বিজ্ঞাপন

রোনালদোকে টপকে পেলের পরেই এখন নেইমার

October 14, 2020 | 8:56 am

স্পোর্টস ডেস্ক

যুগে যুগে ফুটবল বিশ্বকে কিংবদন্তি ফুটবলার উপহার দিয়ে এসেছে ব্রাজিল। পেলে থেকে শুরু করে জিকো, সক্রেটিস কিংবা একাবিংশ শতাব্দিতে রোনালদো, রোনালদিনহো কিংবা তাদের উত্তরসূরি নেইমার জুনিয়র। ব্রাজিলের হয়ে রাঙিয়েছেন তারা। সেলেকাওদের ফুটবলকে এগিয়ে নিয়ে মাঠে ফুটবলে রাঙিয়েছেন। ফুটবলের রাজা পেলে ব্রাজিলের ইতিহাসের সেরা খেলোয়াড় তো বটেই সেই সঙ্গে সেলেকাওদের ইতিহাসের সর্বোচ্চ গোলদাতাও। প্রায় এক যুগ ধরে পেলের পরেই ছিলেন আরেক কিংবদন্তি রোনালদো লিমা। তবে অবশেষে তাকে সরিয়ে পেলের পরের আসন ছিনিয়ে নিয়েছে নেইমার জুনিয়র।

বিজ্ঞাপন

দক্ষিণ আমেরিকার বিশ্বকাপ বাছাইয়ে বুধবার (১৪ অক্টোবর) বাংলাদেশ সময় সকাল ৬টায় পেরুর মুখোমুখি হয় ব্রাজিল। পেরুর বিপক্ষে মাঠে নামার আগেই নতুন এক রেকর্ড হাতছানি দিচ্ছিল নেইমার জুনিয়রকে। এক গোল করতে পারলে ছুঁতে পারবেন কিংবদন্তি রোনালদো দ্য লিমাকে আর দুই করতে পারলে তাকে টপকে বনে যাবেন ব্রাজিলের ইতিহাসের দ্বিতীয় সর্বোচ্চ গোলদাতা। পেরুর রাজধানী লিমাতে হ্যাটট্রিক করে ব্রাজিলকে জিতিয়েছেন ২-৪ গোলের ব্যবধানে আর সেই সঙ্গে ব্রাজিলের ইতিহাসের দ্বিতীয় সর্বোচ্চ গোলদাতাও বনে গেলেন হালের অন্যতম সেরা এই ফুটবলার।

পড়ুন: নেইমারের রেকর্ড গড়া হ্যাটট্রিকে পেরুর বিপক্ষে ব্রাজিলের জয়

ব্রাজিলের ইতিহাসে সর্বোচ্চ গোল করে শীর্ষ স্থান দখল করে আছেন কিংবদন্তি পেলে। সেলেকাওদের জার্সিতে তার গোল সংখ্যা ৭৭টি। আর রোনালদো লিমার এতদিন ৬২ গোল করে ধরে ছিলেন দ্বিতীয় স্থান। পেরুর বিপক্ষে মাঠে নামার আগে ৬১ গোল করে তৃতীয় স্থানে ছিলেন নেইমার। ম্যাচে প্রথমে এক গোল করে নেইমার স্পর্শ করেন এই কিংবদন্তীকে, দ্বিতীয় গোল করে টপকে যান রোনালদো লিমাকে আর হ্যাটট্রিক করে পেলের রেকর্ড ৭৭ গোলের আরও কাছে চলে যান এই সুপারস্টার।

বিজ্ঞাপন

ম্যাচ শেষে নেইমার সম্পর্কে ব্রাজিল কোচ তিতে বলেন, ‘রোনালদো, বেবেতো, রিভালদো তারা সবাই দুর্দান্ত ছিল নিজেদের সময়ে। নেইমার দিনে দিনে আরও পরিণত হচ্ছে এবং দুর্দান্ত খেলছে।’

ম্যাচের ২৮ মিনিটে পেনাল্টি স্পট থেকে গোল করে দলকে সমতায় ফেরান নেইমার। আর সেই সঙ্গে স্পর্শ করেন রোনালদো লিমার ব্রাজিলের হয়ে করা ৬২ গোলের রেকর্ড। আর যৌথভাবে বনে যান সেলেকাওদের দ্বিতীয় সর্বোচ্চ গোলদাতা। ম্যাচের ২৬ মিনিটে নেইমারের উদ্দেশে উড়ে আসে একটি ক্রস, তবে বলটি ধরতে ব্যর্থ হন নেইমার। কেননা বল ধরতে গেলে তার জার্সি ধরে ডি বক্সের ভেতরেই ফেলে দেন পেরুর মিডফিল্ডার ইয়োশিমার ইয়োটান। আর সঙ্গে সঙ্গে পেনাল্টির বাঁশি বাজান রেফারে। স্পট কিক থেকে ম্যাচের ২৮তম মিনিটে গোল করে দলকে সমতায় ফেরান নেইমার।

বিজ্ঞাপন

ম্যাচের ৮১ মিনিটে ডি বক্সের ভেতর ব্রাজিল ফরোয়ার্ড এভারটন রিবেইরোকে ফাউল করলে ম্যাচের দ্বিতীয় পেনাল্টি পায় ব্রাজিল। আর প্রায় দুই মিনিট ধরে ভিএআর’র সাহায্য নিয়ে পেনাল্টি নিশ্চিত করেন রেফারই। স্পট কিক থেকে ম্যাচে নিজের দ্বিতীয় গোল করেন নেইমার আর দলকে এগিয়ে নেন দ্বিতীয়বারের মতো। এই গোলে নেইমার রোনালদো লিমার ৬২ গোল টপকে ৬৩ স্পর্শ করেন।

খেলার নির্ধারিত ৯০ মিনিট শেষে চলছিল অতিরিক্ত সময়। ঘড়ির কাঁটা টিকটক করতে করতে ম্যাচের অন্তিম মুহূর্তের দিকেই এগিয়ে যাচ্ছে কিন্তু তখনও নেইমারের হ্যাটট্রিকটা বাকি। গোটা ম্যাচ জুড়ে দুর্দান্ত খেলা নেইমারের তখনও রেকর্ড গড়া বাকি। ম্যাচের ৯৪ মিনিটে এভারটন রিবেইরোর চিপ শট পেরু গোলরক্ষক গাল্লিজের মাথার ওপর দিয়ে গোলপোস্টে লেগে ফিরে আসে। আর ফিরে আসা বল পেয়ে যান নেইমার, ডি বক্সের ভেতর থেকে নেইমার সহজেই বল পাঠিয়ে দেন জালে। আর পূর্ণ হয় তার হ্যাটট্রিক। সেই সঙ্গে ব্রাজিলের হয়ে ৬৪তম গোলও পেয়ে যান নেইমার। এবার কেবল পেলের করা ৭৭টি গোলের রেকর্ড নেইমারের সামনে। ২৮ বছর বয়সী এই ফুটবলারের সামনে এখনও বেশ সময় রয়েছে কিংবদন্তি পেলের রেকর্ড স্পর্শ করার কিংব তাকে টপকে নিজেকে অনন্য এক উচ্চতায় নিয়ে যাওয়ার।

সারাবাংলা/এসএস

Tags: , , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন