বিজ্ঞাপন

ধর্ষণের বিচার ৩ মাসে শেষ করতে হবে: ইপসা

October 8, 2020 | 9:04 am

স্পেশাল করেসপন্ডেন্ট

চট্টগ্রাম ব্যুরো: ধর্ষণের বিচার তিন মাসের মধ্যে শেষ করার দাবি জানিয়েছে উন্নয়ন সংগঠন ইয়ং পাওয়ার ইন সোশ্যাল অ্যাকশন (ইপসা)।

বিজ্ঞাপন

বুধবার (৭ অক্টোবর) সকালে চট্টগ্রাম প্রেসক্লাবের সামনে বিশ্ব শিশু দিবস ও শিশু অধিকার সপ্তাহ উপলক্ষে আয়োজিত মানববন্ধনে চারটি দাবি তুলে ধরেন ইপসার উপ-পরিচালক নাছিম বানু। চট্টগ্রামের ২০টি স্বেচ্ছাসেবী ও উন্নয়ন সংগঠন এতে সংহতি জানায়।

এসব দাবির মধ্যে আছে- শিশু ও নারী নির্যাতন-ধর্ষণের বিচার দ্রুত বিচার ট্রাইব্যুনালে করা, তিন মাসের মধ্যে ধর্ষণের বিচার শেষ করা, ধর্ষণের সর্বোচ্চ শাস্তি নিশ্চিত করা এবং নির্যাতিত শিশু ও নারীর সুরক্ষা নিশ্চিত করা।

মানববন্ধনে ইপসার কর্মসূচি সমন্বয়ক মোহাম্মদ আলী শাহিন বলেন, ‘গত ৯ মাসে দেশে ধর্ষণের ঘটনা ঘটেছে ৯৭৫টি, তার মধ্যে সংঘবদ্ধ ধর্ষণ ২০৮টি। ধর্ষণের পর হত্যার ঘটনা ঘটেছে ৪৩টি। আইন ও সালিস কেন্দ্রের হিসাব অনুযায়ী, ২০১৯ সালে ১ হাজার ৪১৩ জন নারী ধর্ষণের শিকার হন। ২০১৮ সালে ছিল ৭৩২ জন। আর চলতি বছরে প্রতিদিন অন্তত ৩ জন নারী ধর্ষণ ও নির্যাতনের শিকার হয়েছেন। বলার অপেক্ষা রাখে না যে, এই হিসাব অসম্পূর্ণ। পত্রিকায় সব খবর আসে না। বিশেষ করে অভিযুক্ত ব্যক্তিরা প্রভাবশালী বা তাদের পরিবারের সদস্যদের চাপে অনেক ধর্ষণের তথ্য চাপা পড়ে যায়।’

বিজ্ঞাপন

ইপসার প্রধান নির্বাহী মো. আরিফুর রহমান বলেন, ‘উন্নয়ন কর্মী থেকে শুরু করে সর্বস্তরের মানুষকে ধর্ষণ ও নির্যাতনের বিরুদ্ধে প্রতিবাদ করতে হবে। রাষ্ট্রের প্রতিটি মানুষের সচেতনতাই পারে আমাদের এই বিপর্যয় থেকে রক্ষা করতে। সন্তানকে বাসায় নৈতিকতা ও সুশিক্ষা দিতে হবে। নারীর প্রতি শ্রদ্ধাশীল করতে হবে। পাশাপাশি শিক্ষা প্রতিষ্ঠানগুলোতেও নারীর প্রতি সম্মানের মানসিকতা তৈরির শিক্ষা দিতে হবে।’

ইপসার প্রোগ্রাম অফিসার মো. ওমর শাহেদ হিরোর সঞ্চালনায় মানববন্ধনে আরো বক্তব্য রাখেন চট্টগ্রাম সাংবাদিক ইউনিয়নের সাবেক সাধারণ সম্পাদক হাসান ফেরদৌস, চট্টগ্রাম সিটি করপোরেশনের সাবেক কাউন্সিলর গিয়াস উদ্দিনসহ বিভিন্ন সংস্থার প্রতিনিধিরা।

বিজ্ঞাপন

সারাবাংলা/আরডি/এমআই

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন