বিজ্ঞাপন

বিশ্ব চ্যাম্পিয়ন-ইউরো চ্যাম্পিয়নদের লড়াই গোলশূন্য ড্র

October 12, 2020 | 2:40 am

স্পোর্টস ডেস্ক

বিশ্বচ্যাম্পিয়ন ফ্রান্স আর ইউরো চ্যাম্পিয়ন পর্তুগাল উয়েফা নেশনস লিগ এ’র গ্রুপ-৩’র তৃতীয় রাউন্ডে মুখোমুখি। দুই চ্যাম্পিয়নদের ম্যাচ শেষ পর্যন্ত গোলশূন্য ড্র’তেই শেষ। ক্রিস্টিয়ানো রোনালদোর পর্তুগাল উয়েফা নেশনস লিগের বর্তমান চ্যাম্পিয়নও। ফার্নান্দো সান্তোসের অধীনে দুর্দান্ত পারফর্ম করতে থাকা পর্তুগাল ফ্রান্সের বিপক্ষে ড্র করে গ্রুপের শীর্ষে অবস্থান করছে। রোববার (১১ অক্টোবর) ফ্রান্সের এস্তাদে ডে ফ্রান্সে বাংলাদেশ সময় রাত পৌনে একটায় মাঠে গড়ায় ম্যাচটি।

বিজ্ঞাপন

হাই ভোল্টেজ এই ম্যাচকে ঘিরে ছিল বাড়তি উত্তেজনা। ক্রিস্টিয়ানো রোনালদোর পর্তুগাল সম্প্রতি সময়ে দুর্দান্ত ফুটবল খেলছে। অন্যদিকে তারকায় ভরপুর ফ্রেন্স দল আছে অকল্পনীয় ফর্মে। যার দেখা মিলেছে ইউক্রেনের বিপক্ষে ম্যাচেই। ইউক্রেনের জালে গুনে গুনে ৭ বার বল পাঠিয়েছে ফ্রান্স। এদিকে স্পেনের বিপক্ষে প্রীতি ম্যাচে গোলশূন্য ড্র করে কিছুটা ব্যাকফুটে ছিল পর্তুগিজরা।

ম্যাচের তৃতীয় মিনিটেই মাথায় আঘাত পান ফরাসি স্ট্রাইকার অলিভার জিরুড। মাথায় ব্যান্ডেজ নিয়েই ম্যাচের বাকিটা সময় খেলেছেন এই স্ট্রাইকার। ম্যাচের ২০ মিনিট অতিক্রম করতেই ফ্রান্সের রক্ষণকে চেপে ধরে পর্তুগাল। আর দরুণ ম্যাচের ২৪ মিনিটে গোলের দুর্দান্ত সুযোগ আসে পর্তুগিজদের সামনে তবে লুকাস হার্নান্দেজের দুর্দান্ত ডিফেন্ডিংয়ে এ যাত্রায় রক্ষা পায় ফ্রান্স। এরপর ম্যাচের ৩৬ মিনিটে গোলের বেশ কাছেই পৌঁছে গিয়েছিল পর্তুগাল তবে জাও ফেলিক্স বল লক্ষ্যে রাখতে ব্যর্থ হলে এ যাত্রায়ও রক্ষা পায় ফ্রান্স। তবে  জাও ফেলিক্স বলটিতে পা না ছোঁয়ালেই বরংচ গোলের আরও বড় সুযোগ পেত পর্তুগিজরা।

বিজ্ঞাপন

ফ্রান্সের ডি বক্সের ডান প্রান্ত থেকে ব্রুনো ফার্নান্দেজের নেওয়া ফ্রিকিক থেকে বল জালে জড়াতে তিনজন পর্তুগিজ খেলোয়াড় ফ্রান্সের গোলমুখে। এর মধ্যে সবার শেষেরজন ছিলেন রোনালদো তবে তার পর্যন্ত বল পৌঁছানোর আগেই তা পায়ে ছোঁয়ান ফেলিক্স আর বল চলে যায় গোলপোস্টের বাইরে। এ সময় রোনালদো গোলপোস্টের সামনে খালিই ছিলেন।

দুর্দান্ত এই ম্যাচে প্রায় ৫১ শতাংশ বল নিজেদের দখলে রেখেছিল পর্তুগিজরা। আর ৪৯ শতাংশ বল ছিল ফ্রান্সের দখলে। আর ম্যাচজুড়ে গোলের সুযোগ তৈরির ক্ষেত্রেও ফ্রান্সকে পেছনে ফেলেছে রোনালদোরা। রোনালদোদের ১০টি গোল অভিমুখে শটের বিপরীতে ফ্রান্সের শট সংখ্যাও ছিল সমান। তবে গোলের সুযোগ তৈরির দিক দিয়ে ফ্রান্সকে পেছনে ফেলে রোনালদোরা। ব্রুনো ফার্নার্ন্দাজে- বার্নার্দো সিলভারা মিলে যেখানে গোলের সুযোগ তৈরি করেছিল ১০টি সেখানে পল পগবা, এনগোলো কান্তে এবং র‍্যাবিওটরা তৈরি করেছিলেন ৮টি। গোলের বড় সুযোগ পর্তুগালের একটির বিপরীতে শূন্যতেই থেমেছে পল পগবারা।

দ্বিতীয়ার্ধেই রোনালদোরা গোলের বেশ কিছু সহজ সুযোগ হাতছাড়া করে। অন্যদিকে গ্রিজম্যান-এমবাপেরাও বেশ কিছু সুযোগ হাতছাড়া করলে শেষ পর্যন্ত গোল শূন্য ড্র’তেই শেষ হয় দুই দলের লড়াই।

বিজ্ঞাপন

এই ড্র’তে সমান তিন ম্যাচে সমান ৭ পয়েন্ট পর্তুগাল ও ফ্রান্সের। তবে গোল ব্যবধানে এগিয়ে থাকার কারণে ক্রিস্টিয়ানো রোনালদোর পর্তুগাল শীর্ষে অবস্থান করছে আর দ্বিতীয় স্থানে আছে ফ্রান্স। নিজেদের পরবর্তী ম্যাচে আগামী বৃহস্পতিবার (১৫ অক্টোবর) ক্রোয়েশিয়ার আতিথ্য নেবে ফ্রান্স আর ঘরের মাঠে সুইডেনের বিপক্ষে খেলবে পর্তুগাল।

সারাবাংলা/এসএস

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন