বিজ্ঞাপন

‘কঠিন পৃষ্ঠে করোনাভাইরাস ৪ সপ্তাহ টিকে থাকে’

October 12, 2020 | 12:35 pm

আন্তর্জাতিক ডেস্ক

স্টেইনলেস স্টিল কিংবা মোবাইল ফোনের কঠিন পৃষ্ঠতলে চার সপ্তাহ (২৮ দিন) পর্যন্ত নভেল করোনাভাইরাস টিকে থাকতে পারে বলে জানিয়েছেন অস্ট্রেলিয়ার বিজ্ঞানীরা। খবর বিবিসি।

বিজ্ঞাপন

সোমবার (১২ অক্টোবর) ভাইরোলজি জার্নালে প্রকাশিত অস্ট্রেলিয়ার জাতীয় বিজ্ঞান সংস্থার (সিএসআইআরও) এক প্রতিবেদনে জানানো হয়, করোনাভাইরাস কিছু পৃষ্ঠে ইনফ্লুয়েঞ্জার চেয়েও ১০ দিন বেশি টিকে থাকতে পারে।

এর আগে, করোনাভাইরাস নিয়ে চালানো কয়েকটি পরীক্ষায় দেখা গিয়েছিল, করোনাভাইরাস ব্যাংক নোট, কাঁচে দুই-তিন দিন এবং প্লাস্টিক, স্টেইনলেস স্টিলের পৃষ্ঠে ছয় দিন পর্যন্ত টিকে থাকতে পারে।

বিজ্ঞাপন

এদিকে, সিএসআইআরওর চিফ এক্সিকিউটিভ ড. ল্যারি মার্শাল ব্রিটিশ গণমাধ্যম দ্য গার্ডিয়ানকে বলেন, ভাইরাসের টিকে থাকার সময়সীমা জানা থাকার কারণে বিজ্ঞানীরা এ ব্যাপারে আরও নির্ভুল ভবিষ্যদ্বাণী করতে এবং এর বিস্তার রোধ করতে সক্ষম হবেন।

গবেষণায় দেখা গেছে, ঘরের সাধারণ তাপমাত্রায় (২০ ডিগ্রি সেলসিয়াস) করোনাভাইরাস অত্যন্ত শক্তিশালী। মোবাইল ফোন কিংবা কাঁচের মতো মসৃণ পৃষ্ঠগুলোতে এ ভাইরাস চার সপ্তাহ (২৮ দিন) পর্যন্ত টিকে থাকতে পারে। এরপর, তাপমাত্রা বৃদ্ধি করে ৩০ ও ৪০ ডিগ্রি সেলসিয়াসে উন্নীত করলে করোনাভাইরাসের টিকে থাকার সময় ক্রমে হ্রাস পেতে থাকে।

বিজ্ঞাপন

অন্যদিকে, বাস্তব জীবনে পৃষ্ঠতল থেকে করোনা সংক্রমণ হতে পারে - এমন হুমকির ব্যাপারে সন্দেহ প্রকাশ করেছেন বিশেষজ্ঞদের একটি অংশ। তাদের মতে, করোনাভাইরাস বেশির ভাগ ক্ষেত্রে সংক্রমিত হয় মানুষের কাশি, হাঁচি বা কথা বলার মাধ্যমে।

সারাবাংলা/একেএম

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
৯৯৯-এ কল পেয়ে সাজেকে পাহাড় থেকে পড়ে যাওয়া পর্যটককে উদ্ধার১৬তম শিক্ষক নিবন্ধনের মৌখিক পরীক্ষা শুরু বুধবারনোয়াখালীতে বন্ধ রাখার নির্দেশ না মানায় হাসপাতাল সিলগালা‘ধর্মের অপব্যাখ্যা দিয়ে ঐতিহ্য নষ্টের অপচেষ্টা সহ্য করা হবে না’নির্বাচন থেকে সড়ে দাঁড়ালেন বর্তমান মেয়র গাজী কামরুল হুদা সেলিমকংগ্রেস ছেড়ে শিবসেনায় যোগ দিলেন ঊর্মিলা‘ভাস্কর্য নিয়ে বক্তব্য প্রত্যাহার না করলে পরিণাম ভালো হবে না’উড়তে থাকা গাজী গ্রুপ চট্টগ্রামের সামনে রাজশাহীবুধবার থেকে এসএসসি পরীক্ষার্থীদের রেজিস্ট্রেশন কার্ড বিতরণ শুরুবাবুনগরী ও মামুনলকে গ্রেফতারের দাবিতে ৬০ সংগঠনের মানবন্ধন সব খবর...
বিজ্ঞাপন