বিজ্ঞাপন

তৃতীয় রোবট অলিম্পিয়াড শুরু, অংশ নিচ্ছেন ৭৩১ প্রতিযোগী

October 8, 2020 | 7:48 pm

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: ভার্চুয়াল মাধ্যমে শুরু হয়েছে তৃতীয় বাংলাদেশে রোবট অলিম্পিয়াড। দেশের ৬২টি জেলার ৭৩১ জন প্রতিযোগী এবারের অলিম্পিয়াডে অংশ নিচ্ছে। প্রতিযোগিতা শেষ হবে আগামী ১৮ অক্টোবর।

বিজ্ঞাপন

বৃহস্পতিবার (৮ অক্টোবর) ভার্চুয়াল মাধ্যমে রোবট অলিম্পিয়াডের আনুষ্ঠানিক উদ্বোধন করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড. মো.আখতারুজ্জামান। তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের (আইসিটি) বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল (বিসিসি)’র উদ্যোগে এই অলিম্পিয়াডের আয়োজন করা হয়েছে।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেন, ‘এ বছর এই অলিম্পিয়াডও অনলাইনে অনুষ্ঠিত হচ্ছে। দেশের ৬২ জেলার ৭৩১ জন অংশ নিয়েছে। এসব কিছুই সম্ভব হয়েছে গত ১১ বছরের ধারবাহিক উন্নয়নের ফলে। তরুণরাই রোবটিক্সসহ দেশের তথ্য প্রযুক্তি খাতকে এগিয়ে নেবে।’

বিজ্ঞাপন

খুদে গবেবষক ও উদ্ভাবকদের জন্য মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষাপ্রতিষ্ঠানগুলোতে স্কুল অব ফিউচার প্রকল্পের অধীনে ‘ফ্রন্টিয়ার টেকনোলজি ল্যাব’ গঠন করা হবে বলে জানান প্রতিমন্ত্রী। এছাড়া বিশ্ববিদ্যালয় পর্যায় রোবটিকস ল্যাব এবং স্কুল পর্যায়ের ল্যাবে ‘রোবট কর্নার’ স্থাপন করার উদ্যোগ নেওয়া হয়েছে বলেও জানান তিনি।

অধ্যাপক ড. মুহম্মদ জাফর ইকবাল বলেন, ‘কৌতুক করে আমি বলি রোবট হচ্ছে আমার জীবন-মরণের ব্যাপার। রোবটের জন্য আমার ভালোবাসা বিন্দুমাত্র কমেনি। রোবটের গল্প লিখে আমি সন্তুষ্ট ছিলাম, কিন্তু আমাদের ছেলে-মেয়েরা রোবটের গল্পে সন্তুষ্ট নয়। তারা এখন রোবট তৈরি করছে।;

বিজ্ঞাপন

স্বাগত বক্তব্যে রোবটের ব্যবহারিক ও অর্থনৈতিক সম্ভাবনা তুলে ধরে দেশে রোবট নির্মাণ শুরুর বিষয়ে গুরুত্বারোপ করেন বিসিসি’র প্রশিক্ষণ ও উন্নয়ন পরিচালক মোহাম্মদ এনামুল কবির।

রোবট অলিম্পিয়াড কমিটির সভাপতি অধ্যাপক লাফিফা জামালের সঞ্চালনায় অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন- তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের সিনিয়র সচিব এন এম জিয়াউল আলম, ঢাকা বিশ্ববিদ্যালয়ের রোবটিক্স অ্যান্ড মেকাট্রনিক্স ইঞ্জিনিয়ারিং বিভাগের চেয়ারম্যান ড. শামীম আহমেদ দেওয়ান, বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের নির্বাহী পরিচালক পার্থপ্রতিম দেব।

বিজ্ঞাপন

সারাবাংলা/ইএইচটি/এমও

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন