বিজ্ঞাপন

গোল উৎসবে ব্রাজিলের বিশ্বকাপ বাছাই শুরু

October 10, 2020 | 9:15 am

স্পোর্টস ডেস্ক

আন্তর্জাতিক বিরতি আর মহামারী করোনাভাইরাসের হানা মিলিয়ে প্রায় এক বছর পর মাঠে নেমেছিল ব্রাজিল। কিন্তু ফুটবলের সবচেয়ে সফল দলটির পারফরম্যান্সে সেটা বুঝাই গেল না। বিশ্বকাপ বাছাই পর্বে নিজেদের প্রথম ম্যাচে বলিভিয়াকে ৫-০ গোলে উড়িয়ে দিয়েছে পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়নরা।

বিজ্ঞাপন

নেইমারের খেলা নিয়ে শঙ্কা ছিল। আগের দিন অনুশীলনে পিঠে টান পেয়েছিলেন ব্রাজিলের সেরা ফুটবলারটি। তবে শঙ্কা কাটিয়ে আজ শুরুর একাদশেই মাঠে নামেন বিশ্বের সবচেয়ে দামি ফুটবলার। গোল অবশ্য পাননি, তবে করিয়েছেন দুটি। ব্রাজিলের পাঁচ গোলের দুটি করেছেন রবের্তো ফিরমিনো। একটি করে করেছেন মার্কিনিয়োস ও ফিলিপে কুতিনহো। অন্যটি আত্মঘাতি।

সাও পাওলোর অ্যারেনা করিন্থিয়ান্স স্টেডিয়ামে ব্রাজিলের কাছে সেভাবে পাত্তাই পায়নি বলিভিয়া। দু’দলের ইতিহাস-ঐতিহ্য, পরিসংখ্যান, দলীয় শক্তিতে অনেক তফাৎ। মাঠের ফুটবলেও সেটা ফুটে উঠল। ব্রাজিলের পায়ে বল ছিল ৬৯ শতাংশ। স্বাগতিকরা শট নিয়েছে ১৭টি, তার মধ্যে লক্ষ্যে ছিল ৯টি। অন্য দিকে সফরকারী দল বলিভিয়া ব্রাজিলের গোলরক্ষককে পরীক্ষায় ফেলতে পেরেছেন মাত্র একবার।

শুরু থেকেই আক্রমণাত্মক খেলা ব্রাজিল প্রথম গোল পেয়েছে ম্যাচের ১৬ মিনিটে। বাঁ প্রান্ত থেকে দানিলোর মাপা ক্রসে লাফিয়ে হেড করে ব্রাজিলকে এগিয়ে নেন মার্কিনিয়োস। পুরো ম্যাচেই দারুণ ফুটবল খেলা নেইমার গোল পেতে পারতেন ১৭ মিনিটে।

বিজ্ঞাপন

কিন্তু কুতিনহোর পাসে শেষ মুহূর্তে পা ঠেকাতে পারেননি ব্রাজিল তারকা। ২৮ মিনিটে কুতিনহোর শট গোলরক্ষকের হাতে লেগে বার থেকে প্রতিহত হয়। তার দুই মিনিট পরই দ্বিতীয় গোল পেয়েছে ব্রাজিল। আক্রমণের সূচনাটা করেছিলেন নেইমার।

বাঁ-প্রান্ত দিয়ে ঢুকে রেনান লোদিকে বল পাঠান পিএসজি তারকা। লোদির পাস খুঁজে নেয় রবার্তো ফিরমিনোকে, গোল। ৩৯ মিনিটে সুবিধাজনক স্থানে ফ্রি-কিক পেয়ে কাজে লাগাতে পারেনি বলিভিয়া।

বিজ্ঞাপন

দ্বিতীয়ার্ধের চতুর্থ মিনিটে আবারও গোল করান নেইমার। মাঝমাঠে বল পেয়ে অনেকটা দৌড়ে ফিরমিনোকে পাস দেন, আলতো টোকায় তাতে থেকে গোল আদায় করে নেন ফিরমিনো। মিনিট দশেক পর নেইমারের দারুণ এক শট বারের ওপর দিয়ে যায়।

৬৬ মিনিটে ফিলিপে কুতিনহো ক্রস বাড়িয়েছিলেন নেইমারের উদ্দেশ্যে। বল নেইমারের কাছে পৌঁছার আগেই বিপদমুক্ত করতে গিয়ে নিজেদের জালেই জড়িয়ে দেন বলিভিয়া ডিফেন্ডার কারাসকা। ৭৩ মিনিটে ছুটতে থাকা কুতিনহোর উদ্দেশ্যে মাপা এক ক্রস বাড়ান নেইমার। হেডে তা থেকে গোল করতে কষ্ট করতে হয়নি কুতিনহোকে, ৫-০। ফলে শেষ পর্যন্ত বড় জয় নিয়েই মাঠ ছেড়েছে পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়নরা।

বুধবার আরেক বাছাই পর্বের ম্যাচ খেলতে পেরুর মুখোমুখি হবে ব্রাজিল।

বিজ্ঞাপন

সারাবাংলা/এসএইচএস

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন