বিজ্ঞাপন

ওয়াশিংটনে প্রবাসী বাংলাদেশিদের ধর্ষণবিরোধী বিক্ষোভ

October 12, 2020 | 8:51 am

ছাবেদ সাথী, যুক্তরাষ্ট্র থেকে

নিউইয়র্ক: নোয়াখালীর বেগমগঞ্জে গৃহবধূকে বিবস্ত্র করে নির্যাতন ও সিলেটে এমসি কলেজে নববধূকে গণধর্ষণের প্রতিবাদে ধর্ষণবিরোধী বিক্ষোভ ও মানববন্ধন করেছে বাংলাদেশি আমেরিকান কমিউনিটি অফ গ্রেটার ওয়াশিংটন ডিসির প্রবাসী বাংলাদেশিরা।

বিজ্ঞাপন

রোববার (১২ অক্টোবর) স্থানীয় সময় দুপুরে যুক্তরাষ্ট্রের ওয়াশিংটনস্থ ক্যাপিটালের সামনে এ প্রতিবাদ সমাবেশ অনুষ্ঠিত হয়।

সমাবেশে বক্তারা বলেন, দেশে বিচারের দীর্ঘসূত্রিতা ও বিচার না হওয়ার একটা সংস্কৃতি তৈরি হয়েছে। বর্তমান সময়ে আমরা লক্ষ্য করছি যে, সারাদেশে আশঙ্কাজনকহারে হত্যা ও ধর্ষণের মতো ঘটনা ঘটছে।
বক্তারা বলেন, ধর্ষকদের কোনো দল নেই। সুস্থ সাংস্কৃতিক চর্চাই পারে দেশের মানুষের বিবেককে জাগ্রত করতে। এখন প্রয়োজন মানুষের বিবেককে জাগ্রত করা।

বিজ্ঞাপন

তারা আরও বলেন, ধর্ষণের হার কমানোর জন্য দেশের আইন প্রণেতারা কোনো কাজ করছে না। তবে যারা ধর্ষণের মতো জঘন্য কাজ করছে তাদের সংখ্যা সমাজে খুব বেশি না। তাই, সমাজের সবাই যদি একসাথে সকল অন্যায়-অপরাধের বিরুদ্ধে প্রতিরোধ গড়ে তুলতে পারে তাহলে সমাজ আরও বেশি সুন্দর হবে।

এদিকে ধর্ষকদের ফাঁসির দাবি জানিয়ে তারা বলেন, সোনার বাংলায় নারীর প্রতি এই নৃশংস নির্যাতনে আমরা স্তম্ভিত। এই অমানবিক কর্মকান্ডের ঘটনা প্রবাসে দেশের সম্মান ক্ষুন্ন করছে।

বিজ্ঞাপন

মানববন্ধনে উপস্থিত হয়ে যুক্তরাষ্ট্রের আইনজীবী লিলি ভো বলেন, বাংলাদেশের নোয়াখালী, সিলেটের এএমসি কলেজসহ সম্প্রতি সময়ে একাধিক গণধর্ষণের ঘটনা ঘটেছে। তবে অপরাধীরা ধরা ছোঁয়ার বাইরেই থেকে যাচ্ছে। ফলে, বাংলাদেশের নারীরা আতঙ্কের মধ্যে রয়েছে। বাংলাদেশের মানুষ নারীর প্রতি সহিংসতা দেখতে চায় না। সরকারের উচিত দ্রুত এসব অপরাধীদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ করা।

তিনি আরও বলেন, যুক্তরাষ্ট্রের সাথে বাংলাদেশের সুসস্পর্ক রয়েছে। আর্থিকভাবেও বাংলাদেশকে সহযোগিতা করে থাকে যুক্তরাষ্ট্র। আমাদের দেশও নারীর প্রতি এ ধরণের সহিংসতা প্রত্যশা করে না।
বিক্ষোভ ও মানববন্ধন শেষে আগত প্রবাসীদের ধন্যবাদ জানান বাংলাদেশি আমেরিকান কমিউনিটি অফ গ্রেটার ওয়াশিংটন ডিসি'র সভাপতি ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন।

বিজ্ঞাপন

ওই সমাবেশে বক্তব্য রাখেন মেজর আলম, জামাল জ্যামি, খালেদ হোসেন, মোস্তাক রহমান, নেসার আহমেদ, বোরহান উদ্দিন, মো. জামানসহ আরও অনেকে।

সারাবাংলা/একেএম

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন