বিজ্ঞাপন

সুনামগঞ্জের হাওরের কিশোরীরা পেলো স্যানিটারি ন্যাপকিন

October 7, 2020 | 8:13 pm

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: কিশোরীদের ঋতুকালীন প্রজনন স্বাস্থ্য বিষয়ে সচেতনতা তৈরিতে বিনামূল্যে সুনামগঞ্জের ধর্মপাশা উপজেলার মধ্যনগর ইউনিয়নের মধ্যনগর বিপি পাবলিক উচ্চবিদ্যালয় ও কলেজে শিক্ষার্থীদের মধ্যে বিনামূল্যে স্যানিটারি ন্যাপকিন বিতরণ করা হয়েছে।

বিজ্ঞাপন

বুধবার (৭ অক্টোবর) স্বেচ্ছাসেবী সংগঠন ‘সংযোগ: কানেক্টিং পিপল’র উদ্যোগে এসএমসি এন্টারপ্রাইজ লিমিটেডের সহযোগিতায় এসব স্যানিটারি ন্যাপকিন বিতরণ কার্যক্রম পরিচালনা করে গ্রামভিত্তিক সমন্বতি উন্নয়ন ও গবেষণা প্রতিষ্ঠান ডাহুক। এক প্রেস বিজ্ঞপ্তিতে কানেক্টিং পিপল এ তথ্য জানিয়েছে।

স্যানিটারি ন্যাপকিন বিতরণ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন মধ্যনগর ইউনিয়নের চেয়্যারম্যান প্রবীর বিজয় তালুকদার, কলেজের অধ্যক্ষ বাবু বিজন কুমার তালুকদার, উপজেলা আওয়ামী লীগের সভাপতি মোস্তাক আহেমদ ও ডাহুকের প্রতিষ্ঠাতা রেজা শাওন। এসময় উপজেলা স্থাস্থ্য কমেপ্লেক্স কর্তৃপক্ষের পক্ষ থেকে কিশোরীদের ঋতুকালীন প্রজনন স্বাস্থ্য পরামর্শ প্রদান ও হেলথ ক্যাম্প পরিচালনা করা হয়।

বিজ্ঞাপন

সুনামগঞ্জের হাওরের কিশোরীরা পেলো স্যানিটারি ন্যাপকিন

মধ্যনগর ইউনিয়নের চেয়্যারম্যান প্রবীর বিজয় তালুকদার বলেন, কিশোরীদের ঋতুকালীন প্রজনন স্বাস্থ্য বিষয়টি এখন গ্রামগঞ্জে ‘ট্যাবু’ হিসেবে দেখা হয়। কিশোরী বা মায়েরা এ নিয়ে কথা বলতে চান না। এ বিষয়ে সচেতনতা তৈরি করা জরুরি। পাশাপাশি অল্প দামে স্যানিটারি ন্যাপকিনপ্রাপ্তির বিষয়টিও আমাদের নিশ্চিত করতে হবে।

বিজ্ঞাপন

ডাহুকের প্রতিষ্ঠাতা রেজা শাওন বলেন, প্রত্যন্ত অঞ্চলে কিশোরীদের প্রজনন স্বাস্থ্য সুরক্ষা বিষয়ে সচেতনতা বেশ কম। আমরা স্যানিটারি ন্যাপকিন বিতরণ ও হেলথ ক্যাম্প পরিচালনার মধ্য দিয়ে এই সচেতনতা বাড়াতে চাই।

কানেক্টিং পিপল’র সহপ্রতিষ্ঠাতা শাহাদাৎ হোসেন বলেন, আমরা পঞ্চগড়, নেত্রকোনা, বরিশাল, কিশোরগঞ্জসহ দেশের বিভিন্ন জেলায় কিশোরীদের বিনামূল্যে স্যানিটারি ন্যাপকিন সরবরাহ করছি। আমাদের এ প্রচেষ্টায় সহযোগিতা করেছে এসএমসি। আমরা আমাদের কিশোরীদের তাদের প্রজনন স্বাস্থ্য অধিকার সম্পর্কে সচেতন করতে চাই। সুনামগঞ্জের বিভিন্ন এলাকায় এ পর্যন্ত প্রায় ৭৫০ জন কিশোরীর মাঝে বিনামূল্যে স্যানিটারি ন্যাপকিন পৌঁছে দেওয়া হয়েছে বলে জানান তিনি।

বিজ্ঞাপন

সারাবাংলা/ইএইচটি/টিআর

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন