বিজ্ঞাপন

বেলারুশের সরকারবিরোধী আন্দোলনে পুলিশি হামলা

October 12, 2020 | 10:20 am

আন্তর্জাতিক ডেস্ক

বেলারুশের ত্রুটিপূর্ণ নির্বাচন বাতিল এবং প্রেসিডেন্ট অ্যালেক্সান্ডার লুকাশেঙ্কোর শাসন অবসান এবং প্রেসিডেন্ট পদে পুনঃনির্বাচনের দাবিতে রাস্তায় নামা বিক্ষোভকারীদের ওপর হামলা করেছে পুলিশ। এছাড়াও, দেশটির আইন শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর হাতে আটক হয়েছেন কয়েক ডজন আন্দোলনকারী। খবর রয়টার্স।

বিজ্ঞাপন

রোববারের (১১ অক্টোবর) আন্দোলনে রাজধানী মিনস্কে জড়ো হওয়া বেলারুশের সরকারবিরোধীদের ওপর পুলিশের চড়াও হওয়ার ভিডিও প্রকাশ করেছে স্থানীয় কয়েকটি গণমাধ্যম।

প্রকাশিত ভিডিও থেকে দেখা গেছে, আন্দোলনকারীদের ওপর কালো পোশাক পরা আইন শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা লাঠি হাতে চড়াও হচ্ছেন। কয়েকজন আন্দোলনকারীকে টেনে-হিঁচড়ে পুলিশ ভ্যানে তোলার দৃশ্যও দেখা গেছে।

এছাড়াও, বিক্ষোভকারীদের ছত্রভঙ্গ করতে পুলিশকে জমায়েত লক্ষ্য করে জলকামান ব্যবহার করতেও দেখা গেছে ওই ভিডিওতে।

বিজ্ঞাপন

এর আগে, আগস্টের ৯ তারিখ এক ত্রুটিপূর্ণ নির্বাচনে জয়লাভ করে পুনরায় বেলারুশের ক্ষমতায় বসেন ১৯৯৪ সাল থেকে দেশটির ক্ষমতায় থাকা প্রেসিডেন্ট আলেক্সান্ডার লুকাশেঙ্কো।

তারপর থেকেই, লুকাশেঙ্কোর পদত্যাগ এবং পুনঃনির্বাচনের দাবি নিয়ে রাস্তায় আছেন বেলারুশের গণতন্ত্রপন্থি বিক্ষোভকারীরা।

এরই মধ্যে, সপ্তাহান্তের বিক্ষোভ সমাবেশগুলো থেকে অন্তত ১৩ হাজার বিক্ষোভকারীকে আটক করা হয়েছে বলে জানিয়েছে বার্তাসংস্থা রয়টার্স। তাদের মধ্যে কেউ কেউ পুলিশ হেফাজত থেকে মুক্তি পেয়েছেন।

বিজ্ঞাপন

এদিকে, বেলারুশের বিরোধীদলীয় নেতাদের কয়েকজন কারাবন্দি এবং কয়েকজন পালিয়ে প্রতিবেশি দেশগুলোতে আশ্রয় নেওয়ায়, কার্যত লুকাশেঙ্কোবিরোধী জোট নেতৃত্বশূন্যতায় ভুগছে।

তবে, লিথুনিয়ায় আশ্রিত বেলারুশের অন্যতম বিরোধীদলীয় নেতা সিভাতলানা সিখানোস্কা এক টেলিগ্রাম বার্তায় জানিয়েছেন, তার সমর্থকরা সপ্তাহান্তে শান্তিপূর্ণ বিক্ষোভ অব্যাহত রাখবেন।

অন্যদিকে, যুক্তরাজ্য-যুক্তরাষ্ট্র-ইউরোপীয়ান ইউনিয়ন-কানাডা’র পক্ষ থেকে বেলারুশের শীর্ষ কর্মকর্তাদের বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে।

বিজ্ঞাপন

Tags: , , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন