বিজ্ঞাপন

জোকোভিচকে হারিয়ে রোল্যাঁ গ্যারোঁতে ইতিহাস গড়লেন নাদাল

October 11, 2020 | 9:57 pm

স্পোর্টস ডেস্ক

রোল্যাঁ গ্যারোঁতে ইতিহাস গড়ার ম্যাচে রোববার (১১ অক্টোবর) বাংলাদেশ সময় সন্ধ্যা সাড়ে সাতটায় মুখোমুখি হয় বর্তমান সময়ের অন্যতম সেরা দুই তারকা রাফায়েল নাদাল এবং নোভাক জোকোভিচ। কোর্টে রেকর্ড ৫৬তম সাক্ষাতের সঙ্গে সঙ্গে নতুন ইতিহাস গড়ার হাতছানিও ছিল দুজনের সামনে। ক্লে কোর্টের রাজা রাফায়েল নাদাল এই শিরোপা জিতে স্পর্শ করলেন ছেলেদের এককে সবচেয়ে বেশি ২০টি গ্র্যান্ড স্ল্যাম জয়ের রজার ফেদেরারের রেকর্ডে। অন্যদিকে ওপেন যুগে চারটি গ্র্যান্ড স্ল্যামের (অস্ট্রেলিয়ান ওপেন, উইম্বলডন, ফরাসি ওপেন, ইউএস ওপেন) প্রতিটি অন্তত দুবার করে জেতার ইতিহাস গড়ার দ্বারপ্রান্তে ছিলেন নোভাক জোকোভিচও। তবে শেষ পর্যন্ত ২ ঘণ্টা ৪১ মিনিটের ম্যাচে জোকোভিচকে ৬-০, ৬-২ এবং ৭-৫ সেটে হারিয়ে ২০তম গ্র্যান্ড স্ল্যাম জয় করেন রাফায়েল নাদাল।

বিজ্ঞাপন

রাফায়েল নাদালকে কেন ক্লে কোর্টের রাজা বলা হয় তার প্রমাণ দিলেন রোল্যাঁ গ্যারোঁর প্রথম সেটেই। ইতিহাস গড়ার ম্যাচে প্রথম সেটে জোকোভিচকে পাত্তায় দিলেন না নাদাল। প্রথম সেটটিতে জোকোভিচকে ৬-০ সেটে উড়িয়ে দিয়ে ইতিহাস গড়ার দিকে এক পা এগিয়ে গেলেন নাদাল। ৪৮ মিনিটের প্রথম সেটে ক্লে কোর্টের রাজারই দেখা মিলেছে। এরপর দ্বিতীয় সেটে ঘুরে দাঁড়ানোর তেমন কোনো সম্ভবনা দেখাতে পারেননি জোকোভিচ। দ্বিতীয় সেটটিতে নাদালকে তেমন অসুবিধায় ফেলতে না পারলেও সেটটি ৫১ মিনিটে নিয়ে যেতে পেরেছিলেন জোকোভিচ। দ্বিতীয় সেটের শেষ দিকে দুটি গেম জিতলেও ৬-২ গেমে সেটটি জিতে ২-০’তে এগিয়ে যায় নাদাল।

ক্লে কোর্টের রাজা বলে কথা। ইনজুরির কারণে ইউএস ওপেন থেকে নিজেকে সরিয়ে নিলেন, এরপর কিছুদিন বিশ্রাম নিয়ে ফিরলেন নিজের রাজত্বে। যেখানে যথাক্রমে ৪৮ ও ৫১ মিনিটের দুর্দান্ত পারফরম্যান্সে জিতে নিলেন প্রথম দুই সেট। তৃতীয় সেটটি জিততে পারলে ইতিহাস গড়বেন রাফায়েল নাদাল। আর বিশ্বের এক নম্বর তারকা জোকোভিচকে ম্যাচে টিকে থাকতে হলে এই সেটে ঘুরে দাঁড়াতেই হবে। তৃতীয় সেটে ঘুরে দাঁড়ানোর সম্ভবনাও দেখিয়েছিলেন জকো। তবে রাজার কোর্টে কোনোভাবেই পেরে উঠলেন না এই সার্বিয়ান। তৃতীয় এবং ম্যাচ বাঁচানোর সেটে দুর্দান্ত খেলেন নোভাক জোকোভিচ তবে রাজার কাছে তা যেন নস্যি। জমজমাট লড়াইয়ের তৃতীয় সেটে একবার এগিয়ে যান জকো তো আরেকবার গেম নাদালের। শেষ পর্যন্ত ১ ঘণ্টা ২ মিনিটের তৃতীয় সেটে জোকোভিচকে ৭-৫ গেমে হারিয়ে সেট এবং ম্যাচ জিতে নেন নাদাল।

বিজ্ঞাপন

ওপেন যুগে অন্য সব খেলোয়াড়ের থেকে সবচেয়ে বেশিবার পরস্পরকে মোকাবিলা করেছেন নোভাক জোকোভিচ ও রাফায়েল নাদাল। টেনিস ইতিহাসে চিরস্থায়ী জায়গা করে নিয়েছে তাদের অসামান্য দ্বৈরথ। ২০২০ ফরাসি ওপেনের ফাইনাল ফের তাদেরকে দাঁড় করিয়েছে মুখোমুখি অবস্থানে। ক্লে কোর্টের রাজা রাফায়েল নাদাল ক্যারিয়ারের ১৯টি গ্র্যান্ড স্লামের ১২টিই জিতেছেন প্যারিসের লাল দুর্গে। নিজের ‘ঘরে’ ১৩তম শিরোপাটি জিতলেই গ্র্যান্ড স্লামের শিরোপা জয়ের রেকর্ডে স্প্যানিশ তারকা ছুঁয়ে ফেলবেন কিংবদন্তি রজার ফেদেরারকে। ঘটলও সেই ইতিহাসই!

রোল্যাঁ গ্যারোঁর ফাইনালে মাঠে নামার আগে মোট আটবার গ্র্যান্ড স্ল্যাম টুর্নামেন্টের ফাইনালে দেখা হয়েছিল সময়ের অন্যতম সেরা এই দুই তারকার। সেখানে কেউ কাউকে এক চুল ছেড়ে কথা বলেননি। দুজনেরই জয় সমান চারটি করে। তাই নিঃসন্দেহে পরস্পরকে ছাড়িয়ে যাওয়ার প্রত্যাশায় ছিলেন তারা।

বিজ্ঞাপন

ক্লে কোর্টে নাদালের বিপক্ষে মাঠে নামার আগে সার্বিয়ান তারকার ট্রফি কেবিনেট বলছিল ১৭টি গ্র্যান্ড স্ল্যাম রয়েছে সেখানে। শিরোপা হাতে তুলতে পারলে নাদাল-ফেদেরারের আরও কাছাকাছি যেমন তিনি চলে আসতেন, তেমনি অনন্য রেকর্ড গড়াতে পারতেন। ওপেন যুগে চারটি গ্র্যান্ড স্ল্যামের (অস্ট্রেলিয়ান ওপেন, উইম্বলডন, ফরাসি ওপেন, ইউএস ওপেন) প্রতিটি অন্তত দুবার করে জেতার নজির এখন পর্যন্ত কেউ স্থাপন করতে পারেননি। এই অর্জন থেকে মাত্র এক ধাপ দূরে থেকেই থামতে হলো ২০১৬ সালে রোল্যাঁ গ্যারোঁতে চ্যাম্পিয়ন হওয়া জোকোভিচকে।

ফরাসি ওপেনে ত্রয়োদশ শিরোপা জিতে নাদাল এই প্রতিযোগিতায় গত ১৫ বছরে মাত্র দুটি ম্যাচ হেরেছেন। আর বিপরীতে জিতেছেন ৯৯টি! অর্থাৎ ফাইনালে জয়ের সেঞ্চুরি পূরণের সম্ভবনা ছিল নাদালের সামনে। আর সেটাই করে দেখালেন ক্লে’র রাজা। ক্লে কোর্টে নাদালের ওই দুই হারের একটি ছিল জকোভিচের বিপক্ষে। ২০১৫ আসরের কোয়ার্টার ফাইনাল থেকে সেবার নাদাল বিদায় নিয়েছিলেন জকোভিচের কাছে হেরেই।

৩৩ বছর বয়সী জোকোভিচ বছর জুড়ে ছুটেছেন অপ্রতিরোধ্য গতিতে। চলতি বছরে র‍্যোল্যাঁ গ্যারোঁর ফাইনালের আগে কেবল একটি ম্যাচে হারের সম্মুখীন হতে হয়েছিল জকোভিচকে। তবে তা প্রতিপক্ষের নৈপুণ্যের কারণে নয়। সবশেষ ইউএস ওপেনের চতুর্থ রাউন্ডে এক লাইন জাজের গায়ে বল মেরে ডিসকোয়ালিফাইড হয়েছিলেন টুর্নামেন্ট থেকেই। তাছাড়া চলতি বছরের বাকি ৩৭টি ম্যাচই জিতেছিলেন এই সার্বিয়ান। তবে অবশেষে প্রতিপক্ষের নৈপুণ্যের কাছেই হারতে হলো জোকোভিচকে। নাদালের ২০তম গ্র্যান্ড স্ল্যামের পথে খুব বড় বাধা হয়ে দাঁড়াতে পারেননি তিনি।

বিজ্ঞাপন

২০০৫ থেকে ২০০৮; ২০১০ থেকে ২০১৪ এবং ২০১৭ থেকে ২০২০ এই ১৩ বার রোল্যাঁ গ্যারোঁতে গ্র্যান্ড স্ল্যাম জয় করলেন রাফায়েল নাদাল। এছাড়াও অস্ট্রেলিয়ান ওপেন ২০০৯; উইম্বলডন ২০০৮, ২০১০ এবং ইউএস ওপেন ২০১০, ২০১৩, ২০১৭ ও ২০১৯ জিতেছেন এই স্প্যানিশ কিংবদন্তি।

সারাবাংলা/এসএস

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন