বিজ্ঞাপন

লাদাখে কেন্দ্রের শাসন অবৈধ: চীন

October 13, 2020 | 5:32 pm

আন্তর্জাতিক ডেস্ক

ভারতীয় সংবিধানের ৩৭০ ধারা বাতিলের মাধ্যমে অবৈধভাবে জম্মু-কাশ্মির এবং লাদাখে কেন্দ্রের শাসন চালু করা হয়েছে বলে অভিযোগ করেছে চীন। খবর গ্লোবাল টাইমস।

বিজ্ঞাপন

মঙ্গলবার (১৩ অক্টোবর) চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ঝাও লিজিয়ান সাংবাদিকদের সঙ্গে আলাপকালে এই অভিযোগ তুলেছেন।

এদিকে, ভারত-চীন সীমান্ত ঘেঁষে অবকাঠামো উন্নয়নের অংশ হিসেবে দুর্গম অঞ্চলে ৪৪টি ব্রিজ নির্মাণকাজের উদ্বোধন করেছেন ভারতের প্রতিরক্ষামন্ত্রী রাজানাথ সিং। ওই ৪৪ ব্রিজের মধ্যে আটটি লাদাখ অঞ্চলে এবং আটটি অরুণাচল প্রদেশে নির্মাণ করা হচ্ছে।

বিজ্ঞাপন

এ ব্যাপারে চীনের আনুষ্ঠানিক প্রতিক্রিয়া জানাতে গিয়ে পররাষ্ট্র মন্ত্রণালয়ের ওই মুখপাত্র বলেছেন, শুধুমাত্র সামরিক সমাবেশ ঘটানোর পরিকল্পনা থেকেই ভারত সীমান্ত অঞ্চলে অবকাঠামো উন্নয়নের কর্মসূচি হাতে নিয়েছে। চীন ওই অবকাঠামো উন্নয়ন পরিকল্পনার বিরুদ্ধে।

তিনি বলেন, ভারত এভাবে সীমান্ত ঘেঁষে অবকাঠামো উন্নয়ন অব্যাহত রাখলে দুই দেশের মধ্যে তৈরি হওয়া উত্তেজনা আরও বাড়তে থাকবে।

বিজ্ঞাপন

তিনি আরও বলেন, লাদাখে ভারতের কেন্দ্রীয় সরকারের অবৈধ শাসন চীন স্বীকার করে না।

পাশাপাশি, দুই দেশের মধ্যে শান্তিপূর্ণ সম্পর্ক বজায় রাখার স্বার্থে ভারতকে অপরিণামদর্শী পরিকল্পনা থেকে সরে আসারও আহ্বান জানান ঝাও লিজিয়ান।

বিজ্ঞাপন

এর আগে, কাশ্মিরের স্থানীয় প্রভাবশালী মুসলিম নেতা ফারুক আব্দুল্লাহ বলেছিলেন - চীনের সহযোগিতায় জম্মু-কাশ্মির এবং লাদাখে কেন্দ্রের শাসনের অবসান ঘটাতে চান তারা।

তার ওই বক্তব্যের মাত্র ২৪ ঘণ্টার মাথায় চীনের তরফ থেকে লাদাখে কেন্দ্রের শাসন অবৈধ উল্লেখ করে আনুষ্ঠানিক বক্তব্য গণমাধ্যমে প্রকাশিত হলো।

বিজ্ঞাপন

সারাবাংলা/একেএম

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন