বিজ্ঞাপন

লন্ডন বাংলা বইমেলা শুরু

October 10, 2020 | 5:57 pm

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: বর্ণাঢ্য আয়োজনের মাধ্যমে শুক্রবার (৯ অক্টোবর) শুরু হয়েছে পাঁচ দিনব্যাপী ‘ভার্চুয়াল লন্ডন বাংলা বইমেলা সাহিত্য ও সাংস্কৃতিক উৎসব’। লন্ডন বাংলা বইমেলার উদ্বোধনী অধিবেশনে প্রধান অতিথি ছিলেন সংস্কৃতি বিষয়ক প্রতিমন্ত্রী কে. এম. খালিদ। তিনি ঢাকা থেকে ভার্চুয়াল মাধ্যমে অনুষ্ঠানে অংশ গ্রহণ করেন।

বিজ্ঞাপন

মুজিববর্ষ জাতীয় উদ্যাপন কমিটির প্রধান সমন্বয়ক কবি কামাল চৌধুরী বইমেলা উদ্বোধন করেন। উদ্বোধনী অধিবেশনে বক্তব্য রাখেন সম্মিলিত সাংস্কৃতিক জোট যুক্তরাজ্যের সভাপতি গোলাম মোস্তফা, শুভেচ্ছা বক্তব্য রাখেন লন্ডন বাংলা বইমেলা-২০২০ ’র আহ্বায়ক ও সাংবাদিক সৈয়দ বদরুল আহসান।

উদ্বোধনী ঘোষণা পাঠ করেন সম্মিলিত সাংস্কৃতিক জোট যুক্তরাজ্যের সাধারণ সম্পাদক ড. সুপ্রিয় রায়। বঙ্গবন্ধু মৃত্যুঞ্জয়ী মহামানব শীর্ষক উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন ব্রিটেনে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত সাইদা মুনা তাসনিম।

আরও বক্তব্য রাখেন কথা সাহিত্যিক সেলিনা হোসেন, বাংলা একাডেমির মহাপরিচালক কবি হাবিবুল্লাহ সিরাজী এবং জ্ঞান এবং সৃজনশীল প্রকাশনা সংস্থা, ভাষাচিত্র প্রকাশনা’র স্বত্বাধিকারী খন্দকার সোহেল প্রমুখ।

বিজ্ঞাপন

উদ্বোধনী দিনের ২য় পর্বে ছিল বঙ্গবন্ধুকে নিবেদিত স্বরচিত কবিতা পাঠ। এতে অংশগ্রহণ করেন কবি কামাল চৌধুরী, কবি অসিম সাহা, কবি হাবিবুল্লাহ সিরাজী এবং কবি শিহাব শাহরিয়ার।

উদ্বোধনী দিনের ৩য় পর্বে ছিল বঙ্গবন্ধুকে নিবেদিত সঙ্গীতানুষ্ঠান। এতে সঙ্গীত পরিবেশন করেন বাংলাদেশের শিল্পী মিতা হক, শিল্পী সাজেদ আকবর এবং যুক্তরাজ্যের শিল্পী হিমাংসু গোস্বামী।

এ বই মেলা চলবে ৯ থেকে ১৩ অক্টোবর পর্যন্ত। বর্নাঢ্য অনুষ্ঠানমালার মধ্যে রয়েছে বিভিন্ন প্রকাশনার বই প্রদর্শনী, প্রবাসী লেখকদের বই প্রদর্শনী, শিশু-কিশোর উৎসব, বঙ্গবন্ধুকে নিবেদিত কবিতা পাঠ ও সাংস্কৃতিক অনুষ্ঠান।

বিজ্ঞাপন

সারাবাংলা/একে

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন