রণয়ন ও উন্নয়ন এবং নারী ও শিশু নির্যাতন মামলা পরিচালনার পদ্ধতিতে, ব্যাপক পুনর্মূল্যায়নের ক্ষেত্রে সরকারকে সহায়তা করার জন্য জাতিসংঘ সবসময় প্রস্তুত।

‘আমরা (জাতিসংঘ) ভুক্তভোগী ও সাক্ষীদের সমর্থন ও সুরক্ষা প্রদান এবং বিচার দ্রুত করতে ফৌজদারি বিচার ব্যবস্থার জরুরি সংস্কারের পক্ষে। এছাড়া, নারী ও মেয়েদের সুরক্ষার জন্য অসংখ্য আইন ও কর্মপরিকল্পনা কিভাবে বাস্তবায়িত হচ্ছে, সে সম্পর্কে জবাব দেওয়ার ক্ষেত্রে স্বচ্ছতা ও জবাবদিহিতা সুনিশ্চিত করার কোনো বিকল্প নেই,’— বলা হয়েছে বিবৃতিতে।

বিজ্ঞাপন

জাতিসংঘ বলছে, জাতিসংঘ তাদের সব অংশীদারদের সঙ্গে বিভিন্ন কর্মসূচির মাধ্যমে জেন্ডার বৈষম্য ও পুরুষতান্ত্রিক সামাজিক নীতিগুলোকে চিহ্নিত করে নিয়মতান্ত্রিক ব্যবস্থা শক্তিশালী করতে কাজ করছে। আমরা এমন একটি সমাজ গঠনে কাজ করছি, যেখানে নারী ও মেয়েরা নিরাপদ বোধ করবে এবং তারা ক্রমে উন্নয়নের দিকে যাবে।

এ ব্যাপারে বৈশ্বিক পরিসংখ্যানও উদ্বেগজনক উল্লেখ করে বিবৃতিতে বলা হয়, আমরা দেখতে পাই যে নারীর বিরুদ্ধে সহিংসতা সব অপরাধের মধ্যে সবচেয়ে বেশি বিস্তৃত। কিন্তু এই অপরাধ আবার সবচেয়ে কম সাজাপ্রাপ্ত। এর বিরুদ্ধে অবশ্যই রুখে দাঁড়াতে হবে।

বিজ্ঞাপন

সারাবাংলা/জেআইএল/টিআর

Tags: , , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন