বিজ্ঞাপন

ধর্ষণের প্রতিবাদে চার রাবি শিক্ষার্থীর ১০০ কিলোমিটার পদযাত্রা

October 11, 2020 | 12:12 pm

রাবি করেসপন্ডেন্ট

রাবি: সারাদেশে অব্যাহত নারী ও শিশু ধর্ষণের প্রতিবাদ ও ধর্ষকের সর্বোচ্চ শাস্তি নিশ্চিতের দাবিতে ১০০ কিলোমিটার পদযাত্রা শুরু করেছেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) চারজন শিক্ষার্থী। শনিবার (১০ অক্টোবর) বিকেল চারটায় কিশোরগঞ্জ শহরে ধর্ষণবিরোধী মানববন্ধন শেষে ঢাকা অভিমুখে এই পদযাত্রা শুরু করেন তারা।

বিজ্ঞাপন

পদযাত্রায় অংশ নেয়া চার শিক্ষার্থী হলেন— বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের তৃতীয় বর্ষের বিডি রায়হান, দর্শন বিভাগের দ্বিতীয় বর্ষের ইফতিখার আলম আনন্দ, ম্যাটেরিয়ালস সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের দ্বিতীয় বর্ষের সাকলাইন উচ্ছাস এবং সংগীত বিভাগের প্রথম বর্ষের আশফাক অনিক।

এই পদযাত্রার প্রতিপাদ্যে রয়েছে— ধর্ষণের জন্যে পোশাক দায়ী নয়; ধর্ষক পুরুষ জাতির কলঙ্ক, ধর্ষণের জন্যে বিকৃত মানসিকতা ও বিচারহীনতার সংস্কৃতি দায়ী, কোন মেয়েকে সম্মতি ছাড়া ছোঁয়ার অধিকার কারো নেই এবং সন্তানকে পারিবারিকভাবে সুশিক্ষা ও সঠিক যৌন শিক্ষা দিতে হবে।

পদযাত্রার বিষয়ে জানতে চাইলে ইফতিখার আলম আনন্দ বলেন, দেশে প্রতিনিয়ত ধর্ষণ বেড়ে যাওয়ায় দেশের একজন নাগরিক এবং বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী হিসেবে প্রতিবাদস্বরূপ আমরা চারজন মিলে কিশোরগঞ্জ থেকে ঢাকা পর্যন্ত এই পদযাত্রা শুরু করেছি। পথিমধ্যে আমাদের ধর্ষণবিরোধী লিফলেটের মাধ্যমে স্থানীয় মানুষের মাঝে কিছু বার্তা পৌঁছে দেবো।

বিজ্ঞাপন

আরেক শিক্ষার্থী বিডি রায়হান বলেন,  প্রতিনিয়ত দেশে ধর্ষণ এবং পৈশাচিক নারী নির্যাতনের পরিমাণ বেড়ে যাচ্ছে, আমাদের দেশের নারীরা ঘরে কিংবা বাহিরে কোথাও নিরাপদ না। একের পর এক ধর্ষণের ঘটনা ঘটছে। কিন্তু ধর্ষকেরা কিছুদিন বাদে জামিন পেয়ে যায়। কেউ কেউ গ্রেফতার পর্যন্ত হয় না। এমনকি গ্রাম্য সালিশে অনেক ধর্ষণের বিচার সুরাহা হয়ে যায়। এমন ঘৃণ্য অপরাধীরা প্রকাশ্যে ঘুরে বেড়ায় বলেই ধর্ষণের হার দিন দিন বাড়ছে। এটা কোন গণতান্ত্রিক রাষ্ট্রব্যবস্থা হতে পারে না। রাষ্ট্রের স্বাধীন নাগরিক হিসেবে উদ্বেগ ও নিন্দা প্রকাশ করছি। তাছাড়া একজন বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী হিসেবে আমাদের সামাজিক দায়বদ্ধতা আছে। এই দায়বদ্ধতা থেকে ধর্ষণরোধে আমাদের এই পদযাত্রা।

তিনি বলেন, পায়ে হেঁটে আমরা কিশোরগঞ্জ সদর থেকে কাপাসিয়া, রাজেন্দ্রপুর, টঙ্গী হয়ে ঢাকার রাজু ভাস্কর্য অভিমুখে প্ল্যাকার্ড উঁচিয়ে প্রতিবাদী কর্মসূচী পালন করবো। তারপর ধর্ষকের সর্বোচ্চ শাস্তি নিশ্চিতের দাবিতে এবং বিচারহীনতার সংস্কৃতি বিরুদ্ধে শাহবাগে বিক্ষোভ সমাবেশে অংশ নেবো।

বিজ্ঞাপন

সারাবাংলা/টিসি

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন