বিজ্ঞাপন

ফিনল্যান্ডের একদিনের প্রধানমন্ত্রী আভা মুরতো

October 8, 2020 | 5:15 pm

আন্তর্জাতিক ডেস্ক

জাতিসংঘের কন্যাশিশু দিবসকে সামনে রেখে ফিনল্যান্ডে নারী অধিকার আন্দোলনের কর্মী ১৬ বছর বয়সী আভা মুরতোকে প্রধানমন্ত্রীর পদে বসিয়ে একদিনের জন্য সরে গিয়েছিলেন প্রধানমন্ত্রী সান্না মারিনা। খবর ডয়চে ভেলে।

বিজ্ঞাপন

বুধবার (৭ অক্টোবর) আভা মুরতো ফিনল্যান্ডের প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেন।

এ সময় ফিনল্যান্ডের সরকারি ওয়েবসাইটে প্রকাশিত এক বক্তব্যে আভা মুরতো বলেন, তথ্য-প্রযুক্তি ব্যবহারের ক্ষেত্রে নারীরা যে বৈষম্য এবং হয়রানির শিকার হন, তা কমিয়ে আনতে তিনি তার ক্ষমতা ব্যবহার করতে চান।

তিনি বলেন, ছেলে শিশু ভিডিও গেম খেললে কোনো সমস্যা নেই, কিন্তু কোনো কন্যাশিশু ভিডিওগেম খেললে সমাজ তা মানতে পারে না। এছাড়াও, অনলাইনে নারীর প্রতি সহিংস মনোভাব জারি থাকার কারণে তথ্যের বিরাট দুনিয়ায় নারীর অংশগ্রহণ নেই বললেই চলে।

মুরতো আরও বলেন, তিনি তার সমবয়সী নারীদের সঙ্গে কথা বলে দেখেছেন তারা সকলেই অনলাইনে যৌন হয়রানির শিকার হয়েছেন। হয় তাদের কাছে নগ্ন ছবি চাওয়া হয়েছে, অথবা তাদের ইচ্ছার বিরুদ্ধে নগ্ন ছবি পাঠানো হয়েছে।

প্রসঙ্গত, নারী অধিকার নিশ্চিতকরণের ক্ষেত্রে বিশ্বে ফিনল্যান্ড শীর্ষে রয়েছে। ১৯০৬ সালে রাশিয়ার কাছ থেকে স্বাধীনতা পাওয়ার পরে ফিনল্যান্ডই প্রথম নারীদের ভোটদান এবং নির্বাচনে অংশগ্রহণের অধিকারের স্বীকৃতি দেয়। তারপর থেকেই বিভিন্ন ক্ষেত্রে নারীর ক্ষমতায়নে ফিনল্যান্ড অগ্রণী ভূমিকা রেখে চলেছে। এমনকি, দেশটিতে সর্বকনিষ্ট নারী প্রধানমন্ত্রী হিসেবে গত বছর দায়িত্ব নিয়েছেন ৩৪ বছর বয়সী সান্না মারিনা।

বিজ্ঞাপন

সারাবাংলা/একেএম

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন