বিজ্ঞাপন

স্বয়ংক্রিয় চালান পদ্ধতির উদ্বোধন করলো এনবিআর

October 8, 2020 | 7:11 pm

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: স্বয়ংক্রিয় চালান পদ্ধতির উদ্বোধন করেছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) ও অর্থ বিভাগ। অর্থ বিভাগের বাস্তবায়নাধীন ইমপ্রুভমেন্ট অব পাবলিক ফাইন্যান্সিয়াল সার্ভিসেস ডেলিভারি থ্রু ইমপ্লিমেন্টেশন অব বিএসিএস অ্যান্ড আই বিএএস প্লাস স্কিমের আওতায় এই পদ্ধতি উদ্ভাবন করা হয়েছে।

বিজ্ঞাপন

বৃহস্পতিবার (৮ অক্টোবর) ভার্চুয়ালি অনুষ্ঠানটির যৌথভাবে উদ্বোধন করেন জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) চেয়ারম্যান আবু হেনা মো. রহমাতুল মুনিম এবং অর্থ বিভাগের সিনিয়র সচিব আব্দুর রউফ তালুকদার।

উদ্বোধনী অনুষ্ঠানে বলা হয়, ট্রেজারি চালানের অর্থ জমা দেওয়ার প্রচলিত পদ্ধতি সহজিকরণ, গ্রাহক ভোগান্তি কমানো, ভুয়া চালান জমা ও রাজস্ব ফাঁকির প্রবণতা রোধসহ সঠিক সময়ে চালানের অর্থ সরকারি কোষাগারে জমা নিশ্চিত করার জন্য স্বয়ংক্রিয় চালান পদ্ধতির উন্নয়ন করা হয়েছে। স্বয়ংক্রিয় চালান পদ্ধতি মাধ্যমে বাংলাদেশ ব্যাংকসহ সব বাণিজ্যিক ব্যাংকের যেকোন শাখায় ট্রেজারি চালানের অর্থ জমা নেওয়া যাবে। বর্তমানে শুধুমাত্র বাংলাদেশ ব্যাংকের নয়টি শাখা এবং সোনালী ব্যাংকের ১২২৪টি শাখায় ট্রেজারি চালানের অর্থ গ্রহণ করা হচ্ছে।

আরও জানানো হয়, স্বয়ংক্রিয় চালান পদ্ধতি সারাদেশে তিনটি পর্যায়ে বাস্তবায়ন করা হবে। প্রথম পর্যায়ে ঢাকা মহানগরীর সোনালী ব্যাংকসহ রাষ্ট্রায়ত্ত ব্যাংক রূপালী, অগ্রণী ও জনতা ব্যাংকের সব শাখায়, দ্বিতীয় পর্যায়ে ঢাকা মহানগরীর অন্যান্য সব বাণিজ্যিক ব্যাংকের সব শাখায় এবং তৃতীয় পর্যায়ে সারাদেশে সব বাণিজ্যিক ব্যাংকের সব শাখায় বাস্তবায়ন করা হবে।

বিজ্ঞাপন

অনুষ্ঠানে এসময় উপস্থিত ছিলেন- বাংলাদেশ ব্যাংকের ডেপুটি গভর্নর আহমেদ জামাল, হিসাব মহানিয়ন্ত্রক মো. জহুরুল ইসলাম, এনবিআরের সদস্য মো. আলমগীর হোসেন ও জাতীয় কর্মসূচি পরিচালক মো. হাবিবুর রহামানসহ অন্যরা।

সারাবাংলা/এসজে/এমও

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন