বিজ্ঞাপন

এক সপ্তাহে ৪ হাজার কোটি টাকা মূলধন হারিয়েছে ডিএসই

October 10, 2020 | 3:58 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: সপ্তাহের ব্যবধানে দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) বাজার মূলধন হারিয়েছে প্রায় চার হাজার কোটি টাকা। সেই সঙ্গে কমেছে সব সূচক ও লেনদের হওয়া বেশিরভাগ কোম্পানির শেয়ারের দাম। তবে  সপ্তাহ শেষে বেড়েছে আর্থিক ও শেয়ার লেনদেন।

বিজ্ঞাপন

ডিএসই সূত্র জানায়, গত সপ্তাহে (৪ থেকে ৮ অক্টোবর) লেনদেনের শুরুতে (৪ অক্টোবর) ডিএসই‘র বাজার মূলধন ছিল ৪ লাখ ৩৯৫ কোটি ৫২ লাখ টাকা। গত সপ্তাহে ৫ কার্যদিবসের মধ্যে তিন দিনই সূচকের পতন হওয়ায় সপ্তাহের শেষে ডিএসই‘র বাজার মূলধন দাঁড়িয়েছে ৩ লাখ ৯৯ হাজার ৬৭৪ কোটি ৫ লাখ টাকা। ফলে গত সপ্তাহে তার আগের সপ্তাহের তুলনায় (২৭ সেপ্টেম্বর থেকে ১ অক্টোবর) ডিএসই‘র বাজার মূলধন কমেছে ৩ হাজার ৭২১ কোটি ৪৭ লাখ টাকা।

অন্যদিকে গত সপ্তাহে বেশিরভাগ সময়ে সূচকের পতন হওয়ায় সপ্তাহ শেষে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স কমেছে ১ দশমিক ৫৭ শতাংশ বা ৭৮ পয়েন্ট। গত সপ্তাহের লেনদেনের শুরুতে ডিএসই’র প্রধান সূচক চিল ৪ হাজার ৯৯৫ পয়েয়েন্ট। সপ্তাহ শেষে তা ৭৮ পয়েন্ট কমে ৪ হাজার ৯১৬ পয়েন্টে নেমে এসেছে।

এদিকে, গত সপ্তাহে ডিএসই’র বাজার মূলধন ও সবক’টি মূল্য সূচক এবং লেনদেনে অংশ নেওয়া বেশিরভাগ কোম্পানির শেয়ারের দাম কমেছে। গত সপ্তাহে ৩৬৩টি প্রতিষ্ঠানের বেশিরভাগ শেয়ার ও ইউনিটের দরপতন হয়েছে। এসময় ডিএসইতে ১১১টি প্রতিষ্ঠানের শেয়ারের দাম বেড়েছে। বিপরীতে দাম কমেছে ২১৬টির। ৩২টির দাম ছিল অপরিবর্তিত। চারটি শেয়ারের কোনো লেনদেন হয়নি।

বিজ্ঞাপন

গত সপ্তাহজুড়ে ডিএসইতে মোট লেনদেন হয়েছে চার হাজার ৬০৪ কোটি ৯৬ লাখ টাকা। সে হিসাবে গড়ে প্রতিদিন লেনদেন হয়েছে ৯২০ কোটি ৯২ লাখ টাকা। অন্যদিকে গত সপ্তাহের আগের সপ্তাহে ডিএসইতে মোট লেনদেন হয়েছে চার হাজার ৫৫৪ কোটি ৭৮ লাখ টাকা। এ সময়ে গড় লেনদেন ছিল ৯১০ কোটি ৯৫ লাখ টাকা। ফলে এক সপ্তাহের ব্যবধানে প্রতিদিন গড় লেনদেন কমেছে প্রায় ১০ কোটি টাকা।

অন্যদিকে গত সপ্তাহে ডিএসই‘র মোট লেনদেনে ‘এ’ ক্যাটাগরি কোম্পানির অবদান ছিল ৭৯ দশমিক ৬০ শতাংশ, ‘বি’ ক্যাটাগরির অবদান ১৩ দশমিক ৭৮ শতাংশ, ‘জেড’ ক্যাটাগরির ৪ দশমিক ৮৬ শতাংশ। ‘এন’ ক্যাটাগরির কোম্পানির লেনদেন ছিল মোট লেনদেনের মাত্র ১ দশমিক ৭৭ শতাংশ।

বিজ্ঞাপন

সারাবাংলা/জিএস/টিআর

Tags: , , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন